মাথার উকুন চিরতরে দূর করার উপায় গুলো কি তা জেনে নিন


আসসালামু আলাইকুম। আজকে সে বিষয় নিয়ে আলোচনা করব সেটি মানুষের কাছে অত্যন্ত বিরক্তিকর একটি বিষয়। সেটি হচ্ছে মাথার উকুন নিয়ে। এই উকুন সবার মাথায় থাকে না। তবে কিছু কিছু মানুষের মাথায় কোন দেখা যায়। মাথায় যদি উকুন থাকে তাহলে অস্বস্তিকর বোধ হয়।
মাথার উকুন চিরতরে দূর করার উপায়
আর এই উকুন দূর করার জন্য আমরা বিভিন্ন ধরনের জিনিসপত্র ব্যবহার করে থাকি। যদি আপনি উকুন চিরতরে দূর করতে চান, তাহলে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে। তাহলে চলুন জেনে নিন মাথার উকুন চিরতরে দূর করার উপায় কি হতে পারে সে সম্পর্কে।

পেজ সূচিপত্রঃ মাথার উকুন চিরতরে দূর করার উপায়

ভূমিকা

এই উকুন একটি পরজীবী। এরা সাধারণত মানুষের মাথায় আশ্রয় নেয়। মাথায় উকুন থাকা সাধারণ সমস্যা হিসেবে বিবেচনা করে থাকি। পুরুষের মাথায় কম থাকে এবং নারীদের ক্ষেত্রে বেশি দেখা যায়। এই নারীদের মধ্যে কিশোরীর সংখ্যা বেশি। যখন মাথায় উকুন হয় তখন অনেক বিরক্তিকর মনে হয়। উকুন একজনের মাথা থেকে অন্যজনের মাথায় দ্রুত ছড়াতে পারে। ডিমের মাধ্যমে এর বংশবিস্তার ঘটে থাকে। উকুনের ডিম গুলো চুলের সাথে লেগে থাকে। এরা রক্ত খেয়ে বেঁচে থাকে। এরা যার সাহায্যে খাদ্য গ্রহণ করে সেটি সুচের মত।

উকুন মাথায় থাকলে অনেক চুলকায়। চুলকানোর ফলে মাথায় ক্ষত সৃষ্টি হয়। উকুন দূর করার ক্ষেত্রে বিভিন্ন ধরনের শ্যাম্পু চুলে দিয়ে থাকে। এক্ষেত্রে উকুন ভালো হওয়ার চেয়ে চুল নষ্ট হয়ে যেতে পারে। তাই এই উকুন কোন ক্ষতি ছাড়াই কিভাবে দূর করা যায় সে সম্পর্কে এই আর্টিকেলে বিস্তারিত আলোচনা করা হবে। মনোযোগ সহকারে আর্টিকেলটি পড়ুন তাহলে আপনি মাথার উকুন চিরতরে দূর করার উপায় কি সে সম্পর্কে জানতে পারবেন।

উকুনের ডিম দূর করার উপায়

মাথায় উকুন থাকলে উকুনের ডিম থাকা অস্বাভাবিক কিছু না। আর এই উকুনের ডিম গুলো চুলেই থাকে। তাই সেই ডিম প্রথমে ধ্বংস করতে হবে, তাহলে উকুন বংশবিস্তার করতে পারবে না। তাই এখন জেনে নিব কিভাবে উকুনের ডিম দূর করা যায় তার উপায় সম্পর্কে।
  • উকুনের ডিম দূর করতে রসুন খুবই কার্যকরী। এক্ষেত্রে রসুনের কোয়া থেকে রস বের করতে হবে এবং কিছু লেবুর রস দিলে একটি মিশ্রণ হবে। সেই মিশ্রণ মাথায় দিলে ডিম মরে যাবে।
  • মাথায় থেকে উকুনের ডিম তাড়ানোর জন্য নিমপাতা খুবই উপকারী। এক্ষেত্রে প্রথমে নিম পাতা পানিতে গরম করে নিতে হবে। তারপর সেই পানি মাথায় দিলে ডিম ধ্বংস হয়ে যায়।
  • উকুনের ডিম দূর করার জন্য ভিনেগার ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে ভালো ফলাফল পাওয়া যাবে।
  • উকুনের সাথে সাথে ডিম দূর করার জন্য এক প্রকার চিকন চিরুনি পাওয়া যায়। সেই চিরুনি দিয়ে মাথা আঁচড়ালে ডিম মাথা থেকে পড়ে যায়।
  • উকুনের ডিম তাড়ানোর ক্ষেত্রে অলিভ অয়েল তেল ভালো ফলাফল দেয়। কারণ এই তেলের গন্ধে উকুন থাকে না।
তাই উপরোক্ত উপায় গুলো ব্যবহারের মাধ্যমে আপনি খুব সহজে উকুনের ডিম দূর করতে পারবেন।

দ্রুত উকুন দূর করার উপায়

আমরা উকুন দূর করার জন্য বিভিন্ন ধরনের উকুন নাশক শ্যাম্পু ব্যবহার করি। কিন্তু এতে তেমন কোনো ভালো ফলাফল পাওয়া যায় না। তাই আজকে জেনে নিন কিভাবে দ্রুত উকুন দূর করতে হয়।
  • মাথায় নারিকেল তেল দিয়ে কিছুক্ষণ পর চিরুনি দিয়ে আঁচড়ালে এক্ষেত্রে উকুন ঝরে পড়ে যায়।
  • চা গাছের তেল ব্যবহার করলে সেই তেলের গন্ধে উকুন মরে যায়। এটি দ্রুত উকুন দূর করার একটি ভালো পদ্ধতি।
  • ভেজা চুলে উকুনের চলাফেরা করতে সমস্যা হয়। এই সময় তারা স্থির থাকে। এই সময় আঁচড়ালে উকুন ঝরে পড়ে যায়।
  • দ্রুত উকুন দূর করার আরেকটি ভালো উপায় হচ্ছে মেয়নেজ ব্যবহার করা। মেয়নেজ হচ্ছে, যেটি বার্গার কিংবা স্যান্ডউইচ এ ব্যবহার করি। এটি মাথায় দিয়ে সারা রাত মাথা ঢেকে রাখতে হবে তাহলে সমস্ত উকুন মরে যাবে।
উপরোক্ত পদ্ধতি গুলো ছাড়াও আরো কিছু পদ্ধতি রয়েছে, সেগুলোর সাহায্যে খুব দ্রুত উকুন দূর করতে পারবেন। তাই আরো কিছু পদ্ধতি জানার জন্য এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন।
উকুন দূর করার উপায়

উকুন দূর করার প্রাকৃতিক উপায়

মাথায় উকুন হলে আমরা সেটি দূর করার জন্য ব্যস্ত হয়ে পড়ি। এমনকি মাথার উকুন দূর করার জন্য আমরা অনেকেই বিভিন্ন জিনিসপত্র ব্যবহার করি। যা অনেক ক্ষেত্রে চুলের স্বাস্থ্য নষ্ট করে ফেলে। তাই আজকে জেনে নিন, চুলের কোন ক্ষতি ছাড়াই প্রাকৃতিক উপায়ে কিভাবে উকুন দূর করা যায় সেই সম্পর্কে।
  • উকুন দূর করার জন্য পেট্রোলিয়াম জেলি অনেক উপকারী একটি উপাদান।
  • বেকিং সোডা উকুন দূর করতে খুবই কার্যকরী। এক্ষেত্রে বেকিং সোডা এবং কন্ডিশনার একসঙ্গে করে মাথায় দিতে হবে। তারপর কিছুক্ষণ রাখার পর চিরুনি দিয়ে আঁচড়ে নিলে উকুন সহ ডিম দূর হবে।
  • পেঁয়াজের রস উকুন দূর করার ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করে থাকে।
  • উকুন দূর করার জন্য চিকন দাঁতের চিরুনি দিয়ে আঁচড়ালে উকুন গুলো মাথা থেকে পড়ে যায়।
  • উকুন দূর করার জন্য এসেনশিয়াল ওয়েল ব্যবহার করলে খুব ভালো ফলাফল পাওয়া যায়। এক্ষেত্রে এসেনশিয়াল অয়েলের সাথে ভেজিটেবল ওয়েল যুক্ত করে মাথায় লাগাতে হবে। লাগানোর পর কিছুক্ষণ ঢেকে রেখে দিন এবং পানি দিয়ে পরিষ্কার করে নিন।
উপরোক্ত উপায় গুলো ব্যবহারে চুলের কোন ক্ষতি হবে না কিন্তু মাথার উকুন অনায়াসে দূর হয়ে যাবে। ফলে আপনি এই উকুনের উপদ্রব থেকে পরিত্রাণ বা মুক্তি পাবে।

রসুন দিয়ে উকুন দূর করার উপায়

রসুন দিয়ে উকুন দূর হয় কিনা, সেটা আমরা অনেকেই জানিনা। উকুন দূর করতে রসুনের ব্যবহার সম্পর্কে আমাদের অনেকের ধারণা নেই। তাই আজকে আপনাদের ধারণা দেওয়ার চেষ্টা করব যে, কি পদ্ধতিতে রসুন ব্যবহার করলে উকুন দূর হয়ে যাবে। কিছু রসুনের কোয়া নিয়ে মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণের সাথে কিছু পরিমাণ লেবুর রস দিয়ে দিন। এই দুটোর একসঙ্গে মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণ মাথায় অন্তত 30 মিনিট দিয়ে রাখুন। এতে করে রসুনের গন্ধে উকুন এবং ডিম ধ্বংস হয়ে যায়।

নিম পাতা দিয়ে উকুন মারার উপায়

প্রিয় পাঠক এই পর্বে আমরা জেনে নিব, কিভাবে নিম পাতা দিয়ে উকুন দূর করতে হয়। নিমপাতা দিয়ে উকুন মারার ক্ষেত্রে নিম্নোক্ত পদ্ধতিতে নিম পাতা ব্যবহার করুন তাহলে উকুন দূর হবে। সুন্দর করে নিমপাতা বেটে নিতে হবে। বাটা নিমপাতা মাথায় ব্যবহার করুন। এটি দিয়ে অন্তত দেড় থেকে দুই ঘন্টা রাখার পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এরপর চিকন চিরুনি দিয়ে পরিষ্কার করে আঁচড়ালে দেখবেন নিমিষেই উকুন সব পড়ে যাচ্ছে। এভাবে আপনি নিমপাতা ব্যবহার করে উকুন দূর করতে পারেন।

উকুন চুলের কি ক্ষতি করে

মাথায় যদি উকুন থাকে সেক্ষেত্রে অনেক সমস্যা দেখা দিতে পারে। মাথায় উকুন থাকলে গোড়া খুব নরম হয়ে যায় এবং চুল পড়া শুরু হয়। এমনকি চুলের সৌন্দর্য হারিয়ে যায়। চুলের গোড়ায় চুলকানি সৃষ্টি হতে পারে। এ সকল ক্ষতি ছাড়াও আরো ক্ষতি করে থাকে এই উকুন। তাই যত দ্রুত সম্ভব মাথা থেকে এই উকুন দূর করতে হবে। তাহলে এই সমস্যা থেকে সমাধান পাওয়া যাবে।

মাথায় উকুন থাকার উপকারিতা

মাথায় উকুন থাকার উপকারিতার চেয়ে অপকারিতা বেশি। তবে কিছু কিছু ক্ষেত্রে উপকার হয়। মাথায় উকুন থাকার ফলে মাথা চুলকায়, এই চুলকানোর ফলে মাথার চামড়া পরিষ্কার থাকে। অনেক সময় দেখা যায় মাথার উকুনের ফলে মাথা মেসেজ করা হয়। মাথা মেসেজ করার ফলে এক প্রকার প্রশান্তি অনুভূত হয়। মাথায় উকুন থাকলে এসব ক্ষেত্রে বেশ উপকার পাওয়া যায়।

মাথায় উকুন কেন হয়

মাথায় উকুন হওয়ার জন্য বিভিন্ন কারণ থাকে। এই কারণগুলো সাধারণ কারণ। সাধারণত এই স্বাভাবিক কারণগুলোর ফলে মাথায় উকুনের সৃষ্টি হয়। যেমন যার মাথায় উকুন আছে তার সংস্পর্শে থাকলে উকুন ছড়াতে পারে এবং মাথায় উকুন হয়ে যায়। এছাড়াও জামা-কাপড়, চিরুনি ইত্যাদি ব্যবহারের মাধ্যমেও উকুন হতে পারে। এই কারণগুলো ছাড়াও আরো বিভিন্ন কারণ রয়েছে। যেমন: মাথা অপরিষ্কার রাখা। এর কারণেও কিন্তু উকুন হতে পারে।

শেষ কথা

অবশেষে, মাথায় উকুন থাকলে এর থেকে সবাই পরিত্রাণ পেতে চাই। আর এই আর্টিকেলে আলোচনা করা হয়েছে উকুন থেকে কিভাবে পরিত্রাণ পাওয়া যায়। আরো আলোচনা করা হয়েছে, মাথার উকুন চিরতরে দূর করার উপায় কি কি রয়েছে ইত্যাদি সম্পর্কে। এখানে প্রাকৃতিকভাবে উকুন দূর করার কিছু উপায় আলোচনা করা হয়েছে।

আশা করি এই আর্টিকেলটি পড়ে আপনি উপকৃত হয়েছেন। যদি উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই পোস্টটি বেশি বেশি শেয়ার করে দিন। সুস্থ থাকুন, ভালো থাকুন। আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আর নতুন নতুন তথ্য পেতে ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url