লজ্জাবতী গাছের উপকারিতা সম্পর্কে জানুন



আসসালামু আলাইকুম। আজকে আমরা যে বিষয়টি নিয়ে আলোচনা করব সেটি হচ্ছে একটি গাছ। কি ভাবছেন শুধু কাজ! আসলে এটিকে শুধু গাছ বললে ভুল হবে আসলে এটিকে রোগের ঔষুধ বলা যায়। কারণ এটি বিভিন্ন রোগের ক্ষেত্রে ব্যবহার করা হয়। গাছটি হচ্ছে লজ্জাবতী গাছ। সবার কাছে এই গাছটি পরিচিত। লজ্জাবতী নামটি শুনলেই বোঝা যায় আসলে এটি লাজুক প্রকৃতির।
লজ্জাবতী গাছের উপকারিতা বলে শেষ করা যাবে না। অনেকেই এই গাছের ব্যবহার সম্পর্কে জানে না। আমরা অনেকেই মনে করি এটি শুধু একটি গাছ। তাই আজকে লজ্জাবতী গাছের উপকারিতা ও অপকারিতা এবং এটি কিভাবে ব্যবহার করা হয়, কিভাবে খেতে হয় ইত্যাদি সম্পর্কে জানব। তবে চলুন জেনে নিই এই গাছ সম্পর্কে।

পেজ সূচিপত্রঃ লজ্জাবতী গাছের উপকারিতা

ভূমিকা

লজ্জাবতী গাছ আসলে একটি ঔষধি গাছ। লজ্জাবতী গাছ ছোট প্রকৃতির গাছ। লজ্জাবতী গাছের প্রধান বৈশিষ্ট্য হচ্ছে লজ্জা পাওয়া অর্থাৎ গাছে হাত দিলে পাতাগুলো নয়ে পড়ে। লজ্জাবতী গাছের পাতাগুলো দেখতে তেতুল গাছের পাতার মত। লজ্জাবতী গাছ থাকলে গাছের আশেপাশে সাপ অবস্থান করতে পারে না। এর গায়ে ছোট ছোট কাটা থাকে। এর মাথার উপরের দিকে ফুল হয়। অনেকটা দেখতে বেগুনি রংয়ের।

এই গাছের ফুল ও ফল ১২ মাসেই দেখা যায় কিন্তু জুলাই থেকে ডিসেম্বরে বেশি দেখা যায়। এই লজ্জাবতী গাছের ব্যাপক ব্যবহার রয়েছে। লজ্জাবতী গাছ প্রায় সব মাটিতে হয়ে থাকে। তবে পাহাড়ি অঞ্চলে এটি বেশি দেখা যায় বা জন্মে। লজ্জাবতী গাছের উপকারিতা কতটুকু তা নিচের আর্টিকেলটি করলে পরিষ্কার বুঝতে পারবেন।

লজ্জাবতী গাছের উপকারিতা

লজ্জাবতীর গাছের যে উপকারিতা রয়েছে তা সম্পর্কে আমরা অনেকেই জানিনা। তাই চলুন জেনে নেওয়া যাক লজ্জাবতী গাছের উপকারিতা গুলো সম্পর্কে।
লজ্জাবতী কাজ নানা রোগের সমস্যায় ব্যবহার করা হয়। যেমন কফের সমস্যায়, নাক দিয়ে রক্ত পড়া রোধ করা, আলসার ইত্যাদি রোগে লজ্জাবতী গাছ বেশ কার্যকর। এছাড়াও বদহজম, অর্শ, শ্বাসকষ্ট ইত্যাদি রোগে গাছের রস ব্যবহার করলে ভালো ফলাফল পাওয়া যায়। জ্বালাপোড়ার হলে লজ্জাবতী গাছ অত্যন্ত কার্যকরী ঔষধ। এই গাছের পাতা পানির সাথে সিদ্ধ করে সেই পানি ছেঁকে খেলে ঐ রোগ থেকে উপশম পাওয়া যায়। এমনকি ঘামের দুর্গন্ধ দূর করতে লজ্জাবতী কাজ ব্যবহার করা হয়।
তাই গাছের পাতা ও ডাটা দুটোই একত্রে বেটে মিশ্রণ তৈরি করতে হবে এবং মিশ্রণটি সারা শরীরে মালিশ করলে দুর্গন্ধ দূর হয়ে যাবে। মাড়ির ক্ষত ভালো করার জন্য লজ্জাবতী গাছের সহিত মূল সিদ্ধ করুন। সিদ্ধ করা পানি দিয়ে দিনে অন্তত ৩-৪ বার কুলি করুন। তাহলে ক্ষত ভালো হবে। উপরোক্ত নিয়ম অনুসারে লজ্জাবতী গাছ ব্যবহার করলে বর্ণিত সমস্যাগুলো থেকে মুক্তি পাওয়া যাবে।

লজ্জাবতী গাছের শিকড়ের উপকারিতা

লজ্জাবতী গাছের যে রকম উপকার রয়েছে সেরকম এই গাছের শিকড়ের অনেক উপকার রয়েছে। লজ্জাবতী গাছকে আসলে আগাছা হিসেবে ধরা হয়। তবে লজ্জাবতীর গাছের শিকড়ে নডিউল তৈরি হয়। যা মাটির নাইট্রোজেন এবং জৈব পদার্থের অভাব পূরণ করে এবং মাটি উর্বর হয়ে ওঠে। লজ্জাবতী গাছের পাতা সহ ফুল ও ফল সবই উপকারী এবং এগুলোতে পুষ্টি বিদ্যমান রয়েছে। লজ্জাবতী গাছের শিকড় শ্বাস গ্রহণ, কিডনি সমস্যা, কফ জনিত সমস্যা ইত্যাদি রোগে ব্যবহার করা হয়।
লজ্জাবতী গাছের মূল বা শিকড় কিডনি জনিত সমস্যায় ব্যবহার করলে বেশ উপকার পাওয়া যায়। লজ্জাবতী গাছের মূল এবং পাতা গুড়ো করে সেটি দুধের সাথে খেলে অর্শ রোগে উপকার পাওয়া যায়। যদি আমাশয় হয় সে ক্ষেত্রে এটি ব্যবহার করা যায়। তাহলে বোঝা যাচ্ছে লজ্জাবতীর কাছের শিকড়ের উপকারিতা কতটুকু।

লজ্জাবতী গাছের অপকারিতা

লজ্জাবতী গাছের উপকারের পাশাপাশি অপকারিতাও রয়েছে। একটা জিনিসের ভালো ও মন্দ উভয়ই থাকবে। লজ্জাবতী গাছের অপকারিতার চেয়ে উপকার অনেক বেশি। এই গাছের উপকার গুলোই বিশেষভাবে দেখা হয়।
লজ্জাবতী গাছ

লজ্জাবতী গাছ খাওয়ার নিয়ম

আমরা বিভিন্ন রোগ হলে লজ্জাবতী গাছ ব্যবহার করে থাকি। কিন্তু এই গাছ ব্যবহার কিংবা খাওয়ার কিছু নিয়ম-কানুন রয়েছে। আসলে বিভিন্ন রোগে বিভিন্নভাবে লজ্জাবতী কাজ খাওয়া হয়। যেমন
  • আমাশয় হলে এক্ষেত্রে লজ্জাবতী গাছের মূল শুকিয়ে তা গুঁড়া করে দইয়ের সঙ্গে খেলে আমাশয় বা ডায়রিয়া রোগ ভালো হয়।
  • বদহজম হলে পাতার রস পান করলে উপকার হয়।
  • পাইলসের ক্ষেত্রেও লজ্জাবতী গাছ ব্যবহার করা হয়। এই রোগ হলে মলের সাথে রক্ত বের হয়। তাই পাতা শুকিয়ে গুড়ো করে সেই গুড়া দুধের সাথে মিশিয়ে খেলে (৩-৪ বার দিনে) পাইলসের রোগ ভালো হয়।
  • মূত্রনালীতে যদি কোন সমস্যা থাকে তাহলে প্রস্রাবে সমস্যা হয়। এই সমস্যা দূর করার জন্য লজ্জাবতী গাছের পাতা বেটে গ্রহণ করলে এই সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব।
  • আলসার জনিত রোগ থেকে মুক্তি পাওয়ার জন্য গাছের মূল গুঁড়া করে খেলে এই রোগটি ভালো হয়।
তাই উপরোক্ত নিয়মে লজ্জাবতী গাছ খেলে অনেক সমস্যার সমাধান করা সম্ভব।

সাদা লজ্জাবতী গাছের ব্যবহার

আমরা হয়তো শুধু লজ্জাবতী গাছের উপকার ও অপকার এবং ব্যবহার সম্পর্কে জানি। কিন্তু আমরা কি আদৌ জানি সাদা লজ্জাবতী গাছের ব্যবহার সম্পর্কে। চলুন জেনে নেই কোন কোন ক্ষেত্রে সাদা লজ্জাবতী গাছের ব্যবহার করা হয়।
  • স্ত্রী যৌনাঙ্গের ক্ষত ভালো করার জন্য সাদা লজ্জাবতী গাছ ব্যবহার করা হয়। যখন ক্ষত হয় তখন একটু গন্ধ হয়। ক্ষতের কারনে ক্যান্সার পর্যন্ত হওয়া সম্ভাবনা থাকে। তাই দুধ পানির সাথে লজ্জাবতী গাছ সিদ্ধ করে নিন। সেই রস খেলে ক্ষত ভালো হয়ে যায়। অথবা ধৌত করলে সেই ক্ষত ভালো হয়ে যায়।
  • আমাশয় রোগ প্রতিরোধ ব্যবস্থায় সাদা লজ্জাবতী গাছ ব্যবহৃত হয়।আমাশয় কথাটি শুনলে অনেকে হেসে উঠেন।তাই আমাশয় হলে লজ্জাবতীর পাতা ও ডাটা একত্রে সিদ্ধ করার পর ছেকে খেলে আমাশয়র্ ভালো হয়।
  • প্রায় সবারই বগলে বা শরীরে দুর্গন্ধ হয়।তাই গন্ধ দূর করার জন্য ডাটা ও পাতা একত্রে বেটে রস বের করে নিতে হবে। সেই রস শরীরে বা বগলে মালিশ করলে দুর্গন্ধ থাকে না।
  • কোষ্ঠকাঠিন্য রোগ হলে সাদা লজ্জাবতীর গাছ ব্যবহার করা যেতে পারে।

সাদা লজ্জাবতী গাছ চেনার উপায়

সাধারণত লজ্জাবতীর গাছ এবং সাদা লজ্জাবতীর গাছ দেখতে প্রায় একই রকম। সাদা লজ্জাবতীর গাছের চারিদিকে কাটা থাকে। এই গাছটির সন্ধান পাওয়া কষ্টকর ব্যাপার। অবশ্য আপনি ছবি দেখে খুব সহজে চিনে নিতে পারেন।
সাদা লজ্জাবতী গাছ
সাদা লজ্জাবতী গাছ

সাদা লজ্জাবতী গাছের শিকড় কি কাজে লাগে

এখন আলোচনা করব সাদা লজ্জাবতী গাছের শিকড় কি কাজে লাগে এই সম্পর্কে। যৌন সমস্যায় সাদা লজ্জাবতী গাছের শিকড় ব্যবহার করা হয়। এই সমস্যা ছাড়াও আরো বিভিন্ন রকম রোগের সমস্যায় ব্যবহার করা হয়। কানের সমস্যা দূর করতে সাদা লজ্জাবতীর গাছের শিকড় বেশ উপকারী। যদি আপনার ডায়াবেটিকস থেকে থাকে তাহলে এই গাছের শিকড় ব্যবহার করতে পারেন। এছাড়াও হার্টকে সুস্থ রাখার জন্য সাদা লজ্জাবতী গাছের শিকড় অত্যন্ত উপকারী। আশা করি বুঝতে পেরেছেন সাদা লজ্জাবতী গাছের শিকড় কোন কোন কাজে ব্যবহার করা হয়।

লাল লজ্জাবতী গাছের উপকারিতা

লজ্জাবতী গাছের মতোই লাল লজ্জাবতী গাছের অনেক উপকারিতা রয়েছে। লাল লজ্জাবতী গাছ অনেক রোগে ব্যবহার করা হয়‌। লাল লজ্জাবতী গাছ কাঁচা বেটে ত্বকে ব্যবহার করলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। চর্মরোগেও এ গাছ ব্যবহৃত হয়। এক্ষেত্রে গাছটি প্রথমে শুকিয়ে গুড়ো করতে হবে।সেই গুড়ার মধ্যে পানি নিয়ে ব্যবহার করতে হবে। যৌন শক্তি বৃদ্ধি করার জন্য এই কাজ ব্যবহৃত হয়। তাই বলবো লাল লজ্জাবতী গাছকে অবহেলা না করেই গুরুত্ব সহকারে বিবেচনা করুন।

শেষ কথা

অবশেষে আপনাদের বলব লজ্জাবতী গাছের উপকারিতা ও অপকারিতা এবং এই গাছের সমস্ত ব্যবহার সম্পর্কে জানতে পারলাম। সাথে সাথে আরও জানলাম সাদা লজ্জাবতী গাছ ও লাল লজ্জাবতীর গাছ সম্পর্কে। এই গাছগুলো খাওয়ার ফলে যে উপকার গুলো হচ্ছে সেগুলো বিশেষভাবে বিবেচনা করে এই গাছগুলো ব্যবহারে সতর্কতা অবলম্বন করতে হবে।

আশা করি উপরের পোষ্টটি পড়ে আপনারা উপকৃত হবেন। আজকে এখানেই শেষ করলাম। আর অবশ্যই পোস্টটি অন্যদের সাথে শেয়ার করে দিন। ধন্যবাদ
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url