নুডুলস এর উপকারিতা ও অপকারিতা



আজকে আমরা নুডুলস নিয়ে আলোচনা করব। নুডুলস হচ্ছে ফাস্টফুড জাতীয় খাবার। নুডুলস সবার কাছে পছন্দনীয় একটি খাবার। ছোট বড় সবাই নুডুলস খেতে পছন্দ করে। নুডুলস অতি দ্রুত রান্না করা যায়। নুডুলস ফাস্টফুড খাবার হওয়ায় শরীরের জন্য ক্ষতিকর। আপনি জানেন কি নুডুলস খাওয়ার ফলে শরীরের যেমন উপকার হয় তেমনি শরীরের ক্ষতিও হয়। তাই নুডুলস খাওয়ার আগে এই বিষয়গুলো আমাদের বিবেচনায় রাখতে হবে।
নুডুলস এর উপকারিতা ও অপকারিতা
তাই আজকে আমরা জানবো নুডুলস খেলে কি ক্ষতি হয় আর কি উপকার হয় সেই সম্পর্কে। তাই চলুন জেনে নেওয়া যাক নুডুলস এর উপকারিতা ও অপকারিতা গুলো কি।

পেজ সূচিপত্রঃ নুডুলস এর উপকারিতা ও অপকারিতা

ভূমিকা

নুডুলস এমন একটি খাবার যেটি সহজেই তৈরি করা যায়। এটি রান্না করার জন্য বড় আয়োজনের প্রয়োজন হয় না। বর্তমান সময়ে নুডুলস একটি জনপ্রিয় খাবার। নুডুলস কে এখন সকালের নাস্তা হিসেবেও ব্যবহার করা হচ্ছে। অনেকেই সিদ্ধ করে খেতে পছন্দ করে আবার অনেকেই সিদ্ধ করে না খেয়ে ভেজে খাই। তবে সিদ্ধ করে খেলে শরীরের জন্য উপকার।তবে স্যুপ করে খেলে আরও বেশি উপকার।

অনেকেই নুডুলস রান্না করার সময় ডিম ব্যবহার করে থাকে।এতে ডিমের গুনাগুণ যুক্ত হয়।তবে ডিম ব্যবহার করল কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পায়। যদি সবজি অথবা মাংস যুক্ত করে নুডুলস রান্না করা হয়, তাহলে এর পুষ্টির ক্ষেত্রে ভিন্নতা দেখা দিবে।তাই কোন নুডুলস খাচ্ছি সেটা বড় কথা নয়,বড় কথা হচ্ছে নুডুলসে কি ব্যবহার করা হচ্ছে সেটা।

নুডুলস এর উপকারিতা

নুডুলস আমরা ছোট বড় সবাই খাই। তাই নুডুলস এর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে আমাদের সজাগ থাকতে হবে। চলুন জেনে নিই নুডুলস এর উপকারিতা সম্পর্কে।
  • নুডুলসে কার্বোহাইড্রেট থাকায় দেহে শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে থাকে।
  • নুডুলসে চর্বি না থাকায় সুগারের মাত্রা ঠিক থাকে।
  • নুডুলস দেহের প্রয়োজনীয় চাহিদা পূরণ করতে সক্ষম।
  • এই খাবারে ভিটামিন-B থাকে।যা মস্তিষ্কের ক্ষেত্রে অনেক উপকারী।
  • নুডুলস খেলে দ্রুত হজম হতে বাধা সৃষ্টি করে এবং ক্ষুধাও কম লাগে।

Noodles

নুডুলস এর অপকারিতা

নুডুলস শুধু সকালের নাস্তা হিসেবে নয় অতিথি আপ্যায়নেও ব্যাপক ব্যবহার হয়। বিকালে নাস্তার টেবিলে নুডুলস থাকা চাই। গল্পের আসরে নুডুলস না থাকলে যেন গল্প জমে উঠে না। তবে নুডুলস খাওয়ার ক্ষেত্রে আমাদের সতর্ক হতে হবে। নুডুলস খেলে যে শুধু উপকার হবে এমন নয় এর ক্ষতিকর দিক রয়েছে। তাই এখন আমরা জানব নুডুলস খেলে কি ক্ষতিগুলো হয়।
  • যদি নুডুলস খাওয়ার পরিমাণ বেশি হয়ে যায় তাহলে শরীরের রক্তের অভাব দেখা দিতে পারে। যার ফলে রক্তস্বল্পতার মতো সমস্যা সৃষ্টি হতে পারে।
  • যদি নুডুলস বেশি খেয়ে ফেলেন তাহলে জয়েন্টে ব্যথা হতে পারে।
  • নুডুলস খেলে হৃদরোগের মতো রোগও হতে পারে। তবে খাবার পরিমাণ যদি বেশি হয়ে যায় সে ক্ষেত্রে এটি হতে পারে।
  • রক্তচাপ বৃদ্ধি পায়।
  • বেশি নুডুলস খেলে হজমে সমস্যা দেখা দেয়।
  • নুডুলস খেলে ওজন বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।
  • অতিরিক্ত নুডুলস খেলে গর্ভপাত ঘটতে পারে।
তাই নুডুলস খাওয়ার সময় আমাদের উপরোক্ত বিষয়গুলো বিবেচনা করা উচিত।

নুডুলস তৈরির উপাদান।

নুডুলস তৈরি করার জন্য বেশ কিছু উপাদান প্রয়োজন। যেমন: আটা, চালের গুড়া, আলু, মুগ ইত্যাদি। এগুলো নুডুলস তৈরি করার প্রধান উপাদান। এগুলোর সমন্বয়ে নুডুলস তৈরি করা হয়। আর যদি উপাদানগুলো আপনার বাসায় থেকে থাকে তাহলে ঝটপট আপনি নুডুলস তৈরি করে ফেলুন।

নুডুলস খেলে কি ওজন কমে

নুডুলস ফাস্টফুড বা প্রক্রিয়াজাতকৃত খাদ্য হওয়ায় এটি ওজন বাড়াতে সাহায্য করে। এটিকে আসলে সম্পূর্ণ খাবার বলা যায় না। কারণ এতে ফাইবার এবং প্রোটিন খুব অল্প পরিমাণে উপস্থিত রয়েছে। যারা ওজন কমাতে চান তারা নুডুলস খাওয়া থেকে বিরত থাকুন। তবে মহিলারা যদি অধিক পরিমাণে নুডুলস খায় তাহলে তাদের মেটাবলিক সমস্যা সৃষ্টি হয়। তাই নুডুলস খেলে ওজন না কমে ওজন বেড়ে যাওয়ার সম্ভাবনা বেশি।

নুডুলস খেলে কি ওজন বাড়ে

নুডুলস খেলে কি ওজন বাড়ে এই প্রশ্ন অনেকেই করে থাকেন। নুডুলস এমন একটি খাবার হয়ে গেছে যেটি অতিথি আপ্যায়ন কিংবা গল্পের আসরে প্রয়োজন। আপনি যদি নুডুলস খান তাহলে আপনার ওজন নিয়ন্ত্রণে রাখতে পারবেন না। নুডুলস খেলে ওজন বৃদ্ধি পায়।
Vegetable Noodles

ম্যাগি নুডুলস এর উপকারিতা

নুডুলস খাওয়া ভালো কিন্তু অতিরিক্ত নুডুলস খাওয়া ক্ষতিকর। এখানে আমরা ম্যাগি নুডুলস এর উপকারিতা সম্পর্কে আলোচনা করব। তবে ম্যাগি নুডুলস এর গুনাগুন অনেকাংশে ভালো। ম্যাগি নুডুলস তৈরির সময় এতে ময়দা ছাড়াও ভিটামিন বি যুক্ত হয়। এছাড়াও নুডুলসে যে কার্বোহাইড্রেট থাকে তা আমাদের শরীরে শক্তি বৃদ্ধি করতে সহায়ক ভূমিকা পালন করে। কার্বোহাইড্রেট এর চাহিদাটাও পূরণ করা সম্ভব।এই নুডুলসে ভিটামিন বি ও অন্যান্য উপাদান থাকায় এতে যথেষ্ট পুষ্টিগুণ রয়েছে। এটি মস্তিষ্ককে সজাগ রাখতে সাহায্য করে। তাই ম্যাগি নুডুলস খাবার উপকারিতা অনেক।

বাচ্চাদের জন্য কোন নুডুলস ভাল

নুডুলস বাচ্চাদের কাছে বেশ জনপ্রিয় খাদ্য। বাচ্চারা নুডুলস খেতে খুব পছন্দ করে। বিশেষজ্ঞের মতে বাচ্চাদের ভাত খাওয়ানোর পাশাপাশি নুডুলস খাওয়ানো যেতে পারে। নুডুলস আটা, চালের গুঁড়া ইত্যাদি দিয়ে তৈরি হয়। যে নুডুলস আটা চালের গুঁড়া দিয়ে তৈরি সেটিতে প্রোটিন বেশি রয়েছে। যে শিশুর রক্তে অতিমাত্রায় ল্যাকটেড অ্যামোনিয়া রয়েছে, তারা রাইস নুডুলস খাওয়াতে পারেন। নুডুলস শাকসবজি, ডিম ইত্যাদি দিয়ে বানাতে পারেন। তবে মনে রাখতে হবে প্রতি মাত্রায় মসলা এবং লবণ ব্যবহার করা যাবে না।

ডিম দিয়ে নুডুলস রেসিপি

ডিম দিয়ে নুডুলস তৈরি করার জন্য আমরা প্রথমে একটি প্যান নিয়ে নিব। প্যানটি চুলার উপর দিয়ে তাতে ৩-৪ চামচ তেল দিতে হবে। তারপর একটি বাটিতে ২টি ডিম ভেঙ্গে তাতে কিছু লবণ দিয়ে ফেটিয়ে নিতে হবে। প্যানের তেলটি গরম হয়ে গেলে তাতে ফেটিয়ে রাখা ডিমটি ঢেলে দিই। তারপর নুডুলস ততক্ষণ পর্যন্ত নাড়াচাড়া করব যতক্ষণ পর্যন্ত রং বাদামী না হয়। তাহলে আপনার ডিম দিয়ে নুডুলস রান্না করা হয়ে যাবে। এভাবে আপনি সহজেই ডিম দিয়ে নুডুলস রেসিপি তৈরি করতে পারবেন।

শেষ কথা

অবশেষে এটাই বলব, বর্তমান সময়ে নুডুলস একটি পরিচিত নাম। নুডুলস এর উপকারিতা ও অপকারিতা দুটোই রয়েছে। নুডুলস খেলে আমাদের দেহের যেরকম উপকার হয়, অন্যদিকে আমাদের শরীরের ক্ষতিও হয়ে থাকে। নুডুলস অতি সহজেই রান্না করা যায় বিধায় এটি সবার কাছে গ্রহণযোগ্যতা বেশি পেয়েছে। এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের কাছে নুডুলস এর সব উপকারিতা অপকারিতা তুলে ধরার চেষ্টা করেছি। আশা করি উপরোক্ত আর্টিকেলটি পড়ে আপনারা অবশ্যই উপকৃত হবেন। আর আর্টিকেলটি যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই তা শেয়ার করে দিন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url