অলসতা কাটিয়ে সফল হওয়ার উপায় সম্পর্কে জানুন

                                                      
আসসালামু আলাইকুম। আজকে আলোচনা করা হবে অলসতা কাটিয়ে কিভাবে সফলতা অর্জন করা যায় সেই সম্পর্কে। সবাই সফল হতে চাই। কিন্তু এই সফলতা পেতে হলে কঠোর পরিশ্রমের প্রয়োজন। জীবনে সবাই সফলকাম হতে পারে না।
সফল হওয়ার উপায়
তাই জীবনের সকল অলসতা বা ব্যর্থতা কাটিয়ে সফলকাম হওয়ার জন্য পরিশ্রমের সাথে সাথে কিছু কৌশল বা উপায় অবলম্বন করতে হয়। যে উপায়গুলো আপনাকে সফলতার শিখরে পৌঁছাতে সাহায্য করবে। তাই চলুন জেনে নিন অলসতা কাটিয়ে সফলতা হওয়ার উপায় সম্পর্কে।

পেজ সূচিপত্রঃ অলসতা কাটিয়ে সফল হওয়ার উপায়

ভূমিকা

সফলতা বলতে বুঝানো হয় নির্দিষ্ট লক্ষ্য অর্জন করা। সেই লক্ষ্য অর্জন করার জন্য দরকার সিদ্ধান্ত গ্রহণ, পরিকল্পনা ইত্যাদি। সবাই জীবনের একটা লক্ষ্য নিয়ে সামনে এগিয়ে যাই। লক্ষ্য বিহীন জীবন অলসতায় ঘেরা থাকে। তাই জীবনে সর্বপ্রথম লক্ষ্য নির্ধারণ করতে হবে। সেই লক্ষ্য পূরণের জন্য সামনে এগিয়ে যেতে হবে। এই লক্ষ্য পূরণে অনেক বাধা-বিপত্তি আসতে পারে। সকল বাধা-বিপত্তি অতিক্রম করে সফলতা অর্জন করতে হবে। 

এই সফলতা অর্জনের জন্য অনেক পরিশ্রম এবং ধৈর্য দরকার। শুধু পরিশ্রম করলে হয় না, এর সাথে সাথে কিছু কৌশল গ্রহণ করতে হয়। আপনি জানেন এই কৌশল বা উপায় গুলো কি? আর সফলকাম হতে হলে এই উপায়গুলো জানা একান্ত প্রয়োজন। তাই এই বিষয়গুলো সম্পর্কে জানতে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে আর্টিকেলটি পড়ুন।

অলসতা দূর করার ইসলামিক উপায়

অলসতা এমন একটি জিনিস যেটি মানুষকে কর্মহীন করে তোলে। অর্থাৎ কর্মের প্রতি কোন আগ্রহ থাকে না। আর অলস ব্যক্তি সবার কাছে অপছন্দনীয়। অলস ব্যক্তি সমাজের কোন উপকারে আসে না এবং অলসতা জীবনকে অন্ধকারের দিকে নিয়ে যায়। তাই এই অলসতা দূর করে আমাদের সফলতা অর্জন করতে হবে। এই অলসতা দূর করার জন্য ইসলামিক উপায় গুলো অনুসরণ করলে ইনশাল্লাহ সফলতা আসবে।ফজরের নামাজ দিয়ে দিনটা শুরু করুন। তাহলে আপনার সারাদিনের অলসতা কেটে যাবে। আর যদি তা না পারেন তাহলে আপনার সেখান থেকে অলসতা শুরু হলো। তাই অলসতা দূর করার জন্য নামাজ দিয়ে দিনটা শুরু করতে পারেন। নিজের মনোবল বৃদ্ধি করতে করুন এবং কর্মঠ ব্যক্তিদের সাথে চলাফেরা করতে হবে। সত্যবাদীদের সংস্পর্শে থাকুন‌। তাহলে কাজের প্রতি আগ্রহ বাড়বে। আল্লাহ তাআলা বলেন, হে ঈমানদাররা, 'আল্লাহকে ভয় কর এবং সত্যবাদীদের সঙ্গে থাকো।'(সুরা-তাওবা,আয়াত -১১৯)।
কথায় আছে, অলস মস্তিষ্কে শয়তান বসবাস করে। তাই মস্তিষ্কে যেন শয়তান বাসা বাঁধতে না পারে সেজন্য আমাদের কর্মক্ষম হয়ে উঠতে হবে। আরও বলা হয়েছে, প্রয়োজনের অতিরিক্ত কথা না বলা। অপ্রয়োজনীয় কথাগুলো পরিত্যাগ করতে হবে। তাহলে আপনার জীবন আলোকিত হয়ে উঠবে। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, 'একজন ব্যক্তির ইসলামের পরিপূর্ণতার একটি লক্ষণ হল ,তার জন্য জরুরী নয়- এমন কাজ সে ত্যাগ করে।'(তিরমিজি, হাদিস -২২৩৯)। সুতরাং অলসতা দূর করার জন্য উপরের কথাগুলো সঠিকভাবে পালন করুন ইনশাআল্লাহ অলসতা কাটিয়ে সফলতা আসবে।

অলসতা দূর করার উপায়

একজন অলস ব্যক্তি সবসময় আগামীকালের জন্য অপেক্ষা করে। অর্থাৎ তাকে যদি জিজ্ঞাসা করা হয় কাজটি হয়েছে কিনা, তাহলে সে বলবে আগামীকাল করব। আর এই অলসতাকে দূর করতে পারলেই সফল হওয়া সম্ভব। তাহলে চলুন জেনে নিন, অলসতা দূর করার উপায় গুলো কি কি।
  • কাজ সম্পর্কে ইতিবাচক মনোভাব তৈরি করুন। অর্থাৎ কাজের প্রতি ভয়। কাজ শেষ হবেনা, এমন ভয়ে কাজটি ফেলে রাখা। যা আপনার অলসতাকে বাড়িয়ে দিবে। তাই ভয়কে দূর করে কাজটিকে আনন্দের সাথে করুন।
  • অলসতা দূর করার একটি ভালো উপায় হচ্ছে ব্যায়াম। এই ব্যায়াম আপনার মনকে উৎফুল্ল রাখে এবং কাজের প্রতি আগ্রহ জন্মায়।
  • চিনি যুক্ত কিছু খাবার আছে যেগুলো খেলে হজম হতে দীর্ঘ সময় লাগে। তাই চিনি যুক্ত খাবারগুলো পরিহার করাই শ্রেয়।
  • যখন দেখবেন আপনার মধ্যে অলসতা চেপে বসছে তখন আপনি কাজের অগ্রিম পরিকল্পনা তৈরি করুন। কাজগুলো দ্রুত শেষ করে ফেলুন।
  • অলসতা দূর করার জন্য পুরাতন অভ্যাস গুলোকে ছুঁড়ে ফেলে দিয়ে নতুন অভ্যাস তৈরি করার মাধ্যমে এই অলসতা দূর করা যায়।
  • অলসতা দূর করার আরেকটি ভালো উপায় হচ্ছে নিয়মিত লেখালেখি করা। নিয়মিত লেখালেখি করা শুরু করুন তাহলে আপনার এই সমস্যা দূর হবে।
উপরোক্ত উপায় গুলোর মাধ্যমে আপনি অলসতা দূর করতে পারেন। আর সফলতার শীর্ষে পৌঁছাতে হলে অবশ্যই অলসতা দূর করতে হবে।

অলসতা দূর করার খাবার

অনেকের মনে প্রশ্ন হতে পারে, অলসতা দূর করার খাবার আছে? তবে কিছু কিছু খাবার রয়েছে যেগুলো খেলে আলসেমি ভাব চলে যাবে। নিম্নের খাবার গুলো খেলে অলসতা আপনাকে ভর করতে পারবে না। যেমনঃ
  • পানি খেলে আপনার অলসতা কমে যাবে। কারণ যখন শরীরে ডিহাইড্রেশন হয় তখন ক্লান্তি ভাব চলে আসে এবং অলসতা চেপে ধরে।
  • গ্রিন টি খাওয়ার মাধ্যমে আপনার অলসতা দূর হবে।
  • লেবুর রস খেলে আপনার ক্লান্তি ভাব দূর হয়ে যাবে এবং অলসতা আপনাকে চেপে ধরতে পারবে না।
  • প্রোটিন যুক্ত যেকোনো খাবার আপনার অলসতা দূর করতে কার্যকরী ভূমিকা রাখে। যেমনঃ ডিম,দই ইত্যাদি।
উপরোক্ত খাবারগুলো ছাড়াও আরো বিভিন্ন ধরনের খাবার রয়েছে যেগুলো অলসতা দূর করতে খুবই কার্যকরী।

অলসতা দূর করার ব্যায়াম

যখন অলসতা ভর করে, তখন আর কোন কাজ ভালো লাগে না। সকল কাজের প্রতি একটা বিষণ্নতা চলে আসে। কাজগুলোকে বিরক্তিকর মনে হয়। এই বিরক্তি বা অলসতা দূর করতে খাবারের পাশাপাশি কিছু ব্যায়াম রয়েছে যেগুলো করলে অলসতা দূর হবে। এর জন্য সকালে হাঁটাহাঁটি করলে এক্ষেত্রে ভালো ফলাফল পাওয়া যায়। সকালে হাঁটলে কাজের প্রতি যে একঘেয়েমি চলে আসে সেটি কেটে যায়। আবার হাঁটাহাঁটি করলে শরীরের সকল পেশিগুলো সচল থাকে এবং ক্লান্তি ভাব দূর হয়। তবে সকালে হাঁটাহাঁটি করলে অলসতা দূর করার ক্ষেত্রে অনেক কার্যকরী ফলাফল পাওয়া যায়।
সাইকেল চালানো একপ্রকার ব্যায়াম। তাই আপনি সাইকেল চালাতে পারেন। সাইকেল চালানোর ফলে যেমন অলসতা দূর হয় তেমনি শরীরের অনেক উপকার হয়। আরো ব্যায়াম রয়েছে যেগুলো করলে অলসতা দূর করা সম্ভব। এই ব্যায়ামগুলো সম্পর্কে জানার জন্য এই ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন।

উদাসীনতা দূর করার উপায়

কাজের প্রতি উদাসীনতা কিভাবে দূর করা যায় সে সম্পর্কে এবার আমরা জানবো। কাজের প্রতি উদাসীনতা দূর করতে না পারলে সফলতা পাওয়া সম্ভব নয়। তাই সফলতা পেতে উদাসীনতা দূর করা একান্ত প্রয়োজন। এই উদাসীনতা দূর করার কিছু উপায় রয়েছে। যেমনঃ
  • মনোভাব পরিবর্তন করতে হবে। অর্থাৎ নিজের কাজ নিজে করতে হবে, কেউ আপনাকে করে দিবে না এরকম মনোভাব তৈরি করতে হবে। তাহলে এই উদাসীনতা দূর করা সম্ভব।
  • উদাসীনতা দূর করার আরেকটি উপায় হচ্ছে নিজেকে কাজের প্রতি মোটিভেট করা।
  • যে সকল ব্যক্তি অধিক পরিশ্রমী তাদের সাথে বন্ধুত্ব তৈরি করুন। উদাসীনতা দূর করার ক্ষেত্রে একটি ভালো উপায় হচ্ছে বন্ধুত্ব।
  • নিয়মিত ব্যায়াম, পুষ্টিকর খাবার এগুলো আপনার উদাসীনতা দূর করতে সাহায্য করে।
  • উদাসীনতা দূর করার আরেকটি ভালো উপায় হচ্ছে পরিবারের সাথে সময় কাটানো।
  • উদাসীনতা দূর করার জন্য যেকোনো কাজ একটা নির্দিষ্ট সময়ে করা এবং কাজের জন্য লক্ষ্য স্থির করা ইত্যাদি কাজগুলো করতে হবে।
  • নিজের প্রতি আত্মবিশ্বাস বাড়ানো উদাসীনতা দূর করার ক্ষেত্রে বেশ কার্যকরী।

অলসতা দূর করার দোয়া

সবাই অলসতা কাটিয়ে সফল হতে চাই। কারণ অলসতা মানুষকে কাজ থেকে দূরে রাখে। অলস ব্যক্তি দ্বারা কোন উন্নতি আশা করা যায় না। তাই এই অলসতা দূর করার জন্য দোয়া রয়েছে। এই দোয়া পাঠ করলে ইনশাআল্লাহ অলসতা দূর হয়ে যাবে। দোয়াটি হল-
উচ্চারণঃ ‘আল্লাহুম্মা ইন্নি আউযুবিকা মিনাল হাম্মি ওয়াল হাযানি,ওয়াল আজযি ওয়াল-কাসালি,ওয়াল বুখলি ওয়াল জুবনি,ওয়া দ্বালা'য়িদ্দাইনি ওয়া গালাবাতির রিজাল।’
উপরোক্ত দোয়াটি আমল করুন, ইনশাআল্লাহ অলসতা কাটিয়ে সফলতা আসবে।

সফলতা অর্জনের উপায়

অনেক ত্যাগ ও ধৈর্যের পর সফলতা অর্জন সম্ভব হয়। সফলতা নিজে আসে না, তাকে অর্জন করতে হবে। আর এই সফলতা অর্জন করতে কিছু উপায় অবলম্বন করলে সফলতা সহজে অর্জন করা যায়। চলুন জেনে নিই সফলতা অর্জনের উপায় গুলো কি কি।
  • প্রথমেই নিজের জীবনের লক্ষ্য নির্ধারণ করুন এবং সেই লক্ষ্যকে কেন্দ্র করে সামনে এগিয়ে যেতে হবে।
  • সফলতা অর্জনের আরেকটু উপায় হচ্ছে কঠোর পরিশ্রম করা।
  • নিজেকে নিয়ন্ত্রণ করা শিখুন এবং নিজের প্রতি আত্মবিশ্বাস তৈরি করুন তাহলে সফলতা অর্জন সম্ভব।
  • সফলতা অর্জনের জন্য বেশি বেশি বই পড়ুন। কারণ মানুষের জানার কোন শেষ নেই।
  • জীবনে যদি কোন সুযোগ আসে তাহলে সে সুযোগ না ছেড়ে দিয়ে লুফে নিতে হবে।
  • সফলতা অর্জনের গুরুত্বপূর্ণ উপায় হচ্ছে ইচ্ছাশক্তি থাকা। যদি ইচ্ছা শক্তি না থাকে তাহলে কাজের প্রতি আগ্রহ তৈরি হবে না।
  • জীবনে সফলতা অর্জন করতে হলে সব ক্ষেত্রে সাহসী হতে হবে।
সুতরাং উপরের আলোচনা যদি আপনি মনোযোগ সহকারে পড়েন, তাহলে অলসতা কাটিয়ে সফল হওয়ার উপায় কি তা অবশ্যই বুঝতে পারবেন। উপরের উপায় গুলো সফলতা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

শেষ কথা

পরিশেষে, অলসতা কাটিয়ে জীবনে সফল হওয়া একটি বড় চ্যালেঞ্জ। আর এই চ্যালেঞ্জ মোকাবেলা করে সফলতা অর্জন করতে হবে। উপরের আলোচনার মাধ্যমে অবশ্যই জেনে গেছেন, কিভাবে অলসতা কাটিয়ে সফলতা অর্জন করা যায়। তাই এই আর্টিকেলটি পড়ে যদি আপনি উপকৃত হন, তাহলে আমার কষ্ট সার্থক হবে। আর অবশ্যই শেয়ার করতে ভুলবেন না। সুস্থ থাকুন, ভালো থাকুন। আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url