মুখের উজ্জ্বলতা বৃদ্ধির ঘরোয়া উপায় সম্পর্কে জানুন

 

আজকে আমরা একটি গুরুত্বপূর্ন বিষয়ে নিয়ে আলোচনা করব। সেটি হচ্ছে মুখের উজ্জ্বলতা বৃদ্ধির কিছু উপায় সম্পর্কে বিস্তারিত জানবো।আমাদের মুখ রোদে পোড়ার কারণে বা যত্ন না নেবার কারণে মুখের সাথে হাত কিংবা পায়ের কোন মিল থাকে না। মুখের উজ্জ্বলতা যখন হারিয়ে যাই তখনই মুখের সাথে অন্যান্য ত্বকের এরকম তারতম্য হয়।
তাই মুখের সাথে অন্যান্য ত্বকের মিল না থাকাই অনেককেই প্রশ্নের সম্মুখীন হতে হয়। তাই এরকম প্রশ্নের যেন সম্মুখীন না হতে হয় সেজন্য মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় বা পন্থা অবলম্বন করতে হবে। আজকের এই আলোচনায় আমরা জেনে নিব উপায়গুলো কি কি-

পেজ সূচিপত্রঃ মুখের উজ্জ্বলতা বৃদ্ধির ঘরোয়া উপায়

ভূমিকা

মসৃণ এবং উজ্জ্বলতম চেহারা সবার কাছেই পছন্দনীয়। প্রতিদিনের ধুলোবালি, স্বাস্থ্যকর নয় এমন পরিবেশ আমাদের ত্বকের জন্য অনেক ক্ষতিকর। আমরা অনেকেই কাজ কিংবা ব্যস্ততার কারণে আমাদের মুখের কিংবা ত্বকের যত্ন নেওয়ার সময় হয় না। নিজেকে ভালো রাখার জন্য যেমন যত্নের প্রয়োজন ঠিক তেমনি ত্বকের সুস্থতার জন্যও যত্নের প্রয়োজন।

ত্বককে ভালো রাখা বা মুখের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য আমরা অনেক কেমিক্যাল বা বিভিন্ন ধরনের ওষুধ ব্যবহার করে থাকি। আপনার মুখের উজ্জ্বলতা নষ্ট হয়ে যাওয়ার কারণ এগুলো হতে পারে। এই আর্টিকেলে আমরা জানবো, ত্বকে কেমিক্যাল জাতীয় পদার্থ ব্যবহার না করে ঘরোয়া বা অন্যান্য উপায়ে মুখের উজ্জ্বলতা বৃদ্ধি করা যায় সে বিষয়ে।

ছেলেদের মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

ছেলেদের ত্বক শক্ত রুক্ষ হওয়ার কারণে যে শুধু মেয়েরাই ত্বকের যত্ন নেবে তা নয়। মেয়েদের ত্বকের চাইতে ছেলেদের ত্বক একটু শক্ত। এক্ষেত্রে এমন নয় যে, ছেলেরা ত্বকের পরিচর্যা করবে না। ছেলেরা যখন সেভ করে তারপরে তাদের ত্বকে ব্রণসহ অনেক ফুসকুড়ি, অনেক দাগ ইত্যাদি সমস্যা দেখা দেয়। তাই ছেলেদের মুখের উজ্জ্বলতা ফিরিয়ে আনার জন্য প্রয়োজন ত্বকের পরিচর্যা। এক্ষেত্রে নিম্নের উপায় গুলো অনুসরণ করুন-
  • ছেলেরা অনেক কাজে ব্যস্ততা থাকার কারণে তারা ত্বকের যত্ন নিতে পারে না। তত্ত্বে উজ্জ্বল রাখতে হলে দিনে অন্তত দুবার মুখ ধোয়া উচিত। ত্বকে চুল থাকার কারণে ময়লা বেশি শোষণ করে নেয়, তাই দিনে অন্তত ২ বার মুখ ধোয়া উচিত। মুখ ধোয়ার ফলে ময়লা পরিষ্কার হয়ে যায়। ব্রণ সহ অন্যান্য দাগ হওয়ার ঝুঁকি হ্রাস পায়। ভালো মানের ফেসওয়াশ ব্যবহার করে মুখ পরিষ্কার করতে হবে।
  • অনেকক্ষণ রোদে থাকবেন না। কারণ রোদ আপনার মুখের উজ্জ্বলতা নষ্ট করে দিতে পারে। এক্ষেত্রে ত্বকে সানস্ক্রিন প্রয়োগ করতে পারেন। সানগ্লাস ব্যবহার করতে পারেন। প্রয়োজনে ছাতাও সঙ্গে রাখতে পারেন। কারণ এটি বিভিন্ন ধরনের দাগ, ব্রণ হতে বাধা সৃষ্টি করে।
  • আপনার খাবার তালিকায় এমন খাদ্য রাখুন যেগুলো শর্করাকে ঠিক রাখতে সাহায্য করে। আপনার শরীরের শর্করার পরিমাণ যদি বেশি হয় তাহলে ইনসুলিনের পরিমাণও বেড়ে যায়। তখন গ্রন্থিগুলো থেকে তেল নিঃসরণের পরিমাণ বেড়ে যায়। এক্ষেত্রে ব্রণ হতে পারে। তাই ফলমূল সবুজ শাকসবজি খাবার তালিকায় রাখতে হবে।
  • ছেলেদের ত্বকে টোনার ব্যবহার করা উচিত। মুখ পানি দিয়ে পরিষ্কার করার পর টোনার ব্যবহার করতে পারেন। ত্বকের PH ঠিক রাখতে সাহায্য করে।
  • ত্বকের উজ্জ্বলতার জন্য এমন ক্রিম ব্যবহার করতে হবে যেটাতে ভিটামিন সি এর পরিমাণ অনেক বেশি থাকে। তবে ত্বকের অন্যান্য সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নেওয়ায় উত্তম।
  • স্ক্রাবিং করতে পারেন। এতে করে মুখের ময়লাগুলো পরিষ্কার হয়ে যায়।
  • একটি কাজ আপনাকে অবশ্যই করতে হবে সেটি হচ্ছে নিয়মিত পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সারাদিন কর্মব্যস্ততার কারণে ত্বক শুষ্ক হয়ে যায়। তাই মুখের উজ্জ্বলতা ঠিক রাখার জন্য আপনাকে অবশ্যই পানি দিয়ে মুখ ধুতে হবে। বিশেষ করে বাইরে থেকে বাড়িতে আসলে এই কাজটি করা প্রয়োজন।
  • ভিন্ন ভিন্ন ক্রিম মাখা থেকে বিরত থাকুন। ডাক্তারের পরামর্শ অনুযায়ী ক্রিম ব্যবহার করতে পারেন।
উপরের বিষয়গুলো যদি অনুসরণ করা যায় তাহলে মুখের উজ্জ্বলতা বৃদ্ধির সাথে সাথে আপনার ত্বক অনেক সুস্থ থাকবে।

গরমে ছেলেদের ত্বকের যত্ন

আজকাল মেয়েদের পাশাপাশি ছেলেরাও ত্বকের যত্ন নিচ্ছে। ছেলে কিংবা মেয়ে দুইজনের ত্বকে গরম আবহাওয়া প্রভাব ফেলে। তাই এ সময় ছেলেদের বেশি বেশি ত্বকের যত্ন নিতে হবে। তাই গরমে ছেলেদের কিভাবে ত্বকের যত্ন নিতে হয় তা জেনে নিই-
  • ফেসওয়াশ ব্যবহার করাঃ গরমে ছেলেদের ত্বক ত্বক ভালো রাখার জন্য সাবান ব্যবহার না করে ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করতে পারেন। কারণ সাবানে প্রচুর পরিমাণে ক্ষার থাকে। এই ক্ষার ত্বকের ক্ষতি করে।
  • সেভ করার সঠিক নিয়মঃ গরমকালে দাড়ি কামানোর সময় কিছু নিয়ম মেনে চলা উচিত। যে ব্লেড দিয়ে দাড়ি কামাবেন সেই ব্লেড সম্পর্কে সজাগ থাকুন। সেভ করার সময় যে ক্রিম ব্যবহার করছেন সেই ক্রিম ব্যবহার না করে ময়েশ্চারাইজিং ক্রিম ব্যবহার করতে পারেন।
  • আদ্রতা বজায় রাখাঃ গরমকালে শরীর থেকে ঘাম বেশি বের হয়ে যায় যার ফলে ত্বক শুকিয়ে যায। এজন্য গরমকালে বেশি বেশি পানি পানি পান করতে হবে।
  • টোনার এর ব্যবহারঃ গরমকালের টোনার ব্যবহার করলে ত্বকের বেশ উপকার পাওয়া যায়। এটি ব্যবহারের ফলে ত্বকে যে তেল জমে তা অনেক অংশে কমে যায় এবং ত্বক অনেক মসৃণ থাকে।
  • দাড়ির যত্ন নেওয়াঃ গরমে দাড়ির বেশি বেশি যত্ন নেওয়া প্রয়োজন। কারণ দাড়িতে অনেক ধুলোবালি আটকে যায় যার ফলে ত্বকে ব্রণ সহ অন্যান্য সমস্যা দেখা দেয়। বাইরে থেকে আসা মাত্রই দাড়ি পানি দিয়ে পরিষ্কার করতে হবে।
তাই গরম কালে ত্বককে ভালো রাখার জন্য আমরা উপরোক্ত বিষয়গুলো অনুসরণ করে ত্বককে সতেজ এবং মসৃণ রাখতে পারি।
মুখের উজ্জ্বলতা বৃদ্ধি

মেয়েদের মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

মেয়েদের মুখের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য আজকে আমরা কিছু প্রাকৃতিক বা ঘরোয়া উপায় সম্বন্ধে আলোচনা করব।
  • অ্যালোভেরা জেলঃ এলোভেরা জেল মুখের ব্রণ সহ অন্যান্য সমস্যা দূর করতে সাহায্য করে। অ্যালোভেরা জেল প্রতিদিন মুখে লাগালে নতুন করে কোষের সংখ্যা বাড়াতে সাহায্য করে। অ্যালোভেরা জেল ব্যবহার করার ফলে ত্বক অনেক গ্লো করবে। যাদের এলার্জি রয়েছে তারা অ্যালোভেরা জেল ব্যবহার করা থেকে বিরত থাকবেন।
  • ঠান্ডা পানির ব্যবহারঃ মুখের উজ্জ্বলতা বৃদ্ধি করার জন্য ঠান্ডা পানি ব্যবহার করুন। বিশেষ করে যারা মেকআপ ব্যবহার করেন, তারা মেকআপ ব্যবহার করার আগে মুখ ঠান্ডা পানি বা বরফ দিয়ে ঘষে ফেলুন। তাহলে আপনার ত্বক অনেক গ্লো দেখাবে।হলুদের নির্যাসঃ আগে রূপচর্চার জন্য কাঁচা হলুদ খুব ব্যবহার করা হতো। যদি কাঁচা হলুদের নির্যাস সকাল বেলায় খাওয়া যায় তাহলে ত্বক অনেক উজ্জ্বল দেখাবে।
  • ভিটামিন ইঃ আপনি যে খাবারগুলো খাবেন সেগুলোতে ভিটামিন ই আছে কিনা সেদিকে লক্ষ্য রাখুন। যদি নারকেল এবং বাদাম নিয়মিত খাওয়া যায় তাহলে ত্বক অনেক উজ্জ্বল দেখাবে এবং সতেজ থাকবে।
  • দুধ ডিম খাওয়াঃ দুধ এবং ডিম প্রতিদিন খাওয়া উচিত। অর্থাৎ সকালে ডিম এবং রাতে ঘুমোতে যাওয়ার আগে দুধ খেতে পারেন। এই দুটি খাবারই একটি সুষম খাদ্য। এগুলো আপনার ত্বককে প্রয়োজনীয় পুষ্টি যোগাবে।
  • মসুর ডাল বাটাঃ মুখের উজ্জ্বলতা বৃদ্ধি এবং ত্বককে সতেজ রাখার জন্য ত্বকে মসুর ডাল বাটা ব্যবহার করা যায়।

শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

শীতকালে ত্বক অনেক শুষ্ক হয়ে ওঠে। তাই এর যত্নের পরিমাণটা বেশি হওয়া উচিত। কিছু বিষয় আমাদের তত্ত্বে সুস্থ রাখতে পারে। যেমন-
  • মুখ পানি দিয়ে ধোয়ার সময় অবশ্যই ঠান্ডা পানি ব্যবহার করা উচিত। এতে করে আপনার ত্বকের তৈলাক্ততা হ্রাস পাবে।
  • ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার জন্য আরেকটি উপায় হচ্ছে ত্বকে লেবুর ব্যবহার। কিন্তু শীতকালে লেবুর ব্যবহারের ফলে ত্বক শুষ্ক হয়ে যায় কারণ লেবুতে এসিড থাকে।
  • শীতকালে ময়েশ্চারাইজার ব্যবহার করা যায়। ঘুমোতে যাওয়ার আগে এটি ব্যবহার করুন।
  • শীতকালে ত্বকে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করার কারণে ত্বক শুষ্ক হয়না। ফলে ত্বক সতেজ থেকে।
  • শীতকালে ত্বক সতেজ রাখতে গ্লিসারিন এর ব্যবহার বেশ জনপ্রিয়। ত্বকে গ্লিসারিন ব্যবহার করলে ত্বক মোলায়েম থাকে। গোলাপ জলের সাথে গ্লিসারিন মিশিয়ে ব্যবহার করলে ত্বকের মসৃণতা ফিরে আসে।
  • শীতকালে গরম পানির ব্যবহার অনেক বেশি হয়ে থাকে। কিন্তু লক্ষ্য রাখতে হবে আমি যেন অতিরিক্ত গরম না হয়। ত্বকে যে ফলিকলগুলো থাকে খুব বেশি গরম পানি ব্যবহারের ফলে তা নষ্ট হয়। আদ্রতা ধরে রাখতে ফলিকলগুলো খুব সহায়তা করে।

চেহারার সৌন্দর্য বৃদ্ধির উপায়

চেহারার সৌন্দর্য বৃদ্ধি করতে হলে কিছু উপাদান সম্পর্কে জানতে হবে। উপাদান গুলো হচ্ছে-
  • বাদামঃ যদি আপনি ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করতে চান তাহলে বাদাম ব্যবহার করতে পারেন। বাদাম বেটে তা পেস্ট করে মুখে বা ত্বকে ব্যবহার করলে অনেক উপকার পাওয়া যায়। বাদাম ভিটামিন ই সমৃদ্ধ একটি উপাদান। তাই বাদাম তক্কে অনেক সৌন্দর্য করে তোলে।
  • দুধ ও আমের খোসাঃ দুধের সাথে আম মিশিয়ে খেলে অনেক স্বাদ পাওয়া যায়। কিন্তু আমাদের জানা নেই যে দুধের সাথে আমের খোসা একসঙ্গে মিশিয়ে আমাদের ত্বকে ব্যবহার করলে অনেক উপকার হয়। এক্ষেত্রে দুধ এবং আমের খোসা একসঙ্গে বেটে নিতে হবে। বেটে নেওয়া মিশ্রণটা ত্বকে ব্যবহার করলে ত্বক অনেক সুন্দর হবে।
  • টমেটোঃ টমেটোতে অনেক বেশি লাইকোপেন থাকে যা ত্বকের সব ধরনের দাগ দূর করে। ফলে ত্বক ফর্সা হতে বেশি সময়ের দরকার হয় না।
  • ডাবের পানিঃ ডাবের পানি তৃষ্ণা মেটানোর পাশাপাশি ত্বক সুন্দর করতে সাহায্য করে। এক্ষেত্রে মুখ ধোয়ার জন্য সাধারণ পানির পরিবর্তে ডাবের পানি ব্যবহার করা যায়। এতে ত্বক ফর্সা হয়ে ওঠে।
  • ডিমঃ ত্বকের সৌন্দর্য বাড়াতে ডিমের কোন বিকল্প নেই। ডিমের কুসুম ফেটিয়ে সেটি ত্বকে ব্যবহার করতে হবে। অন্তত ১০ মিনিট মুখে লাগিয়ে রাখতে হবে। তাহলে ত্বকের সৌন্দর্য বৃদ্ধি পায়।

চেহারার সৌন্দর্য বৃদ্ধির উপায়

মুখের উজ্জ্বলতা বৃদ্ধির ঘরোয়া উপায়

মুখের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য আমরা অনেক কেমিক্যাল ব্যবহার করে থাকি। এ সকল কেমিক্যাল ব্যবহারের ফলে মুখের বা ত্বকের অনেক ক্ষতি হয়। যার ফলে মুখের উজ্জ্বলতা নষ্ট হয়ে যায়। তাই এ সকল কেমিক্যাল ব্যবহার না করে কিভাবে প্রাকৃতিক বা ঘরোয়া উপায়ে মুখের উতলতা বৃদ্ধি করা যায় সে সম্পর্কে জানুন।
  • ত্বকের সতেজতা ফিরিয়ে আনার জন্য শসা ব্যবহার করতে পারেন। শসা শুধু ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে না বরং চোখের নিচে যে দাগগুলো থাকে সেটি ভালো করে।
  • ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য চন্দনের ব্যবহার ব্যাপক। দুধ এবং আমন্ড পাউডার এর সাথে চন্দন মিশানোর পর প্যাক প তৈরি করুন। এই প্যাকটি ত্বকে ব্যবহার করলে ত্বক উজ্জ্বল হয়ে ওঠে
  • ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য পাকা পেঁপে ব্যবহার করা হয়। প্রথমে পাকা পেঁপের প্যাক তৈরি করুন। ছয় চামচ পাকা পেঁপে নিয়ে তাতে শসার রস দুই চামচ পরিমাণ মিশিয়ে এবং তার সাথে ১/২ কলা নিয়ে মিশ্রণ তৈরি করুন। মিশ্রনটি ৩০ মিনিট মুখে লাগিয়ে রাখুন এবং পানি দিয়ে মুখ পরিষ্কার করে ফেলুন। পাকা পেপেতে প্রচুর পরিমাণে ভিটামিন-A এবং C বিদ্যমান। এটি ব্যবহারের ফলে মুখে যে মৃত কোষগুলি থাকে তা দূর হয়ে যায়।
  • কমলালেবুর খোসাও ত্বকের যত্ন নেওয়ার জন্য বা ত্বককে সুন্দর করার জন্য ব্যবহার করা হয়। প্রথমে খোসা গুড়ো করে নিতে হবে। সেই গুড়োর সাথে ছয় চামচ পরিমাণ গোলাপ জল নিয়ে মিশ্রণ তৈরি করে সেটি ব্যবহার করা যায়। লেবুর খোসাতে ভিটামিন সি বিদ্যমান যা ত্বকের জন্য খুব কার্যকরী।
  • জাফরান ত্বকের উজ্জলতা বৃদ্ধি করার জন্য ব্যবহার করা হয়। এটি ব্যবহারের ফলে ত্বক হালকা হয়ে যায়। এবং ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। মুখের কালো দাগ ব্রণ সহ অন্যান্য সমস্যাগুলো সমাধান করতে বেশ কার্যকরী।
তাই উপরোক্ত ঘরোয়া পদ্ধতি গুলো যদি আমরা ত্বকে প্রয়োগ করি তাহলে আমাদের ত্বক অনেক সুন্দর হয়ে উঠবে।

ত্বক টানটান রাখে কোন খাবার

টমেটো একদিকে যেমন সুস্বাদু খাদ্য তেমনি ত্বকের জন্য বেশ উপকারী। সূর্যের সহনশীলতা হ্রাস করতেও সাহায্য করে থাকে। ত্বকের তৈলাক্ততা কমায়। টমেটোর স্যুপ খেলে ত্বক সুস্থ থাকে। আপনার খাদ্য তালিকায় জলপাই তেল রাখুন। কারণ এটি আপনার ত্বককে টানটান রাখতে সাহায্য করে।ত্বককে মসৃণ রাখার জন্য গ্রীন টি খেতে পারেন।
আমরা যে মাছ ডিম খেয়ে থাকি সেগুলো ত্বকের জন্য কত উপকারী আপনি কি তা জানেন? এই খাবারগুলো আপনার শরীরের আদ্রতা বজায় রাখতে সাহায্য করে। মাছের তেল ত্বকের সৌন্দর্য বাড়িয়ে দেওয়ার সাথে সাথে আপনার ত্বককে টানটান রাখে।

মুখের উজ্জ্বলতা বৃদ্ধির খাবার

মুখের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য আমরা বিভিন্ন ধরনের উপায় অবলম্বন করে থাকি। এই উপায় গুলো ব্যবহারের ফলে মুখের উজ্জ্বলতা ক্ষণিকের জন্য বৃদ্ধি পায় কিন্তু সেটির আর পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। তবে বিভিন্ন ধরনের প্রসাধনী ব্যবহার ছাড়াও বিভিন্ন ধরনের খাবারের মাধ্যমে মুখের উজ্জ্বলতা বৃদ্ধি করা সম্ভব। আমরা যে লেবু খাই সেটি কিন্তু ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এছাড়াও মালটা, কমলা ইত্যাদি ফলগুলো সৌন্দর্য বৃদ্ধিতে অধিক কার্যকরী। টক দই মুখের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে। খালি পেটে রসুন খেলে উজ্জ্বলতা বৃদ্ধি পায়। এছাড়া আরও বিভিন্ন ধরনের খাবার রয়েছে যেগুলো উজ্জ্বলতা বৃদ্ধিতে সহায়তা করে থাকে।

শেষ কথা

পরিশেষে, আপনার ত্বককে সুন্দর করে তোলার জন্য অতিরিক্ত কিছু করার দরকার নেই।শুধু সুষম খাবার,বেশি বেশি পানি পান করা,আর পর্যাপ্ত পরিমাণ ঘুম দরকার।আর উপরে মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় সম্পর্কে যে বিষয়গুলো আলোচনা করা হয়েছে সেগুলো মেনে চলবেন। আশা করি উপরের আলোচনা আপনার উপকারে আসবে। আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আর্টিকেলটি অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করে দিন। 
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url