নারিকেল খাওয়ার উপকারিতা ও অপকারিতা-নারিকেলের পানির উপকারিতা

আসসালামু আলাইকুম। আজকের আলোচনার বিষয় হচ্ছে নারিকেল খাওয়ার উপকারিতা ও অপকারিতা নিয়ে। নারিকেল খুব সুস্বাদু এবং পুষ্টিকর একটি খাবার। নারিকেল খেতে সবাই পছন্দ করে। কিন্তু অনেকে জানে না এর গুনাগুন সম্পর্কে। কিন্তু এর গুনাগুন সম্পর্কে সকলের জানা প্রয়োজন। 
নারিকেল খাওয়ার উপকারিতা ও অপকারিতা-নারিকেলের পানির উপকারিতা
তাই যাদের অজানা রয়েছে তাদের জন্য এই আর্টিকেল। নারকেল সম্পর্কে সকল তথ্য বিস্তারিতভাবে জানতে হলে এই আর্টিকেল সম্পন্ন পড়তে হবে। তাই চলুন কথা না বাড়িয়ে জেনে নেওয়া যাক নারকেল খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে।

পেজ সূচিপত্রঃ নারিকেল খাওয়ার উপকারিতা ও অপকারিতা-নারিকেলের পানির উপকারিতা

ভূমিকা

নারিকেল খেতে অনেক সুস্বাদু এবং রসালো একটি খাবার। নারকেল বিভিন্ন কাজে ব্যবহার করা হয়। কখনো নারিকেলের নাড়ু আবার কখনো নারিকেল দিয়ে সন্দেশ তৈরি করা হয়। এছাড়াও নারিকেল দিয়ে পায়েস তৈরি করা হয়ে থাকে। নারিকেল স্বাস্থ্যের জন্য খুবই উপকারী একটি খাবার। আমাদের সুস্থ থাকতে সাহায্য করে নারিকেল। নারিকেল ওজন কমাতে সাহায্য করে থাকে। এছাড়াও আরো বিভিন্ন ধরনের উপকার করে থাকে এই নারিকেল।

আবার হাড়কে শক্তিশালী করে তুলতে সাহায্য করে এ নারিকেল। নারিকেল খেতে একটু মিষ্টি হয়ে থাকে। তবে নারিকেল কাঁচা অবস্থায় ডাব হিসেবে পরিচিত এবং এই ডাবের পানি খুবই পুষ্টিতে ভরপুর। নারিকেলে বিভিন্ন ধরনের উপাদান রয়েছে যেমন ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম এবং ভিটামিন সি, ভিটামিন বি ১২ ইত্যাদি। নারিকেল দেহের শক্তি যোগাতে সাহায্য করে এবং কর্মে উদ্দীপনা যোগায়। 

এছাড়াও নারিকেল হজম ক্রিয়ায় সহায়তা করে থাকে। অর্থাৎ বলা যায় নারিকেল শরীরের জন্য খুবই উপকারী একটি খাবার। আর নারিকেল সম্পর্কে আরো বিস্তারিত তথ্য জানতে হলে এই আর্টিকেল শেষ পর্যন্ত পড়তে হবে এবং আমাদের সঙ্গে থাকতে হবে।

নারিকেল খাওয়ার উপকারিতা ও অপকারিতা

প্রিয় পাঠক এ পর্যায়ে আমরা জানবো নারিকেল খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে। নারিকেলের যেমন উপকার রয়েছে তেমনি এর ক্ষতিকর দিকও রয়েছে। তবে নারিকেলের অপকারিতার চেয়ে উপকারিতা অনেক বেশি। তাই প্রথমে আমরা জানবো নারিকেল খাওয়ার উপকারিতা সম্পর্কে আর পরে জানবো নারিকেল খাওয়ার অপকারিতা সম্পর্কে।
নারিকেল খাওয়ার উপকারিতা সমূহ নিম্নরূপঃ
  • প্রথমত শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে থাকে এই নারিকেল।
  • বিভিন্ন ধরনের মিষ্টি জাতীয় দ্রব্যাদি তৈরিতে এই নারিকেল ব্যবহার করা হয়।
  • নারিকেলে ক্যালোরির পরিমান বেশি থাকায় এটি দ্রুত শরীরে শক্তি যোগাতে সাহায্য করে।
  • নারিকেল রক্তে কোলেস্টেরলের পরিমাণ কমাতে সাহায্য করে এবং হৃদ রোগের ঝুঁকি কমায়।
  • নারিকেল হাট ভালো রাখতে সাহায্য করে থাকে।
  • রক্তের ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।
  • নারিকেল হাড়কে শক্তিশালী করে তুলতে সাহায্য করে।
  • হজম প্রক্রিয়ায় সহায়তা করে থাকে নারিকেল।
  • ত্বকের আদ্রর্তা ধরে রাখার ক্ষেত্রে সহায়তা করে থাকে এ নারিকেল।
  • ত্বক এবং চোখ ভালো রাখার ক্ষেত্রে সাহায্য করে নারিকেল।
  • ওজন কমাতে সাহায্য করে।
নারিকেল খাওয়ার অপকারিতা সমূহ নিম্নরূপঃ
  • অতিরিক্ত নারিকেল পানি পান করা উচিত নয়। কারণ এটি পাচনতন্ত্রের উপর প্রভাব ফেলার সম্ভাবনা রয়েছে বা প্রভাব ফেলতে পারে।
  • অতিরিক্ত নারিকেল খাওয়ার ফলে গ্যাসের সমস্যা হতে পারে।
  • রক্তচাপ কমানোর ক্ষেত্রে কার্যকরী ভূমিকা রাখে নারিকেলের পানি।
  • যাদের ডায়াবেটিস রয়েছে তাদের জন্য নারিকেল খাওয়া উচিত হবে না। নারিকেল খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন।
  • যেহেতু নারিকেলের পানিতে পটাশিয়াম রয়েছে, সেহেতু এটি কিডনির ক্ষতি করতে পারে। তাই যাদের কিডনির সমস্যা রয়েছে তারা নারিকেল পানি খাওয়া থেকে বিরত থাকুন।
  • কিছু লোকের নারিকেলের প্রতি এলার্জি রয়েছে, তাদের নারিকেল খাওয়া থেকে বিরত থাকতে হবে।
সুতরাং ওপরের আলোচনার মাধ্যমে বোঝা যাচ্ছে নারিকেল খাওয়ার উপকারিতার পাশাপাশি অপকারিতা রয়েছে, যেগুলো বিবেচনা করে নারিকেল খাওয়া উচিত। আর এক্ষেত্রে অবশ্যই চিকিৎসকের পরামর্শ গ্রহণ করে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করতে হবে।

নারিকেলের শাঁসের উপকারিতা

প্রিয় পাঠক এ পর্যায়ে আমরা জেনে নেব নারিকেলের শাঁসের উপকারিতা সম্পর্কে। নারিকেলের শাঁসের উপকারিতা অনেক রয়েছে। নারিকেলের শাঁস স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। নারিকেলের শাঁসের উপকারিতা গুলো হচ্ছেঃ
  • নারিকেলের শাঁসে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে যা আমাদের হজম শক্তি বৃদ্ধিতে সহায়তা করে থাকে।
  • নারিকেলের শাঁসে পটাশিয়াম থাকায় এটি উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে।
  • নারিকেলের শাঁসে অ্যামিনো এসিড রয়েছে, যা একপ্রকার প্রোটিন হিসেবে বিবেচিত হয়। এটি লিভারের সমস্যা সমাধানে সাহায্য করে থাকে।
  • দেহে আয়রনের ঘাটতি দেখা দিলে সেই ঘাটতি পূরণে সাহায্য করে নারিকেলের শাঁস।
  • নারিকেলের শাঁসে যে ভিটামিন রয়েছে তা লোহিত রক্তকণিকা বৃদ্ধিতে সহায়তা করে থাকে।
  • শরীরের ওজন কমাতে কার্যকরী ভূমিকা রাখে এই নারিকেলের শাঁস।
  • ইনসুলিন এর মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে এই নারিকেলের শাঁস।
সুতরাং নারিকেলের শাঁসের উপকারিতা অনেক রয়েছে। আর উপরের আলোচনার মাধ্যমে আমরা স্পষ্টভাবে জানতে পারলাম নারিকেল শাঁসের উপকারিতা সম্পর্কে। আর যেকোনো খারাপ পরিস্থিতির উদ্ভব হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ গ্রহণ করতে হবে। আর কোন কিছু খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত এবং তাদের পরামর্শ অনুযায়ী পদক্ষেপ গ্রহণ করতে হবে।

নারিকেলের পানির উপকারিতা

নারিকেলের পানির উপকারিতা বলে শেষ করার নয়। কারণ নারিকেলের পানি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এই নারিকেলের পানিতে রয়েছে বিভিন্ন ধরনের ভিটামিন এবং খনিজ উপাদান। এই ভিটামিন এবং খনিজ উপাদান আমাদের দেহের ভিটামিনের অভাব পূরণে সাহায্য করে। যদি এই নারিকেলের পানি মুখে ব্যবহার করা হয় তাহলে ত্বক অনেক সুন্দর হয় এবং মসৃণ হয়। এই নারিকেলের পানিতে ভিটামিন সি এবং লরিক অ্যাসিড বিদ্যমান। এই ভিটামিন সি ত্বকের জন্য খুবই উপকারী।

অপরদিকে এই ভিটামিন সি আবার রোদের অতি বেগুনি রশ্মি থেকে রক্ষা করতে সাহায্য করে। অপরদিকে এই নারিকেল পানি দেহের শক্তি জোগাতে সাহায্য করে। ব্যায়াম করার সময় অনেকে ক্লান্ত হয়ে পড়ে। তখন নারিকেল পানি পান করলে দেহে পুনরায় শক্তি ফিরে আসে। এছাড়াও ত্বককে আদ্র রাখতে সাহায্য করে এই নারিকেল পানি। বর্তমান সময়ে দেখা যায় ব্রণের সমস্যায় অনেকে ভুগে থাকেন। এই ব্রণের সমস্যা সমাধানে সাহায্য করে এই নারিকেল পানি।

আবার নারিকেল পানিতে রয়েছে আঁশ যা হজম ক্রিয়ায় সাহায্য করে থাকে এবং এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে। আবার অনেক ক্ষেত্রে দেখা যায় অনেকে অতিরিক্ত ওজন নিয়ে চিন্তিত। নারিকেলের পানি ওজন কমাতে সাহায্য করে থাকে। সুতরাং দেখা যাচ্ছে নারিকেলের পানির উপকারিতা অনেক। আর উপরোক্ত বিষয়গুলোর ক্ষেত্রে পদক্ষেপ নেওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন।

নারিকেল খেলে কি ওজন বাড়ে

এখন প্রশ্ন হচ্ছে নারিকেল খেলে ওজন বাড়ে কিনা। আর ইতিপূর্বে আমরা জেনেছি নারিকেল খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে। নারিকেল যে স্বাস্থ্যের জন্য খুবই উপকারী এ বিষয়ে কোনো সন্দেহ নেই। যে কোন ফাইবার জাতীয় খাদ্য ওজন কমানোর ক্ষেত্রে সহায়তা করে। যেহেতু নারিকেল একটি ফাইবার জাতীয় খাবার সেহেতু এটি ওজন কমাতে সাহায্য করে। আর এই নারিকেলে ফাইবার প্রচুর পরিমাণে থাকে। 
এছাড়াও নারিকেলের বিভিন্ন ধরনের উপাদান রয়েছে যেমন সোডিয়াম, পটাশিয়াম, প্রোটিন,আয়রন, ম্যাগনেসিয়াম ইত্যাদি। এছাড়াও ভিটামিন সি, বি১২ রয়েছে। আবার নারিকেলে ক্যালোরির পরিমাণও অনেক বেশি থাকে। ফলে অতি দ্রুত শক্তি যোগাতে সাহায্য করে। সুতরাং উপরের আলোচনার মাধ্যমে এটাই স্পষ্ট যে নারিকেল খেলে ওজন বাড়ে না বরং ওজন কমে।

নারিকেল খেলে কি গ্যাস হয়

প্রিয় পাঠক এবার আমরা জানবো নারিকেল খাওয়ার ফলে গ্যাস তৈরি হয় কিনা সেই বিষয়ে। যাদের পেটের সমস্যা রয়েছে তারা নারিকেল খেতে পারেন। কারণ নারিকেল খেলে এই সমস্যাগুলো অনেকাংশে কমে যায়। কিন্তু অনেকে মনে করে নারিকেল খাওয়ার ফলে গ্যাস হতে পারে। তারা ভাবে শুধু গ্যাস নয় আরো বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে। তাই এই নারিকেল ফলটি অনেকে এড়িয়ে চলেন। কিন্তু আসলে কি তাই। নারকেল খেলে বিভিন্ন ধরনের উপকার মিলে। নারিকেল একটি ফাইবার জাতীয় খাবার যা হজমে সাহায্য করে।
আর বিশেষ করে যাদের হজম শক্তি অনেক ভালো তারা এই নারিকেল খেতে পারেন। যেহেতু নারিকেল ভিটামিন সি সমৃদ্ধ খাবার সেহেতু এটি ত্বকের জন্য খুবই উপকারী। বিশেষ করে নারিকেলের পানি খুবই উপকারী। নারিকেলের পানি মুখে ব্যবহার করলে ত্বক অনেক মসৃণ হয়। আর নারিকেল খাওয়ার ফলে কি কি উপকার হতে পারে এই বিষয়ে উপরে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। এরকম নতুন নতুন তথ্য পাওয়ার জন্য এই ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন এবং নতুন নতুন তথ্য সংগ্রহে রাখুন।

নারিকেলের পুষ্টিগুণ

নারিকেল অধিক পুষ্টিগুণে ভরপুর একটি ফল। নারিকেলে রয়েছে বিভিন্ন ধরনের ভিটামিন। শুধু ভিটামিন নয় বিভিন্ন ধরনের খনিজ উপাদান রয়েছে এ নারিকেলে। নারিকেলে ভিটামিন সি, ভিটামিন বি৬ ইত্যাদি রয়েছে। এছাড়াও নারিকেলের রয়েছে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, আয়রন, সোডিয়াম ইত্যাদি। অপরদিকে নারিকেলের শাঁস স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী। নারিকেলের শাঁস ত্বকের আদ্রর্তা ধরে রাখার ক্ষেত্রে সহায়তা করে থাকে। সুতরাং বোঝা যাচ্ছে নারিকেল পুষ্টিতে ভরপুর একটি ফল।

কোন জেলায় নারিকেল বেশি জন্মে

নারিকেল কোন এলাকায় ভালো জন্মে এটা অনেকের অজানা রয়েছে। হয়তো বা অনেকেই জানে না নারিকেল চাষের জন্য কোন এলাকা বিখ্যাত। আমাদের দেশের নারিকেল চাষের জন্য প্রধানত সিলেট ও চট্টগ্রাম অঞ্চল খুবই বিখ্যাত। এছাড়াও আরো কিছু কিছু জায়গায় নারিকেল জন্মাতে দেখা যায়। যেমনঃ খুলনা বিভাগের উপকূলে। তবে বর্তমানে ভালো নারিকেল জন্মে এমন এলাকা হচ্ছে চট্টগ্রামের পাহাড়ি এলাকা।

এছাড়াও আরো বিভিন্ন এলাকায় নারিকেল জন্মে থাকে। যেমন: বরিশাল, খুলনা, নোয়াখালী, যশোর। তাহলে বন্ধুরা বুঝতে পারলেন বা জানতে পেরেছেন কোন কোন এলাকায় বা জেলায় নারিকেল বেশি জন্মে থাকে।

নারিকেল গাছে ফল না ধরার কারণ

নারিকেল গাছে ফল না আসার বিভিন্ন কারণ রয়েছে। এই কারণগুলো প্রথমে আমাদের চিহ্নিত করতে হবে। চিহ্নিত করার পর সমস্যা সমাধানের পদক্ষেপ গ্রহণ করতে হবে। নারিকেল গাছে ফল না আসার অনেক কারণ রয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ফুলের ঠিকমতো পরাগ সংযোগ না হওয়ার কারণে ফল না ধরতে পারে।

আবার বিভিন্ন ধরনের পোকার আক্রমণ রয়েছে। এই কারণগুলো ছাড়াও আরো কয়েকটি কারণ রয়েছে। যেমন: গাছের গোড়ায় সারের অভাব দেখা দিলে এবং ঠিক সময়ে ঠিকঠাক মতো সেচ না দিলে। এই বিষয়ে বিস্তারিত জানার জন্য বা পরামর্শ গ্রহণ করার জন্য বিশেষজ্ঞের পরামর্শ গ্রহণ করা উচিত।

শেষ কথা

পরিশেষে, এই আর্টিকেলের মাধ্যমে আমরা নারিকেলের সমস্ত তথ্যগুলো জানতে পেরেছি। পাশাপাশি জেনেছি নারিকেল খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে। এছাড়া আরও জেনেছি নারিকেলের পানির উপকারিতা, নারিকেলের শাঁসের উপকারিতা সম্পর্কে। আর এই সমস্ত তথ্য জানতে পেরে অবশ্যই উপকৃত হয়েছেন।

যদি উপকৃত হয়ে থাকেন তাহলে এই আর্টিকেলটি বেশি বেশি শেয়ার করে দিন। আর এরকম নতুন নতুন তথ্য পাওয়ার জন্য এই ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। আর্টিকেলটি ধৈর্য সহকারে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। সুস্থ থাকুন, ভালো থাকুন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url