অ্যান্ড্রয়েডের জন্য ১০টি সেরা অ্যাপ লকার সম্পর্কে জানুন এবং এর ব্যবহার সম্পর্কে জেনে নিন।


আসসালামু আলাইকুম। আজকে ১০টি গুরুত্বপূর্ণ লকার অ্যাপস নিয়ে আলোচনা করা হবে। অনেকের এই অ্যাপস গুলো সম্পর্কে ধারণা নেই। তাই যাদের ধারণা নেই তাদের জন্য আজকের এই আলোচনা। কারণ বর্তমান সময়ে এই অ্যাপসগুলো সম্পর্কে ধারণা থাকা একান্ত প্রয়োজন। তথ্যপ্রযুক্তির সাথে তাল মিলিয়ে চলতে না পারলে অনেক ক্ষেত্রে পিছিয়ে পড়বেন। 
অ্যান্ড্রয়েডের জন্য 10টি সেরা অ্যাপ লকার  এবং এর ব্যবহার
তাই আজকের এই আর্টিকেলটি খুবই গুরুত্ব বহন করে। কারণ আজকের এই আর্টিকেলে এই ১০টি অ্যাপস সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। যা আপনি সহজেই এই অ্যাপস গুলো সম্পর্কে ধারণা পেয়ে যাবেন। তাই চলুন জেনে নেওয়া যাক অ্যান্ড্রয়েডের জন্য ১০টি সেরা অ্যাপ লকার সম্পর্কে।

পেজ সূচিপত্রঃ অ্যান্ড্রয়েডের জন্য ১০টি সেরা অ্যাপ লকার সম্পর্কে জানুন এবং এর ব্যবহার সম্পর্কে জেনে নিন।

ভূমিকা

আজকের আর্টিকেলে যে ১০ টি সেরা অ্যাপ নিয়ে আলোচনা করা হবে তা খুবই গুরুত্বপূর্ণ। কারণ এই অ্যাপ গুলোর ব্যবহার বর্তমানে খুব জনপ্রিয়তা পেয়েছে। অনেকের এই অ্যাপগুলো সম্পর্কে ধারণা না থাকার কারণে ব্যবহারের ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়। এই অ্যাপ গুলো সম্পর্কে সঠিক ধারণা লাভ করতে পারেন না। বর্তমানে এখন সবার হাতে এন্ড্রয়েড ফোনের ব্যবহার লক্ষ্য করা যায়। আর এই এন্ড্রয়েড ফোনের ব্যবহারকারীদের জন্য এই অ্যাপ লকার খুবই গুরুত্বপূর্ণ। আমরা বিভিন্ন ধরনের অ্যাপ ব্যবহার করে থাকি যার মধ্যে অনেক ব্যক্তিগত তথ্য থাকে। এই তথ্যগুলোর নিরাপত্তা রক্ষা করা খুবই প্রয়োজন।

নিরাপত্তার রক্ষার্থে এই অ্যাপগুলো আমাদের লক করার প্রয়োজন দেখা দেয়। যদি এগুলো লক করা না থাকে তাহলে অন্য কেউ সেই অ্যাপের মধ্যে প্রবেশ করে তথ্যগুলো সহজেই জানতে পেরে যায়। আর যদি লক করা থাকে তাহলে সেগুলোর মধ্যে কেউ প্রবেশ করতে পারে না এবং তথ্যগুলো গোপনীয় থাকে। তাহলে বোঝা যাচ্ছে অ্যাপ লক করা কতটা প্রয়োজনীয়। তাই এই অ্যান্ড্রয়েডের জন্য ১০ টি সেরা অ্যাপ লকার সম্পর্কে এবং এর ব্যবহার সম্পর্কে জানতে আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন।

App Lock-Fingerprint

প্রথমে আমরা অ্যাপ লক ফিঙ্গারপ্রিন্ট নিয়ে আলোচনা করব। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অ্যাপ লকার। এই অ্যাপ লকার আপনার তথ্যকে গোপন রাখতে সাহায্য করে। এর জন্য প্রথমে আপনাকে গুগল প্লে স্টোরে গিয়ে সার্চ বক্সে অ্যাপ লক ফিঙ্গারপ্রিন্ট লিখে সার্চ দিতে হবে। তারপর এটি সেখান থেকে ইন্সটল করার পর ওপেন করতে হবে। ওপেন করার পর এটি পাসওয়ার্ড চাইবে এবং ফিঙ্গারপ্রিন্ট এড করতে বলবে। তারপর আপনি আপনার পছন্দমত পাসওয়ার্ড দিতে পারেন এবং ফিঙ্গারপ্রিন্ট এড করা শেষ হলে এটির কাজ সম্পন্ন হয়ে যাবে। এর মাধ্যমে আপনার অ্যাপ লক হয়ে যাবে এবং তথ্যগুলো সুরক্ষিত অবস্থায় থাকে।
অ্যাপ লকার ফিঙ্গারপ্রিন্টের একটি বড় সুবিধা হচ্ছে এর ফিঙ্গারপ্রিন্ট। কারণ ফিঙ্গারপ্রিন্ট দিলে কেউ সেটি আনলক করতে পারে না। কিন্তু পাসওয়ার্ড দিলে সেটি অনেকে জেনে যায়। এই পাসওয়ার্ড জানার ফলে অ্যাপ এর মধ্যে সহজে প্রবেশ করে এবং তথ্যগুলো প্রকাশ পেয়ে যায়। তাই অ্যাপ লকার ফিঙ্গারপ্রিন্ট তথ্য গুলোকে গোপন রাখার ক্ষেত্রে খুবই কার্যকরী একটি অ্যাপ লকার।

Vault App Lock

Vault app locker তথ্য গোপন রাখার ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ একটি অ্যাপ লকার। ব্যক্তিগত তথ্যগুলো গোপন রাখার জন্য খুবই জনপ্রিয় একটি অ্যাপ। যারা গুরুত্বপূর্ণ তথ্য গোপন রাখতে চান তারা এই অ্যাপ লকার ব্যবহার করতে পারেন। এটি ফোনের ছবি, কিছু গুরুত্বপূর্ণ ভিডিও, মেসেজ ইত্যাদি বিষয়গুলো লক করার জন্য এই অ্যাপটিতে পাসওয়ার্ড এবং প্যাটার্ন ব্যবহার করা যায়। অন্যদের প্রবেশ করতে এটি বাধা প্রদান করে। যেকোনো তথ্যকে secure রাখতে সাহায্য করে। ফলশ্রুতিতে তথ্যগুলো অনেক সুরক্ষিত অবস্থায় থাকে। তাই এই অ্যাপ লকার ব্যবহার করে অন্য অ্যাপস লক করা যায় এবং তথ্যগুলো গোপন করা যায়।

CM Lock

CM locker হল একটি জনপ্রিয় অ্যাপস লকার যা আপনার ফোনের সুরক্ষা বৃদ্ধিতে সহায়তা করে থাকে। এটি আপনার ফোনের সুরক্ষা বৃদ্ধির পাশাপাশি বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা প্রদান করে থাকে। যেমন স্ক্রিন লক, বিভিন্ন ধরনের অ্যাপস লক সহ গুরুত্বপূর্ণ তথ্য সুরক্ষিত রাখা ইত্যাদি। বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ তথ্যগুলো সুরক্ষিত রাখতে খুবই কার্যকরী এই অ্যাপস লকার। লক করা অ্যাপসের মধ্যে প্রবেশ করতে বাধা প্রদান করে থাকে।

Smart App Lock

যারা বিভিন্ন ধরনের অ্যাপ লক ব্যবহার করে থাকেন তাদের কাছে স্মার্ট অ্যাপ লক খুবই পরিচিত। এটি খুব দ্রুত এবং সহজে ব্যবহারযোগ্য একটি অ্যাপ। এই অ্যাপটি আপনার গোপনীয়তার গার্ড হিসেবে কাজ করে থাকে। এই অ্যাপটিতে পিন, পাসওয়ার্ড, প্যাটার্ন ইত্যাদি ব্যবহার করার সুযোগ রয়েছে। এই অ্যাপ ব্যবহার করার মাধ্যমে আপনার তথ্যগুলো গোপন রাখতে পারেন। বিভিন্ন ধরনের গ্যালারি, বার্তা, কল লগ ইত্যাদি বিষয়গুলো লক করতে পারবেন। এই অ্যাপ লকটিকে লুকিয়ে রাখার সুযোগ রয়েছে। তাই স্মার্ট অ্যাপ লক ব্যবহার করার ফলে আপনার গুরুত্বপূর্ণ তথ্যগুলো গোপনীয়তা ফাঁস হওয়ার হাত থেকে রক্ষা করার ক্ষেত্রে খুবই কার্যকরী।

Keepsafe App Lock

Keepsafe app lock হল এমন একটি অ্যাপ যা আপনার ফোন এবং বিভিন্ন ধরনের তথ্য গোপন রাখার ক্ষেত্রে ব্যবহার করা হয়ে থাকে। Keepsafe app lock হল একটি নিরাপদ অ্যাপ লকার যার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য বা ছবি নিরাপদে রাখা যায়। ফোনের গোপনীয়তা রক্ষা করার জন্য খুবই জনপ্রিয় একটি অ্যাপ লকার। ফোনে যে বিভিন্ন ধরনের অ্যাপস রয়েছে সেগুলোকে সুরক্ষিত রাখার জন্য এটি ব্যবহার করা হয়ে থাকে।
লক করার ক্ষেত্রে এই অ্যাপসে ফিঙ্গারপ্রিন্ট, password, প্যাটার্ন ইত্যাদি ব্যবহার করা যায়। এই অ্যাপ সহজে ব্যবহার করা যায় বলে এর সাহায্যে গ্যালারি, বিভিন্ন ধরনের বার্তা ইত্যাদি বিষয়গুলো গোপন রাখা যায়। যার ফলে অন্য কেউ প্রবেশ করতে চাইলে তা সহজে পারেনা।

Norton App Lock

Norton App Lock হল এক ধরনের মোবাইল অ্যাপ্লিকেশন যা আপনার মোবাইলে থাকা বিভিন্ন ধরনের অ্যাপস এবং গুরুত্বপূর্ণ ফাইল গুলিকে সুরক্ষিত রাখার ক্ষেত্রে ব্যবহার করা হয়ে থাকে। এই অ্যাপে পিন, পাসওয়ার্ড, প্যাটার্ন ইত্যাদি ব্যবহার করে অ্যাপস গুলিকে লক করা যায়। এই অ্যাপসে ইচ্ছামত প্যাটার্ন কিংবা পাসওয়ার্ড ব্যবহার করতে পারবেন। মোবাইলে বিভিন্ন ধরনের অ্যাপস ইনস্টল করা থাকে। এই ইন্সটলকৃত অ্যাপস গুলোতে অন্য কেউ যাতে প্রবেশ করতে না পারে সেজন্য এই অ্যাপস ব্যবহার করা যায়। যখন কেউ এই অ্যাপস গুলোতে প্রবেশ করার চেষ্টা করে তখন পাসওয়ার্ড কিংবা প্যাটার্ন চাইবে এবং পাসওয়ার্ড কিংবা প্যাটার্ন দিয়েই প্রবেশ করতে হবে। 

এই অ্যাপসের একটি বড় সুবিধা হচ্ছে যদি কেউ এই অ্যাপস সরানোর চেষ্টা করে তাকেও পাসওয়ার্ড কিংবা প্যাটার্ন দিয়ে সেই কাজটি করতে হবে। সুতরাং দেখা যাচ্ছে Norton app lock খুব সহজবোধ্য একটি অ্যাপ।

Privacy App Lock

আমরা বিভিন্ন ধরনের ডেটা সুরক্ষিত রাখার জন্য অ্যাপ লকার খুঁজে থাকি বা ব্যবহার করে থাকি। আর সবাই চাই তার ব্যক্তিগত তথ্যগুলো সুরক্ষিত রাখতে। আর এক্ষেত্রে Privacy App Lock খুবই কার্যকরী একটি অ্যাপ লকার। এই অ্যাপের সাহায্যে বার্তা, জিমেইল, সেটিংস ইত্যাদি বিষয় গুলো গোপন করে রাখতে পারেন। 
যদি আপনি আপনার কথোপকথন কিংবা ব্রাউজারের হিস্টরি গুলো গোপন করতে চান তাহলে এই অ্যাপসটি ব্যবহার করতে পারেন। তাই যদি আপনি অ্যাপসগুলো সুরক্ষিত রাখার চিন্তা করেন বা সুরক্ষিত রাখার জন্য অ্যাপস খুঁজে থাকেন তাহলে এই অ্যাপসটি ব্যবহার করে দেখতে পারেন।

Perfect App Lock

আপনি যদি অন্য ব্যক্তিদের নিকট থেকে তথ্য গোপন রাখতে চান তাহলে এই অ্যাপটি আপনার জন্য খুবই সহায়ক হতে পারে। এই অ্যাপটি ডাউনলোড করে নিয়ে, পাসওয়ার্ড দিয়ে আপনার তথ্যগুলোকে সুরক্ষিত রাখতে পারেন। এই অ্যাপ লকার ব্যবহার করলে অন্য ব্যক্তিদের বিভিন্ন ধরনের অ্যাপস এর মধ্যে প্রবেশ করতে বাধা প্রদান করে। অ্যান্ড্রয়েড ডিভাইসের ক্ষেত্রে perfect app locker একটি কার্যকরী অ্যাপ। এই অ্যাপটিতেও পাসওয়ার্ড, ফিঙ্গারপ্রিন্ট, প্যাটার্ন ইত্যাদি ব্যবহার করার সুযোগ রয়েছে। যে কোনটা ব্যবহার করে আপনি আপনার তথ্যগুলো গোপন রাখতে পারেন।

Calculator Vault-Gallery Lock

Calculator Vault-Gallery Lock হল একটি মোবাইল অ্যাপ্লিকেশন যা আপনার ফোনের বা ডিভাইসের গুরুত্বপূর্ণ তথ্য, ফটো, ভিডিও, অডিও ইত্যাদি বিষয়গুলো লুকিয়ে রাখতে পারেন। উপরোক্ত বিষয়গুলো লুকানোর জন্য এই অ্যাপটি ব্যবহার করা যেতে পারে বা ব্যবহার করতে পারেন। এই অ্যাপটি ব্যবহারের ক্ষেত্রে তেমন কোন অসুবিধার সৃষ্টি হয় না। সহজে ব্যবহার করা যায়। আপনার ডিভাইসের ভিডিও, অডিও, ছবি ইত্যাদি বিষয়গুলো লুকানোর ক্ষেত্রে খুবই কার্যকরী। এই অ্যাপের রং পরিবর্তন করা সহজ। এই অ্যাপে পাসওয়ার্ড, প্যাটার্ন উভয় দ্বারাই অ্যাপ লক করা যায়।

Vault-Hide Pics & Videos, App Lock

Vault-Hide Pics & Videos, App Lock হল এমন একটি মোবাইলে অ্যাপ্লিকেশন যা ডিভাইসের নিরাপত্তা নিশ্চিত করে। এই অ্যাপসটি ব্যবহারের ফলে এমন একটি জায়গা তৈরি করে যা আপনার গুরুত্বপূর্ণ তথ্য, ছবি, ভিডিও ইত্যাদি বিষয় গুলো নিরাপদে রাখতে পারেন। বর্তমান সময়ে আমাদের জীবনে অনেক গুরুত্বপূর্ণ ডকুমেন্ট বা তথ্য সংরক্ষণ করার প্রয়োজন হয়। আর এই তথ্যগুলো যদি নিরাপদে না রাখা যায় তাহলে সেগুলোর গোপনীয়তা প্রকাশ পেয়ে যায়।
তাই এই গুরুত্বপূর্ণ তথ্যগুলো নিরাপদে রাখার জন্য এই অ্যাপসটি পাসওয়ার্ড ব্যবহার করতে পারেন। এখানে পাসওয়ার্ড ব্যবহারের মাধ্যমে অ্যাপস গুলো লক করা যায়। এই অ্যাপসটি অনুমতি ছাড়া এক্সসেস করতে বাধা প্রদান করে। তাই এই অ্যাপসটি যেকোনো ব্যবহারকারীর ক্ষেত্রে তথ্যগুলোকে গোপন করতে সহায়তা করে।

শেষ কথা

অবশেষ, উপরোক্ত আর্টিকেলে এন্ড্রয়েড এর জন্য সেরা অ্যাপ লকার সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। এই অ্যাপ লকার গুলো গুরুত্বপূর্ণ ফাইল সহ আনুষঙ্গিক বিষয় সমূহ নিরাপদে রাখার ক্ষেত্রে খুবই কার্যকরী ভূমিকা রাখে। আবার এই উপরোক্ত অ্যাপস গুলো ব্যবহারের ক্ষেত্রে অনেক সহজবোধ্য। 

তাই আশা করি অ্যান্ড্রয়েডের জন্য সেরা ১০টি অ্যাপ লকার সম্পর্কে পূর্ণ ধারণা পেয়েছেন। উপরোক্ত আর্টিকেলটি পড়ে যদি উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই পোস্টটি শেয়ার করে দিন। আর এরকম নতুন নতুন তথ্য পাওয়ার জন্য এই ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করুন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url