হাত পায়ের নখ সুন্দর করার উপায়



আসসালামু আলাইকুম। প্রিয় পাঠক আশা করি সবাই ভাল আছেন। আজকে যে বিষয় নিয়ে বলবো সেটি মেয়েদের কাছে খুব পরিচিত একটি টপিক। সেটি হচ্ছে হাত পায়ের নখ কিভাবে সুন্দর করা যায় সে সম্পর্কে জানাবো। বিশেষ করে মেয়েরা এই বিষয়ে খুব সচেতন। তারা তাদের নখ সুন্দর রাখতে খুব পছন্দ করে।
হাত পায়ের নখ সুন্দর করার উপায়
এটাও একটি সৌন্দর্যের বহিঃপ্রকাশ। আর এই নখ সুন্দর করার জন্য অনেক কিছু করা হয়। তাই আজকে আমরা হাত পায়ের নখ সুন্দর করার উপায় গুলো সম্পর্কে বিস্তারিত জেনে নিব। কি করলে নখ সুন্দর রাখা যায় সেই পদ্ধতি গুলো আপনাদের সামনে তুলে ধরব।

পেজ সূচিপত্রঃ হাত পায়ের নখ সুন্দর করার উপায়

ভূমিকা

নখ শরীরের একটি অবিচ্ছেদ্য অংশ। আর এই লোক যদি না থাকে তাহলে সৌন্দর্যতা কমে যায়। মেয়েরা এই নখের যত্ন বা ডিজাইন করতে খুব পছন্দ করে। আবার এই নখ দেখেই অনেক রোগের লক্ষণ বোঝা যায়। যখন রোগের লক্ষণ দেখা দেয় তখন নখে কিছু পরিবর্তন চলে আসে। যখন বিভিন্ন রোগের কারণে নখে পরিবর্তন চলে আসে তখন নখের কালার লাল, হলুদ ইত্যাদি রঙের হয়ে যায়। যদি আয়রনের অভাবে রক্ত স্বল্পতা দেখা দেয় তখন নখ পাতলা এবং ভেঙে যেতে থাকে। নখ যদি ছত্রাক দ্বারা আক্রান্ত হয়ে থাকে তাহলে উঠে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই নখকে সুন্দর বা সুস্থ রাখার জন্য আমাদের কিছু করণীয় রয়েছে।

নখ সুন্দর করার ঘরোয়া উপায়

নখ সবাই সুন্দর রাখতে চাই। আর এই নখ সুন্দর রাখতে হলে নখের যত্ন নেওয়া প্রয়োজন। তাই কিছু ঘরোয়া পদ্ধতি ব্যবহার করে নখকে সুন্দর রাখা যায়।
  • নখকে কে সুন্দর করার জন্য তেল ব্যবহার করতে পারেন। যেমন- বাদাম তেল, নারিকেল তেল ইত্যাদি।
  • নখে সবসময় নেইলপালিশ ব্যবহার করবেন না এতে করে নখ নষ্ট হয়ে যাওয়া সম্ভব না থাকে।
  • নখগুলো পরিষ্কার ও সুন্দর রাখার জন্য নিয়মিত ব্রাশ দিয়ে নখ ঘষতে পারেন।
  • টুথপেস্ট শুধু দাঁত পরিষ্কারের কাজে ব্যবহার হয় না, এটি নখ পরিষ্কার করতেও ব্যবহার করা হয়ে থাকে। ব্রাশে টুথপেস্ট নিয়ে নখে ঘষলে নখ সুন্দর হবে।
  • লেবুর রসের সাথে একটু বেসন মিশিয়ে নখে লাগাতে হবে। কিছুক্ষণ পর ব্রাশ দিয়ে ঘষে পানি দিয়ে ধুয়ে নিন। তাহলে আপনার নখ সুন্দর হয়ে উঠবে।
  • নখে কিছু ব্যবহার করার আগে বেস কোট লাগাতে হবে। তাহলে নখ সুন্দর থাকবে।
  • আমরা শুধু শীতে ময়েশ্চারাইজার ব্যবহার করে থাকি। কিন্তু নখ সুন্দর রাখার জন্য ময়েশ্চারাইজার এর ভূমিকা অনেক। এটি নিয়মিত ব্যবহার করতে হবে।
তাই উপরোক্ত ঘরোয়া পদ্ধতি গুলো অনুসরণ করলে আমাদের নখ সুন্দর রাখা সম্ভব হবে।
নখ সুন্দর করার উপায়

পা সুন্দর করার উপায়

আমরা হাত-পা সুন্দর করার জন্য অনেক ক্ষেত্রে খরচ করে থাকি। কারণ এগুলো একটা মানুষের সৌন্দর্য প্রকাশ করে। তাই এগুলো সুন্দর রাখার জন্য আমাদের কিছু পদ্ধতি অবলম্বন করতে হয়। তাহলে হাত-পা সুন্দর রাখা যাবে। চলুন উপায় গুলো জেনে নিই।
  • পা কে সুন্দর করে তোলার জন্য আমরা শসা ব্যবহার করতে পারি। প্রথমে শসার খোসা তুলে নিন। তারপর সেই শসা ব্লেন্ডারের সাহায্যে ব্লেন্ড করে নিন। ব্লেন্ড করা শসার সাথে একটু গোলাপজল মিশিয়ে পায়ে লাগিয়ে রাখুন। শুকিয়ে যাওয়ার পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে নিয়মিত এই পদ্ধতি ব্যবহার করলে আপনার পা সুন্দর এবং মসৃন দেখাবে।
  • লেবুর রস দিয়েও পা সুন্দর করে তোলা যায়। প্রথমে লেবু থেকে রসটা আলাদা করে নিতে হবে। সেই রস পায়ে লাগালে পায়ের সব অবাঞ্চিত দাগগুলো মিশে যাবে এবং পা অনেক সুন্দর হয়ে উঠবে।
  • সুন্দর পা পেতে চাইলে আরেকটি পদ্ধতি অনুসরণ করতে হবে। সেটি হচ্ছে লেবুর রস আর চিনি একসঙ্গে যুক্ত করে মিশ্রণ তৈরি করে নিন। মিশ্রণটি দিয়ে পা মাসাজ করতে হবে। তারপর পানি দিয়ে পরিষ্কার করতে হবে। এরপর চিনির সাথে যে কোন ভেষজ তেল যুক্ত করে আরেকটি মিশ্রণ তৈরি করতে হবে। এরপর মিশ্রণটা দিয়ে পা মাসাজ করা শুরু করুন। এটি ব্যবহারে আপনার পায়ের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।
  • মসুর ডাল পায়ের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য ব্যবহার করা হয়। ডাল বেটে তার সাথে লেবুর রস যুক্ত করে যে মিশ্রণ তৈরী হবে সেটি ব্যবহার করলে পায়ের উজ্জ্বলতা বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করে।
  • পাকা কলা শুধু ত্বকে ব্যবহার করা হয়না এটি পায়ের সৌন্দর্য বৃদ্ধি করার জন্য ব্যবহার করা হয়।পাকা কলা পায়ে অন্তত ১৫-২০ মিঃ মেসেজ করলে পায়ের সৌন্দর্য বৃদ্ধি পায়।
পায়ের সৌন্দর্য ফেরাতে আমরা উপরোক্ত নিয়মগুলো অনুসরণ করার মাধ্যমে পায়ের সৌন্দর্য ফিরিয়ে আনতে পারি।

নখের পচন রোধের উপায়

প্রায় সবারই নখে এই রোগটা হয়ে থাকে। বর্ষাকালে কাদার মধ্যে একটু হাটাহাটি করলে নখের মধ্যে মাটি ঢুকে যায়। তখন এই সমস্যাটা দেখা দেয়। তাই এই রোগকে রোধ করার জন্য আমাদের কিছু নিয়মকানুন মেনে চলতে হবে।
ভিনেগারঃ নখে পচন ধরলে হাঁটতে অনেক কষ্ট হয়। তাই পানির সাথে ভিনেগার মিশিয়ে সেই পানিতে পা ডুবিয়ে রাখলে অনেক উপকার পাওয়া যায়।
মাউথ ওয়াশঃ ব্যাকটেরিয়া ধ্বংস করার ক্ষেত্রে যেমন মাউথ ওয়াশ কার্যকরী ঠিক তেমনি নখের ছত্রাক রোধেও অনেক কার্যকরী।
ভিক্সঃ ভিক্স যেমন সর্দি মাথাব্যথা দূর করতে সাহায্য করে তেমনি পায়ের পচন রোধেও সাহায্য করে থাকে। ক্ষতস্থানে ভিক্স লাগিয়ে ব্যান্ডেজ করে দিতে হবে।
কাঁচা হলুদঃ কাঁচা হলুদ নখের পচন রোধে অনেক কার্যকরী একটি উপাদান।
নখের পচন

নখের ময়লা দূর করার উপায়

কাজের সময় আমাদের নখে ময়লা ঢুকে যায়। এখন নখের সৌন্দর্য হারিয়ে যায়। আর এই ময়লা দূর করে নখকে সুন্দর রাখার জন্য কিছু নিয়ম রয়েছে। পানি হালকা গরম করে নিয়ে তাতে শ্যাম্পু দিয়ে সেই পানিতে নখ ভিজিয়ে রাখার পর ব্রাশ দিয়ে ঘষলে ময়লা দূর হয়ে নখ অনেক সুন্দর দেখায়। এভাবে নখের ময়লা দূর করা যায়।

পায়ের নখ সাদা করার উপায়

আমরা সবাই চাই আমাদের নখ সাদা হোক। অনেক কাজ করার ফলে আমাদের নখের সৌন্দর্য হারিয়ে যায়। মাঝে মাঝে নখ হলুদ হয়ে যায়। তাই এই সকল সমস্যা দূর করে আমাদের নখ কিভাবে সাদা রাখা যায় চলুন সে সম্পর্কে জেনে নিই
  • নেল হওয়আইটনইং পেনসিল ব্যবহার করে নখ সাদা করা যায়।
  • সাদা নখ পেতে হলে আমাদের নিয়মিত ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।
  • অনেকেই নখে নেল পলিশ ব্যবহার করে থাকে। এতে করে নখের সাদা ভাবটা নষ্ট হয়ে যায়। তাই এটি ব্যবহার করার আগে নখে বেস কোট ব্যবহার করতে হবে।
  • দাঁত পরিষ্কার রাখার জন্য দোকানে এক ধরনের ডেন্টটিউর ক্লিনার পাওয়া যায়। এই ডেন্টটিউর ক্লিনার ট্যাবলেট গরম পানিতে দিয়ে সেই পানিতে নখ পনের মিনিট ভিজিয়ে রাখতে হবে।
নখ সাদা রাখার জন্য এই উপায় গুলো হচ্ছে সবচেয়ে সহজ উপায়। আর এই উপায় গুলো অনুসরণ করে চললে ভালো ফলাফল পাওয়া যাবে।
পায়ের নখ সাদা করার উপায়

নখ বড় করার উপায়

আমরা অনেকেই বড় নখ রাখতে পছন্দ করি। কিন্তু এই নখ বড় করার জন্য অনেকে টাকা খরচ করে থাকে। আসলে এটি আমরা ঘরোয়াভাবে নখ বড় করতে পারে। এজন্য কিছু উপায় বা পদ্ধতি অবলম্বন করতে হবে। যেমন
  • ডিমের যে সাদা অংশ রয়েছে তার মধ্যে কমলার রস দিয়ে মিশ্রণ তৈরি করুন এবং মিশ্রণটি নখের ওপর দিয়ে রাখুন। এটি ব্যবহারের ফলে আপনার নখ দ্রুত বৃদ্ধি পাবে।
  • লেবুর রস যেমন নখ পরিষ্কার রাখতে সাহায্য করে তেমনি নখ বড় করার জন্য লেবুর রস ব্যবহার করা হয়। দুই চামচ করে লেবুর রস এবং অলিভ অয়েল নিয়ে হালকা গরম করুন। এবং সেটি নখে ব্যবহার করুন। তাহলে নখ দ্রুত বৃদ্ধি পাবে।
  • নখ বড় করার জন্য হালকা গরম পানিতে অলিভ অয়েল এবং তার সাথে লবণ দিয়ে তার মধ্যে নখ ভিজিয়ে রাখতে হবে।
  • রসুন নখ বৃদ্ধিতে অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করে। রসুনের কোয়া নখে ঘষলে নখ দ্রুত বৃদ্ধি পায়।
  • টুথপেস্ট ব্যবহার করলে নখ দ্রুত বড় হয়। নখের উপর টুথপেস্ট ঘষলে সে ক্ষেত্রে নখ বৃদ্ধি পায়।

শেষ কথা

অবশেষে, আসলে সুন্দর জিনিস একজন ব্যক্তি কারো সুন্দর করে তোলে। হাত এবং পায়ের নখ আমাদের দেহের গুরুত্বপূর্ণ অংশ। এগুলো সুন্দর থাকলে একজন ব্যক্তির সৌন্দর্য প্রকাশ পায়। উপরোক্ত আলোচনায় আমরা স্পষ্টভাবে জানতে পারলাম, হাত পায়ের নখ সুন্দর করার উপায় গুলো কি । সাথে সাথে আরো জানতে পারলাম, কিভাবে নখ দ্রুত বৃদ্ধি করা যায়, কিভাবে নখ সাদা করা যায় ইত্যাদি। তাই এই নখের যত্ন নেওয়া একান্ত প্রয়োজন।

আশা করি উপরের পোস্টটি পড়ে সবার উপকার হবে। আর পোস্টটি যদি ভালো লেগে থাকে অবশ্যই অন্যকে পড়ার সুযোগ করে দিন। এজন্য বেশি বেশি শেয়ার করুন। সুস্থ থাকুন, ভালো থাকুন ধন্যবাদ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url