সকাল কয়টা পর্যন্ত ভিটামিন ডি পাওয়া যায়-সকালের রোদের উপকারিতা

আসসালামু আলাইকুম। আজকে একটি সুন্দর বিষয় নিয়ে আলোচনা করব যেটি অনেকের অজানা। আজকের বিষয়টি হচ্ছে সকাল কয়টা পর্যন্ত ভিটামিন ডি পাওয়া যায়। এর সাথে আরো জানবো রোদের উপকারিতা এবং অপকারিতা কি সেই সম্পর্কে। সকালের রোদের উপকারিতা রয়েছে কিনা সে সম্পর্কে সকলের জানা উচিত।
সকাল কয়টা পর্যন্ত ভিটামিন ডি পাওয়া যায়-সকালের রোদের উপকারিতা
তাই সকালের রোদে ভিটামিন আছে কিনা সে সম্পর্কে জানতে হলে এই আর্টিকেল সম্পন্ন করতে হবে। আর যাদের জানা নেই তাদের জন্য এই আর্টিকেল খুবই গুরুত্বপূর্ণ। তাই কথা না বাড়িয়ে চলুন জেনে নেওয়া যাক সকাল কয়টা পর্যন্ত ভিটামিন ডি পাওয়া যায় এবং সকালে রোদের উপকারিতা কি রয়েছে সেই সম্পর্ক।

পেজ সূচিপত্রঃ সকাল কয়টা পর্যন্ত ভিটামিন ডি পাওয়া যায়-সকালের রোদের উপকারিতা

ভূমিকা

সকালের রোদ স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। তবে অনেকে সকালের রোদকে ক্ষতিকর মনে করে। আসলে সকালের রোদে ভিটামিন ডি পাওয়া যায়। ভিটামিন ডি এর ভালো উৎস হল সকালের সূর্যের আলো। কিন্তু অনেকে মনে করে রোদে গেলে চেহারা নষ্ট হয়ে যাবে। কারণ তারা মনে করে এ রোদে আল্ট্রা ভায়োলেট রশ্মি রয়েছে যা ত্বকের ক্ষতি করতে পারে। কিন্তু অনেকের জানা নেই যে এই রোদ স্বাস্থ্যের জন্য কতটা উপকার।

আর শরীরে যদি পর্যাপ্ত পরিমাণ ভিটামিন ডি থাকে তাহলে সে ক্ষেত্রে পটাশিয়াম, ম্যাগনেসিয়াম ইত্যাদি তৈরিতে সাহায্য করে। কিন্তু এই ভিটামিন ডি কখন পাওয়া যাবে, কোন সময় পাওয়া যাবে ইত্যাদি নানা রকম প্রশ্ন মনের ভেতর জেগে ওঠে। আসলে এর একটা নির্দিষ্ট সময় রয়েছে। যে সময়ে রোদে গেলে ভিটামিন ডি পাওয়া সম্ভব। কিন্তু আরো মনের মধ্যে প্রশ্ন জাগে কতটুকু রোদ দরকার, কিভাবে রোদে দাঁড়াতে হয় ইত্যাদি সম্পর্কে।

শুধু ত্বকের উপকার নয় এটি বিভিন্ন ধরনের উপকার করে থাকে। যেমন: হাড় এবং দাঁতের উপকার করে থাকে। এই ভিটামিন ডি আরও বিভিন্ন ক্ষেত্রে উপকার করে থাকে। যেমন: মস্তিষ্কের উপকার করে। এই রোদের আলো থেকে আরো কি কি উপকার পাওয়া যায় সে সম্পর্কে জানতে হলে এই আর্টিকেল শেষ পর্যন্ত পড়তে হবে।

সকালের রোদের উপকারিতা

শীতের সকালে রোদে থাকার মজাটা অন্যরকম। এই শীতের সকালে রোদে বসলে বাতের ব্যথাও অনেক হ্রাস পায়। রোদে বসে থাকার রীতি অনেক পুরানো হলেও বর্তমান সময়ে এরকম দৃশ্য আর দেখা যায় না। তবে সকালে রোদে বসে থাকার উপকারিতা কম নয়। আমরা এই আলোচনার মাধ্যমে আরো জানবো সকালের রোদের উপকারিতা কি কি রয়েছে।
  • প্রথমত সকলের রোদ থেকে ভিটামিন ডি পাওয়া যায় যা শরীরের জন্য খুবই উপকারী।
  • সকালে রোদ গায়ে লাগা মাত্রই শরীর তার নিজস্ব গতিতে কাজ শুরু করে।
  • যদি চোখের ক্ষীন দৃষ্টির সমস্যা হয় তাহলে সেই সমস্যা সমাধানে সাহায্য করে এই ভিটামিন ডি।
  • পেশির যেকোনো সমস্যার সমাধানের খুবই কার্যকরী এই ভিটামিন ডি।
  • অনেকে রয়েছে যারা ঘুমের সমস্যায় ভুগে থাকেন। ঠিকমতো ঘুম হয় না। তাদের ক্ষেত্রে এই সকালের সূর্যের আলো খুবই গুরুত্বপূর্ণ।
  • শরীরের ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কমাতে খুবই ভূমিকা রাখে ভিটামিন ডি।
  • ব্রেস্ট ক্যান্সার সহ আরো ক্যান্সার রোধে সকালের সূর্যের আলোর গুরুত্ব অপরিসীম।
  • মাথাব্যথা দূরীকরণে কার্যকরী ভূমিকা রাখে এই ভিটামিন ডি।
  • ইমিউন সিস্টেমকে উন্নতি করে ফলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।
  • এছাড়াও ওজন কমানোর ক্ষেত্রে সাহায্য করে ভিটামিন ডি।
  • ত্বককে সুন্দর করে তুলতে সাহায্য করে এই ভিটামিন ডি।
  • অনেকেই এলার্জির সমস্যায় ভুগে থাকেন। কিন্তু এই এলার্জির সমস্যা সমাধানে সাহায্য করে থাকে।
  • ত্বকে যে বিভিন্ন ধরনের রোগ হয় সেগুলো সারাতে সাহায্য করে সকালের সূর্যের আলো।
  • অনেকের শরীরে ফাঙ্গাল ইনফেকশন দেখা যায়। এই সকালের সূর্যের আলো শরীরের ফাঙ্গাল ইনফেকশন হওয়ার ঝুঁকি অনেকাংশে কমিয়ে দেয়।
সুতরাং দেখা যাচ্ছে সকালের রোদের উপকারিতা অনেক। এগুলো ছাড়াও আরো বিভিন্ন ধরনের উপকার হয় এই সকালের রোদে। তাই বলা যাই স্বাস্থ্য ভালো রাখার ক্ষেত্রে সকলের রোদ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

রোদের অপকারিতা

রোদের কিছু অপকারিতা রয়েছে যা সকলের জানা প্রয়োজন। এই রোদের অপকারিতা গুলো মাথায় রেখে রোদে দাঁড়ানো উচিত। কারণ এই ছোট ক্ষতি থেকে অনেক বড় ক্ষতি হয়ে যেতে পারে। তাহলে কথা না বাড়িয়ে জেনে নিন রোদের অপকারিতা গুলো কি। রোদে যে আলট্রা ভায়োলেট রশ্মি থাকে সেটি ত্বকের ক্ষতি করে। এর প্রভাবে আপনার ত্বকে বিভিন্ন ধরনের বলিরেখা দেখা দিতে পারে। আবার অতিরিক্ত কোন জিনিস ভালো নয়। অতিরিক্ত সূর্যের এক্সপোজার ত্বকে ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে।
এছাড়া আরও বিভিন্ন ধরনের ক্ষতি হতে পারে। অতিরিক্ত রোদের কারণে ক্লান্তি ভাব চলে আসে। আমার যখন অতিরিক্ত রোদে থাকবেন তখন শরীর থেকে পানি এবং লবণ বেরিয়ে যাবে। এর কারনে শরীরে ক্লান্তি ভাব চলে আসে। যখন অতিরিক্ত রোদে থাকা হয় তখন রোদে আলট্রা ভায়োলেট রশ্মি চোখের রেটিনার ক্ষতি করে থাকে। এগুলো ছাড়া আরও বিভিন্ন ধরনের ক্ষতি হয় রোদের কারণে। আরো সব ক্ষতিকর দিক জানতে এই ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন।

সকালের রোদে কোন ভিটামিন থাকে

প্রিয় পাঠক এ পর্যায়ে আমরা জানবো সকলের রোদে কোন ভিটামিন পাওয়া যায়। সকালের রোদে ভিটামিন ডি পাওয়া যায়। কিন্তু অনেকেই জানে না এই ভিটামিন ডি কখন পাওয়া যায়। এই ভিটামিন ডি পাওয়ার একটি নির্দিষ্ট সময় রয়েছে। কিন্তু আমরা অনেকেই রোদে যেতে ভয় করি। কারণ রোদে গেলে ত্বকের ক্ষতি হতে পারে এই ভেবে।
কিন্তু সকালের রোদের অনেক উপকারিতা রয়েছে। ভিটামিন ডি এর ভালো উৎস হতে পারে এই সকালের রোদ। তাহলে এই আলোচনার মাধ্যমে আমরা জানতে পারলাম সকলের রোদে কোন ভিটামিন থাকে।

গায়ে রোদ লাগানোর নিয়ম

সকালে রোদ থেকে ভিটামিন ডি পেতে হলে কিছু নিয়ম মেনে চলতে হবে। এক্ষেত্রে গায়ে রোদ কিভাবে লাগাতে হবে ,কখন লাগাতে হবে ইত্যাদি বিষয়গুলো জানতে হবে। এমন ভাবে দাঁড়াতে হবে যেন সূর্য থেকে ভিটামিন ডি পাওয়া যায় এবং কোন ক্ষতি না হয়। শরীরে অতিরিক্ত চাপ দেওয়া যাবে না। এতে করে ক্ষতি হতে পারে। সুতরাং এক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করা উচিত।

রোদ থেকে ভিটামিন ডি পাওয়ার সময়

আমরা উপরের আলোচনায় জেনেছি সকালের রোদ থেকে ভিটামিন ডি পাওয়া যায়। এই ভিটামিন ডি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। ত্বক সুন্দর করতে এমনকি এলার্জির সমস্যা সমাধানে এটি খুবই কার্যকরী। এছাড়া আরো বিভিন্ন ধরনের সমস্যা সমাধানে খুবই উপকারী এই ভিটামিন ডি। কিন্তু এই ভিটামিন ডি সব সময় পাওয়া যায় না। রোদ থেকে ভিটামিন ডি পেতে হলে একটা নির্দিষ্ট সময় থাকে। সেই সময়টা হচ্ছে সকাল ১০ টা থেকে বিকেল ৩টা পর্যন্ত। এই সময়ে ভিটামিন ডি পাওয়া সম্ভব। সকালের রোদ ভিটামিন ডি এর একটি ভালো উৎস হিসেবে গণ্য করা হয়।

কোন সময়ের রোদ ক্ষতিকর

সব সময় রোদ দেহের জন্য উপকার নাও হতে পারে। এমন সময়ের কিছু রোদ রয়েছে যেগুলো স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। যেমন সকাল দশটার পর থেকে রোদের তাপ বাড়তে থাকে। সকাল ১০ টা থেকে বিকেল চারটা পর্যন্ত এই সময়ের রোদ অত্যন্ত প্রখর থাকে। তাই এটি এড়িয়ে চলতে পারলে ভালো হয়। এই সময়ের রোদ ত্বকের ক্ষতি করতে পারে। তাই এই সময়ের রোধে অন্তত ছাতা ব্যবহার করতে হবে, তা না হলে সানস্ক্রিন ক্রিম ব্যবহার করা যায়।
সানস্ক্রিন ক্রিম ব্যবহার করলে ত্বক রোদের উত্তাপ থেকে কিছুটা রেহাই পাই। তাছাড়া রোদের আলট্রা ভায়োলেট রশ্মি ত্বকের ক্ষতি করে থাকে। এছাড়াও অধিক পরিমাণে সূর্যের এক্সপোজার ত্বকের ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। তাই এক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সকল পদক্ষেপ গ্রহণ করতে হবে।

বিকেলের রোদের উপকারিতা

প্রিয় পাঠক এ পর্যায়ে আমরা জানব বিকেলের রোদের উপকারিতা সম্পর্কে। অনেকের মনে প্রশ্ন জাগে বিকেলের রোদ ক্ষতিকর নাকি উপকারী। আসলে বিকেলের রোদ একটু বিপদজনক হয়ে থাকে। তাই চিকিৎসকের পরামর্শ গ্রহণ করে রোদে যাওয়া উচিত।

রোদে চুল শুকালে কি হয়

এবার জানব রোদে চুল শুকালে কি হয়। রোদে চুল শুকালে চুলের অনেক ক্ষতি হয়ে থাকে। অধিক সময় ধরে রোদে চুল শুকালে চুল সানবার্ন হয়ে ভাঙতে শুরু করে। চুলের সৌন্দর্য হারিয়ে চুল নিষ্প্রাণ হয়ে যায়। এছাড়া চুলের সৌন্দর্য হারিয়ে চুল রুক্ষ হয়ে যায়। ফলে চুলের সৌন্দর্য হারিয়ে যাই।
কিন্তু অনেকে মনে করে রোদে চুল শুকালে অনেক উপকার পাওয়া যায়। কিন্তু আসলে তা নয়। এটি চুলের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। তাই এক্ষেত্রে চুল বিশেষজ্ঞের সাথে পরামর্শ গ্রহণ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

বাচ্চাদের কখন রোদে দিতে হয়

বাচ্চাদের কখন রোদে নিতে হবে সেক্ষেত্রে বিশেষজ্ঞের পরামর্শ গ্রহণ করে পদক্ষেপ গ্রহণ করতে হবে।

শেষ কথা

পরিশেষে, ভিটামিন ডি স্বাস্থ্যের জন্য যে উপকারী এ বিষয়ে কোন সন্দেহ নেই। এই আর্টিকেলে আরো জানতে পারলাম সকালের রোদের উপকারিতা এবং অপকারিতা সম্পর্কে। এই বিষয়গুলো ছাড়া আরও জানতে পারলাম সকাল কয়টা পর্যন্ত ভিটামিন ডি পাওয়া যায় ইত্যাদি সম্পর্কে। 

তাই আশা করি এ আর্টিকেল পড়ে অবশ্যই উপকৃত হয়েছেন। যদি উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই বেশি বেশি শেয়ার করে দিন। আপনার শেয়ারের মাধ্যমে অন্যজন উপকৃত হবে। আর্টিকেলটি ধৈর্য সহকারে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। সুস্থ থাকুন, ভালো থাকুন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url