কম্পিউটার ভাইরাস কিভাবে কম্পিউটারের ক্ষতি করে জেনে নিন



আসসালাসু আলাইকুম। আজকে আমরা কম্পিউটার ভাইরাস নিয়ে আলোচনা করব। আরোও আলোচনা করব কম্পিউটার ভাইরাস কিভাবে কম্পিউটারের ক্ষতি করে এই বিষয়ে। আপনি কম্পিউটার ব্যবহার করে থাকলে অবশ্যই ভাইরাসের ঝামেলা ফেস করে থাকবেন ।
আর এই ভাইরাস কম্পিউটারের বিভিন্ন রকম ক্ষতি করে থাকে। ভাইরাস হচ্ছে এমন একটি সফটওয়্যার যা আপনার পিসিকে স্লো করে দিবে। আরো অন্যান্য সমস্যা হয়ে থাকে। যেটি এই আলোচনার মাধ্যমে পরিষ্কার বুঝতে পারবেন যে, কম্পিউটার ভাইরাস কিভাবে কম্পিউটারের ক্ষতি করে।

পেজ সূচিপত্রঃ কম্পিউটার ভাইরাস কিভাবে কম্পিউটারের ক্ষতি করে

ভূমিকা

কম্পিউটার ভাইরাস হচ্ছে এমন একটা ভাইরাস যা আপনার কম্পিউটারকে নিজের নিয়ন্ত্রণে নিয়ে রাখে। মানবদেহে ভাইরাস যেভাবে আক্রমণ করে ঠিক তেমনি এই ভাইরাস কম্পিউটারকে আক্রমণ করে। অর্থ্যাৎ আক্রমণ করার ধরন প্রায় একই। এই ভাইরাস এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে ছড়াতে পারে। এই ভাইরাস দ্বারাও আপনার কম্পিউটার অন্যের নিয়ন্ত্রণে চলে যাবে। কারণ হ্যাকাররা এমনভাবে এই ভাইরাস গুলো সেট করে রাখে যে আপনার এক ক্লিকে এমনটা হতে পারে।

কম্পিউটার ভাইরাস আপনার কম্পিউটারে কিছু কারণে ঢুকে যায়। যেমন: ইন্টারনেটের মাধ্যমে ভাইরাস ঢুকে যায়। আপনি কম্পিউটারে ইন্টারনেট ব্যবহার করে থাকলে সে ক্ষেত্রে এটি হয়ে থাকে। ইউ এস বি ডিভাইসের মাধ্যমে ভাইরাস ঢুকে যায়। এই ভাইরাস গুলো ঢুকে কম্পিউটারের ক্ষতি করে থাকে।

কম্পিউটার ভাইরাস কিভাবে কাজ করে

কম্পিউটারে খুব সহজেই ভাইরাস ঢুকতে পারে। মানবদেহে যেভাবে বিভিন্ন রকম ভাইরাস ঢুকে যায় এবং মানব দেহকে অসুস্থ করে ফেলে, কম্পিউটারেও বিভিন্ন রকম ভাইরাস ঢুকে কম্পিউটারের বিভিন্ন রকম ক্ষতি করে থাকে। অনেকেই আছে যারা ভাইরাস যুক্ত সফটওয়্যার ব্যবহার করে বা ইনস্টল দিয়ে থাকে। এই ভুলগুলো হয়ে গেলে আপনার কম্পিউটার অন্যের নিয়ন্ত্রণে চলে যাবে। পরবর্তীতে এটি কম্পিউটারের সেন্ট্রাল প্রসেসিং ইউনিট বা সিপিইউ মেমরিকে আক্রমণ করে। মেমোরিতে লোড হওয়ার পর বিভিন্ন প্রোগ্রামে ছড়িয়ে পড়ে। এবং বিভিন্ন রকম কোড তৈরি করে সেটি ছড়িয়ে দেয়। এই কোড অপারেটিং সিস্টেমে কাজ করা শুরু করে।
যিনি এই কোড তৈরি করেছেন তার হাতে কম্পিউটারের নিয়ন্ত্রণ চলে যায়। তখন তিনি যা ইচ্ছা তাই করতে পারেন। বিশেষ করে ইমেইল পাসওয়ার্ড ব্যাংক একাউন্ট নম্বর ইত্যাদি বিষয়গুলো নিয়ে নেয়। কম্পিউটারে থাকা গুরুত্বপূর্ণ ফাইলগুলো নিজের হাতে নিয়ে নেয়। পরবর্তীতে আপনার কাছে টাকাও দাবি করতে পারে। কম্পিউটার ভাইরাস এভাবে কম্পিউটারের ক্ষতি করে থাকে।

কম্পিউটার ভাইরাস কি কি ক্ষতি করে

কম্পিউটার ভাইরাস কম্পিউটারের যে ক্ষতিগুলো করে থাকে সেগুলো হচ্ছে-
  • কম্পিউটারে থাকা গুরুত্বপূর্ণ ফাইলগুলো নষ্ট করে দেয়।
  • প্রয়োজনীয় তথ্যগুলো বিকৃত করে দেয়।
  • আপনি যখন কম্পিউটারে কাজ করবেন তখন দেখবেন কম্পিউটারের পর্দায় কিছু বিরক্তকর বার্তা হঠাৎ চলে আসে।
  • কম্পিউটারের কাজ করার গতি কমিয়ে দেয়।
  • কম্পিউটারকে যখন ভাইরাস আক্রমণ করে তখন হার্ডওয়ার দুর্বল হয়ে পড়ে।
  • কাজ করার সময় কম্পিউটার অনেক সময় হ্যাং করে তখন এমন পরিস্থিতির সৃষ্টি হয় যে কম্পিউটার বন্ধ করা ছাড়া উপায় থাকে না।
তাই কম্পিউটার ভাইরাস কিভাবে কম্পিউটারের ক্ষতি করেই এবং কি কি ক্ষতি করে জানা অত্যন্ত জরুরী। আর এই বিষয়গুলো পড়ে আমরা তা বুঝতে পারলাম।
কম্পিউটার ভাইরাস

ভাইরাস কম্পিউটারের কোথায় অবস্থান করে

কম্পিউটার ভাইরাসে আক্রান্ত হলে কম্পিউটারের কার্যক্ষমতা কমে যায়। ভাইরাস কম্পিউটারের বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়ে। তবে ভাইরাসের অবস্থান হচ্ছে মেমোরিতে। মেমোরিতে থাকার পর সেটি কম্পিউটারের সমস্ত জায়গায় ছড়িয়ে পড়ে এবং কম্পিউটারের বিভিন্ন সমস্যার সৃষ্টি করে। যেমন কম্পিউটারের গুরুত্বপূর্ণ ফাইলগুলো নষ্ট করে দেয়, কম্পিউটারের তথ্যগুলো মুছে যায় ইত্যাদি। তবে মেমোরিতে ভাইরাস একটি শক্তিশালী অবস্থান তৈরি করে। ভাইরাস কম্পিউটারে কোথায় অবস্থান করে এই বিষয়টা এখন স্পষ্ট।

কম্পিউটার ভাইরাসের নাম

ভাইরাস নামটির সাথে সবাই পরিচিত। ভাইরাস প্রোগ্রাম বা সফটওয়্যারের সাথে সম্পর্কিত একটি নাম।  এই ভাইরাস বিভিন্ন কম্পিউটারে ছড়িয়ে পড়তে সক্ষম। কম্পিউটার ভাইরাস কম্পিউটারে থাকা প্রয়োজনীয় ফাইলগুলো নষ্ট করে দিতে পারে। এমন কিছু কম্পিউটার ভাইরাস রয়েছে যেগুলো কম্পিউটারের ক্ষতি সাধন করে। যেমন-
  • আই লাভ ইউ
  • মেলিসা
  • কোন রেগে
  • মাই ডোম ইত্যাদি।
তবে কম্পিউটার ভাইরাস অনেকের অজান্তেই কম্পিউটারে ঢুকে যাই এবং কম্পিউটারের ক্ষতি করে। কম্পিউটার ভাইরাস কিভাবে কম্পিউটারের ক্ষতি করে তা আমরা উপরোক্ত ভাইরাস গুলোর কার্যক্রম দেখলে বুঝতে পারি।

কম্পিউটার ভাইরাসের প্রকারভেদ

কম্পিউটার ভাইরাস বিভিন্ন ধরনের হয়ে থাকে। যেমন-
  • Worms Virus
  • Trojan Virus
  • Malware Virus
  • Spyware Virus ইত্যাদি।

কম্পিউটার ভাইরাস কিভাবে ছড়ায়

কম্পিউটারে ভাইরাস বিভিন্নভাবে ছড়াতে পারে। যখন আমরা একে অপরের তথ্য আদান প্রদান করি তখন তথ্যটা ডাউনলোড করার সময় ভাইরাস ঢুকে যেতে পারে। অর্থাৎ আপনি যখন নেটওয়ার্ক থেকে তথ্যটি ডাউনলোড করবেন তখনই এই কাজটি হয়। কম্পিউটার ভাইরাস কিভাবে কম্পিউটার ক্ষতি করে তা জানার সাথে সাথে ভাইরাস কম্পিউটারে কিভাবে ছড়াই সেই বিষয়েই জানতে হবে। কম্পিউটার ভাইরাস ছড়ানোর বিভিন্ন মাধ্যম আছে। সেগুলো হচ্ছে-
  • ইন্টারনেট ব্যবহার করলেঃ ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে ভাইরাস হতে পারে। এখন সকল কাজ ইন্টারনেট ভিত্তিক হয়ে যাওয়াই ইন্টারনেটের মাধ্যমেই সকল তথ্য আদান প্রদান হচ্ছে। হ্যাকাররা এই মাধ্যমকেই বেশি কাজে লাগিয়ে তাদের স্বার্থ হাসিল করে। এটি ভাইরাস ছড়ানোর একটি গুরুত্বপূর্ণ মাধ্যম।
  • ডিভাইস ব্যবহারঃ অন্য কম্পিউটার থেকে তথ্য নেওয়ার জন্য প্রায়ই আমরা ইউএসবি ডিভাইস ব্যবহার করে থাকি। এই ডিভাইস থেকে তথ্যটা নেওয়ার সময় ভাইরাস কম্পিউটারে ঢুকে যেতে পারে।
  • ইমেইলঃ ইমেইল ব্যবহারের মাধ্যমেও ভাইরাস ছড়াতে পারে। হ্যাকাররা আপনার ইমেইলে বিভিন্ন ধরনের ভাইরাস দিয়ে ওঁত পেতে থাকে। তাই ইমেইল ব্যবহারে সতর্কতা অবলম্বন করতে হবে।
  • ফাইল ডাউনলোডের মাধ্যমেঃ কোন ফাইল ডাউনলোড করার সময় আপনার কম্পিউটারে ভাইরাস চলে আসতে পারে। তাছাড়াও বিভিন্ন ধরনের গেম, মুভি আমরা ডাউনলোড করে থাকি। যেগুলো আমরা ডাউনলোড করি সেগুলোতেও ভাইরাস থাকার সম্ভাবনা বেশি।
তাই বলা যায় কম্পিউটার ভাইরাস বিভিন্নভাবে কম্পিউটারে ছড়িয়ে পড়ে এবং কম্পিউটারের বিভিন্ন ধরনের ক্ষতি করে থাকে।
কম্পিউটার অ্যান্টিভােইরাস

কম্পিউটার ভাইরাস প্রতিরোধের উপায়

কম্পিউটারের ভাইরাসকে প্রতিরোধ করার জন্য কিছু নিয়মকানুন অনুসরণ করতে হবে। যদি আপনি বুঝতে পারেন আপনার কম্পিউটার ভাইরাস দ্বারা আক্রান্ত হয়েছে তাহলে আপনি সাধারণত এন্টিভাইরাস ব্যবহার করতে পারেন। কিন্তু আপনি ভাইরাসকে সম্পূর্ণভাবে ডিলিট করতে চাইলে সে ক্ষেত্রে ফ্রি অ্যান্টিভাইরাসে কোন কাজ হবে না। সেজন্য আপনাকে প্রিমিয়াম এন্টিভাইরাস ব্যবহার করতে হবে।
এই এন্টিভাইরাস গুলো সব সময় ভালো ফল দেয় না। সেক্ষেত্রে আপনি আপনার কম্পিউটারকে ফুল ফরম্যাট দিয়ে দিতে পারেন।

কম্পিউটার ভাইরাস আক্রান্ত হলে কি কি অসুবিধা হয়

কম্পিউটার ভাইরাসে আক্রান্ত হলে যে সকল সমস্যার সম্মুখীন হতে হয় সেগুলো হচ্ছে-
  • কম্পিউটারের  গতি কমে যাওয়ার ফলে কাজের সময় অনেক সমস্যার সৃষ্টি হয়।
  • কম্পিউটারে থাকা গুরুত্বপূর্ণ ফাইলগুলো ক্রাফট হয়ে যায়। ফলে তথ্যগুলো দিয়ে আর পরবর্তীতে কাজ করা যায় 
  • ভাইরাস কম্পিউটারের হার্ডওয়্যারকে নষ্ট করে দিতে পারে।
  • কম্পিউটার ভাইরাস আক্রান্ত হলে সেক্ষেত্রে কম্পিউটারের নিয়ন্ত্রণ হারিয়ে যাই। ভাইরাসে আক্রান্ত হওয়ার ফলে সেটি হ্যাকারদের নিয়ন্ত্রণে চলে যেতে পারে।
  • কম্পিউটারে কাজ করার সময় অনাকাঙ্ক্ষিতভাবে কিছু বার্তা চলে আসে। কাজের ক্ষেত্রে সমস্যার সৃষ্টি হয়।
  • কম্পিউটার ভাইরাস আক্রান্ত হলে অনেক সময় কম্পিউটার হ্যাং হয়ে যায়। তখন কম্পিউটার বন্ধ করা ছাড়া উপায় থাকে না।
তাহলে কম্পিউটার ভাইরাস কিভাবে কম্পিউটারে ক্ষতি করে এবং কি কি অসুবিধার সৃষ্টি করে তা স্পষ্টভাবে বুঝতে পারলাম।

শেষ কথা

উপরোক্ত আলোচনায় এটাই প্রতিীয়মান হয়েছে যে কম্পিউটার ভাইরাসে আক্রান্ত হলে শুধু যে কাজের ক্ষেত্রে সমস্যা সৃষ্টি হয় তা নয় বরং পুরো কম্পিউটারটা নষ্ট হয়ে যেতে পারে। কম্পিউটার ভাইরাস কিভাবে কন্টেনের ক্ষতি করে তা জানার জন্য উপরের আর্টিকেলটি অবশ্যই মনোযোগ সহকারে পড়তে হবে। আর আমি আশা করি আপনি অবশ্যই তা মনোযোগ সহকারে পড়েছেন। এজন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ এবং পোস্টটি সবার সাথে শেয়ার করে দিন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url