সকালে খালি পেটে হাঁটার উপকারিতা কতটুকু জানুন



আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভাল আছেন। আজকে একটা গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। সকালে খালি পেটে হাঁটার উপকারিতা কতটুকু রয়েছে আজকে আমরা সেই সম্পর্ক বিস্তারিত জানব। সবাই জানে হাঁটার অনেক উপকারিতা রয়েছে।এজন্য আমরা অনেকে সকালে হাটাহাটি করি। 
সকালে খালি পেটে হাঁটার উপকারিতা
আজকে শুধু হাঁটার উপকারিতা নয়, কখন হাঁটতে হবে, কিভাবে হাঁটতে হবে ইত্যাদি নিয়মকানুন সম্পর্কে জানানোর চেষ্টা করব। তাই চলুন, সকালে খালি পেটে হাটার উপকারিতা বা সকালে খালি পেটে হাঁটলে কি উপকার পাওয়া যাবে এবং এর অপকারিতা আছে কিনা ইত্যাদি সম্পর্কে ।

পেজ সূচিপত্রঃ সকালে খালি পেটে হাঁটার উপকারিতা

ভূমিকা

যদি সুস্থ থাকতে চান তাহলে প্রতিদিন হাঁটতে হবে। প্রতিদিন হাঁটার ফলে শরীরের রক্তের সঞ্চালন স্বাভাবিক থাকে। এতে করে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় এবং অসুখ-বিসুখ হওয়ার সম্ভাবনা কমে যায়। প্রতিদিন অন্তত ৩০ মিনিট হাঁটুন। এমন জায়গায় হাটুন যেখানে পর্যাপ্ত পরিমাণ আলো বাতাস রয়েছে। পরিবেশটা মনোরম হওয়া উচিত। হাঁটার সময় অবশ্যই ঢিলে ঢালা পোশাক পরতে হবে। নিয়মিত হাঁটলে শরীর ও মন দুটোই ভালো থাকে। 

আবার যদি নিয়মিত হাঁটেন তাহলে অনেক রোগ থেকে রক্ষা পাওয়া যায়। বিশেষ করে যাদের ডায়াবেটিক্স ও উচ্চ রক্তচাপ রয়েছে তাদের ক্ষেত্রে হাঁটার উপকারিতা অনেক। শরীরের মেদ কমাতেও হাটার প্রয়োজনীয়তা অনেক। সকালে খালি পেটে হাটার উপকারিতা তো রয়েছে, আরো এর উপকারিতা রয়েছে শরীরের ওজন কমাতে এবং মানসিক চাপ কমাতেও এর ভূমিকা অনস্বীকার্য।

সকালে খালি পেটে পানি খাওয়ার উপকারিতা

সকালে হাঁটার পাশাপাশি খালি পেটে পানি খাওয়ার অভ্যাস গড়ে তুলতে হবে। সকালে খালি পেটে পানি খেলে অনেক উপকার পাওয়া যায়। কি উপকার পাওয়া যায় সেগুলো সম্পর্কে জেনে নিই -
  1. যদি সকালে খালি পেটে পানি খান তাহলে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যাবে।
  2. অধিক পরিমাণ পানি পান করলে ওজন কমে যায়।
  3. দেহের সকল বর্জ্য পদার্থ বের করার জন্য খালি পেটে পানি পান করতে পারেন। প্রস্রাবের মাধ্যমে এগুলো বেরিয়ে যায়।
  4. সকালে খালি পেটে পানি খেলে মানসিক বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
  5. হজম শক্তি বাড়াতে সকালে খালি পেটে কুসুম গরম পানি খেতে পারেন। এতে করে আপনার হজম ভালো হবে।
  6. সকালে খালি পেটে পানি খাওয়ার ফলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। মুখে ব্রণ থাকলে তা কমে যায়।
  7. সকালে খালি পেটে পানি খেলে পরিপাকতন্ত্র নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
  8. অনেক ব্যক্তির সকালে মাথা ব্যাথা শুরু হয়ে যায়। কারণ দেহে যখন পানির ঘাটতি দেখা দেয় তখন মাথা ব্যথা হতে পারে।

সকালে খালি পেটে পানি পান করা

সকালে খালি পেটে পানি খাওয়ার অপকারিতা

আমরা জানি পানির অপর নাম জীবন। পানি খাওয়া দেহের জন্য খুব উপকার। কিন্তু যে কোন জিনিসের উপকারিতার পাশাপাশি অপকারিতাও থাকে। যখন কোন জিনিস বেশি খাবেন তখন সমস্যা হবে এটাই স্বাভাবিক। কারণ প্রতিটি জিনিস খাওয়ার নির্দিষ্ট পরিমাণ থাকে। যখন আমাদের খাওয়াটা পরিমাণের চেয়ে বেশি হয়ে যায় তখন সমস্যাগুলো সৃষ্টি হয়। বেশি পানি খেলে আপনার রক্ত বেড়ে যাবে। যখন রক্ত বৃদ্ধি পাবে তখন রক্তনালীর উপর চাপ সৃষ্টি হয়। ফলে উচ্চ রক্তচাপ হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। অধিক পরিমাণ পানি খাওয়ার ফলেও শরীর ফুলে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই আমাদের নিয়মমাফিক পানি পান করতে হবে।

খালি পেটে লেবু পানি খাওয়ার উপকারিতা

আমরা জানি পানি খাওয়ার উপকারিতা অনেক। কিন্তু যদি পানির সাথে লেবু মিশিয়ে খাওয়া হয় তাহলে এর উপকারিতা আরও বেড়ে যায়। সেই উপকারিতাগুলো হচ্ছে-
  1. হৃদরোগের ঝুঁকি কমাতে খালি পেটে লেবু পানি খাবার গুরুত্ব অনেক।
  2. ত্বক সুস্থ রাখতে লেবু পানির গুরুত্ব অপরিসীম।
  3. খালি পেটে লেবু পানি খেলে Ph এর মাত্রাটা নিয়ন্ত্রণে থাকে।
  4. লেবু পানি খেলে লিভারে যে বর্জ্য থাকে তা বেরিয়ে যায়। লিভারের চর্বি হ্রাস করতে এবং লিভার কে সুস্থ রাখতে লেবু পানির গুরুত্ব অপরিসীম।
  5. পটাশিয়াম শুধু কলাতে কিংবা শাকসবজিতে থাকে এমন না, এটি লেবুতেও পাওয়া যায়। আর রক্তচাপ স্বাভাবিক রাখার জন্য পটাশিয়াম প্রয়োজন, যা লেবুতে পাওয়া যায়।
  6. হালকা গরম পানির সাথে লেবুর রস যুক্ত করে খেতে পারেন। এতে করে আপনার কোষ্ঠকাঠিন্য রোগ ভাল হয়।
  7. পেয়াজ কিংবা অন্যান্য জিনিস খাওয়ার ফলে মুখে দুর্গন্ধ সৃষ্টি হয়। এই দুর্গন্ধ দূর করার জন্য লেবু পানি খেতে পারেন
  8. লেবুতে অ্যান্টিব্যাকটেরিয়াল থাকার কারণে বিভিন্ন ধরনের সংক্রমণ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

লেবু পানি

ওজন কমাতে লেবু পানি খাওয়ার নিয়ম

হাঁটার পাশাপাশি ওজন কমানোর জন্য লেবু পানি খাওয়া যায়। লেবু পানি খেলে অনেক উপকার পাওয়া যায়। এটি ওজন কমাতে বেশ কার্যকরী একটা পদ্ধতি। লেবুর রসের সাথে মধু মিশিয়ে খেলে ওজন কমাতে সাহায্য করে। ওজন কমাতে লেবু পানি একটি কার্যকরী উপাদান। তবে সেটি খালি পেটে খেতে হবে‌। শুধু লবণ দিয়ে লেবু খাওয়া যায়। এটি আপনার ওজন কমতে সাহায্য করবে। লেবুর পিনিক তৈরি করে খেলে দ্রুত ওজন কমাতে সাহায্য করে। তাই এই সকল পদ্ধতি অবলম্বন করে আমরা খুব সহজে ওজন কমাতে পারি।

খালি পায়ে মাটিতে হাঁটার উপকারিতা

আমরা সাধারণত জুতা পড়ে হাঁটাহাঁটি করি। আমার খুব কম সংখ্যক লোক খালি পায়ে হাটি। কিন্তু খালি পায়ে হাঁটার উপকারিতা যে অনেক এটা আমাদের অনেকেরই জানা নেই। তাই চলুন খালি পায়ে মাটিতে হাঁটার উপকারিতা গুলো সম্পর্কে জেনে নিই।
  1. খালি পায়ে হাঁটলে মস্তিষ্কের কার্যক্ষমতা বেড়ে যায়।
  2. খালি পায়ে মাটিতে হাঁটাহাঁটি করলে রক্তচাপ অনেকাংশে হ্রাস পায়।
  3. রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পেয়ে যায়।
  4. খালি পায়ে মাটিতে হাঁটলে অনেক প্রশান্তি পাওয়া যায়। যার ফলে রাতে খুব আরামে ঘুম হয়।
  5. খালি পায়ে হাঁটার ফলে শরীরের অনেক ব্যথা দূর হয়ে যায়। কারণ খালি পায়ে হাটলে বিভিন্ন হরমোন সক্রিয় হয়ে যায়।
  6. নিয়মিত খালি পায়ে হাঁটার কারণে হৃদরোগ হওয়ার সম্ভাবনা দূর হয়ে যায়।
  7. খালি পায়ে হাঁটলে কোমরের পেশী অনেক মজবুত হয়।
উপরের উপকারিতা গুলো ছাড়াও খালি পায়ে হাঁটার উপকারিতা অনেক রয়েছে।

সকালে হাঁটার নিয়ম

সকালে হাঁটার উপকারিতা কতটুকু তার সকলেরই জানা আছে। সকালে হাটা স্বাস্থ্যের জন্য খুব উপকারী। যাদের বয়স একটু বেশি হয়ে যায় তাদের সকালে হাঁটতে একটু সমস্যা হয়। তাই সকালে হাটার সময় নিয়ম কানুন অনুসরণ করলে হাঁটার ক্ষেত্রে অনেক সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব।
  1. সকালে হাঁটতে গেলে কখনোই ভারী খাবার গ্রহণ করবেন না। তবে পানি বেশি করে পান করতে পারেন।
  2. হাঁটার সময় অবশ্যই আমাদের জুতার মানের বিষয়টা মাথায় রাখতে হবে। জুতা আরামদায়ক না হলে হাঁটতে অনেক কষ্ট হবে।
  3. ছোট ছোট ধাপে হাঁটুন। কারণ বড় বড় ধাপে হাঁটলে অনেক ক্ষেত্রে শ্বাস গ্রহণে সমস্যা হয়।
  4. হাঁটার সময়ই পোশাকটা অবশ্যই ঢিলেঢালা পরতে হবে।
  5. হাঁটতে গেলে কখনোই ভারি ব্যাগ সঙ্গে রাখা উচিত নয়। এতে করে শরীরের ভারসাম্য হারিয়ে যায়।
সকালে হাটা
তাই উপরোক্ত নিয়ম গুলো মেনে সকালে হাঁটলে অবশ্যই উপকার পাবেন। হালকা জিনিসপত্র সাথে রাখতে পারেন।

সকালে হাঁটার পর কি খাওয়া উচিত

আমরা অনেকেই ভারী খাবার খেয়ে হাঁটা শুরু করি। আসলে এটা ঠিক নয়। তবে হাটার পরে খাবার গ্রহণ করতে পারেন। তবে এই খাবার গ্রহণেও কিছু নিয়ম কানুন রয়েছে। সকালে হাঁটার পর শরীর থেকে অনেক পানি ঝরে যায়। তখন আপনি বেশি পরিমাণ পানি পান করতে পারেন। এছাড়াও আপনি তরমুজ খেতে পারেন। কারণ তরমুজে পানি বেশি রয়েছে যা আপনার শরীরের পানির অভাব পূরণ করতে সক্ষম। পুষ্টি সমৃদ্ধ শাকসবজি খেতে পারেন। সকাল সকালে হাঁটার পর কলা খাওয়া উচিত। কারণ কলা দেহের দুর্বলতাকে দ্রুত দূর করে দেয়।

খাওয়ার কতক্ষণ পর হাঁটা উচিত

অনেক ব্যক্তি রয়েছে যারা খাবার গ্রহণের পরপরই হাঁটাহাঁটি শুরু করে। এই কাজটি করা মোটেই উচিত নয়। খাবার শেষ করে কমপক্ষে ১০ মিনিট পর হাঁটতে পারেন। এতে করে রক্তচাপ স্বাভাবিক থাকবে।

লেখকের মন্তব্য বা শেষ কথা

অবশেষে, সকালে হাঁটার উপকারিতার শেষ নেই। সকালে হাঁটলে দেহের অনেক সমস্যা কিংবা ব্যথা দূর করার সাথে সাথে প্রশান্তি এনে দেয়। তবে সকালে খালি পেটে হাঁটার উপকারিতা অনেক বেশি রয়েছে। তাই আমরা সকালে এই অভ্যাসটি গড়ে তোলার চেষ্টা করব। আশা করি উপরের আর্টিকেলটি পড়ে হাটার যত গুনাগুন রয়েছে সেগুলো সম্পর্কে বিস্তারিত জেনেছেন।

আর এই বিষয়গুলো আরেকজনের সঙ্গে অবশ্যই শেয়ার করে দিন এবং অন্যকেউ জানার সুযোগ করে দিন। নতুন তথ্য পাওয়ার জন্য ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url