অতিরিক্ত গরম থেকে বাঁচার উপায়-ঠান্ডা গরম লাগলে করণীয়

আসসালামু আলাইকুম। আজকের আলোচনার বিষয় খুবই গুরুত্বপূর্ণ। অতিরিক্ত গরম থেকে সবাই বাঁচতে চাই। আর এই অতিরিক্ত গরম থেকে বাঁচার উপায় সম্পর্কে আলোচনা করা হবে এই আর্টিকেলে। আর মনে করি এই বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। আর এই অতিরিক্ত গরম থেকে বাঁচার জন্য কিছু উপায় জানা প্রয়োজন। 
অতিরিক্ত গরম থেকে বাঁচার উপায়-ঠান্ডা গরম লাগলে করণীয়
তাই যাদের এই উপায় গুলো সম্পর্কে জানা নেই তাদের জন্য এই আর্টিকেল খুবই গুরুত্বপূর্ণ। সুতরাং অতিরিক্ত গরম থেকে বাঁচার উপায় সম্পর্কে জানতে হলে এই আর্টিকেল গুরুত্বসহকারে শেষ পর্যন্ত করতে হবে।

পেজ সূচিপত্রঃ অতিরিক্ত গরম থেকে বাঁচার উপায়-ঠান্ডা গরম লাগলে করণীয়

ভূমিকা

অতিরিক্ত গরম হলে মানুষের জীবন অতিষ্ঠ হয়ে ওঠে। আর এই গরমে কিছু নিয়ম কানুন মেনে চলাফেরা করা উচিত। তা না হলে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। এই গরমে পোশাক থেকে শুরু করে খাদ্যাভাসে পরিবর্তন আনতে হবে। এই অতিরিক্ত গরমে শরীর থেকে ঘামের মাধ্যমে পানি বের হয়ে যায়। এই সময় শরীরে পানি শূন্যতা দেখা দিতে পারে। আর এই পানি শূন্যতা এড়াতে অতিরিক্ত পানি পান করতে হবে। আর খাবারে ফলমূল খেতে হবে। এই সময় মাংস কিংবা চর্বি জাতীয় খাদ্য না খাওয়াই ভালো। যারা একটু স্বাস্থ্যবান তাদের জন্য গরমে চলাফেরা করা একটু কষ্টসাধ্য হয়ে যায়। এই অতিরিক্ত গরমে পোশাকে পরিবর্তন নিয়ে আসতে হবে। অর্থাৎ এই সময় ঢিলে ঢালা জামা কাপড় পড়লে অনেক আরাম পাওয়া যায়। 

অনেকেই এই গরমে বাইরে থেকে ঘরে ফিরে ঠাণ্ডা পানি পান করে থাকেন। কিন্তু এই কাজটি করা মোটেই উচিত নয়। অর্থাৎ গরম শরীরে ঠান্ডা পানি পান করলে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। এই অতিরিক্ত গরমে মাথা ব্যথা সহ শ্বাসকষ্ট, প্রচন্ড তৃষ্ণা, বমি ভাব ইত্যাদির লক্ষণ দেখা দিলে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত। আর অতিরিক্ত গরমে শরীরকে কিভাবে ঠান্ডা রাখতে হবে এবং এই অতিরিক্ত গরম থেকে বাঁচার উপায় কি ইত্যাদি সম্পর্কে জানতে আমাদের সঙ্গে শেষ পর্যন্ত থাকুন।

শরীরে অতিরিক্ত গরম লাগার কারণ

প্রিয় পাঠক এ পর্যায়ে আমরা জানবো শরীরে অতিরিক্ত গরম লাগার কারণ সম্পর্কে। বিভিন্ন ধরনের কারণে শরীরে অতিরিক্ত গরম লাগতে পারে। স্বাস্থ্যগত কারণেও এই সমস্যা দেখা দিতে পারে। অনেকের শরীরের ওজন অনেক বেশি হয়ে থাকে। এই অতিরিক্ত ওজন গরম লাগার জন্য দায়ী হতে পারে। যাদের শরীরে ফ্যাটের পরিমাণ বেশি তারা একটু গরম বেশি অনুভব করতে পারে। কারণ ফ্যাট শরীরকে গরম করে তোলে। আরো বিভিন্ন কারণ রয়েছে গরম লাগার জন্য। যদি অতিরিক্ত ঝাল খাওয়া হয় সেক্ষেত্রে গরম বেশি লাগতে পারে। এই অতিরিক্ত গরম লাগলে হিট স্ট্রোক সহ বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। আবার অতিরিক্ত চা কিংবা কফি পান করার ফলেও অতিরিক্ত গরম লাগতে পারে। 
অতিরিক্ত বয়সে গরম বেশি লাগলে অনেক কষ্ট হয়। যারা সাধারণত যারা হৃদরোগ কিংবা উচ্চ রক্তচাপে আক্রান্ত তারা বিভিন্ন ধরনের ওষুধ সেবন করে থাকেন। ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়ার কারণেও গরম লাগতে পারে। সাধারণভাবে যদি মোটা কাপড় চোপড় পরিধান করা হয় সেক্ষেত্রে বেশি গরম অনুভূত হতে পারে। যদি অতিরিক্ত গরম পড়ে সেক্ষেত্রে বেশি পিপাসা পায়। অতিরিক্ত গরমের সময় বেশি বেশি পানি পান করা উচিত। এছাড়াও আরো বিভিন্ন কারণে গরম লাগতে পারে।

অতিরিক্ত গরম লাগার পিছনে মানসিক চাপ অনেকাংশে দায়ী। যখন কেউ অতিরিক্ত মানসিক চাপে থাকেন, তখন অতিরিক্ত গরম লাগতে পারে। আবার থাইরয়েড হরমোনের কারণে অতিরিক্ত গরম লাগতে পারে। উপরোক্ত কারণগুলো ছাড়া আরও অনেক কারণ রয়েছে অতিরিক্ত গরম লাগার জন্য। যেমন গর্ভকালীন সময় গরমের পরিমাণ বেশি লাগতে পারে। তবে অতিরিক্ত গরম লাগার কারণে যদি কোন সমস্যা দেখা দেয় তবে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত।

অতিরিক্ত গরম থেকে বাঁচার উপায়

অতিরিক্ত গরম থেকে বাঁচার জন্য কিছু উপায় অবলম্বন বা অনুসরণ করলে এর থেকে কিছুটা হলেও বেঁচে থাকা সম্ভব। অতিরিক্ত গরম হলে হিট স্ট্রোক সহ বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। যাদের বয়স অনেক এবং যারা শিশু তাদের জন্য খুবই ঝুঁকি বেশি হয়ে যায়। তাই অতিরিক্ত গরম থেকে বাঁচার উপায় কি কি রয়েছে সে সম্পর্কে ধারণা থাকা প্রয়োজন। নিম্নে উপায় গুলো সম্পর্কে আলোচনা করা হলোঃ
  • অতিরিক্ত গরম হলে পোশাক পরিধানের বিষয়ে সতর্ক হতে হবে। অর্থাৎ এই সময় পাতলা ঢিলেঢালা জামা কাপড় পরা উচিত।
  • এই সময় মাংস এড়িয়ে চলুন এবং ফল ও সবজি খেতে পারেন।
  • বাতাস চলাচল করতে পারে এমন জুতা সেন্ডেল পরা উচিত।
  • প্রস্রাবের সময় প্রস্রাবের রং লক্ষ্য করতে হবে। যদি রং গাঢ় হয় তাহলে এটি পানি স্বল্পতার কারণ হতে পারে।
  • ফাস্টফুড কিংবা ভারী খাবার এড়িয়ে চলা উচিত। এই সময় অধিক তেল যুক্ত খাবার যতটুকু সম্ভব কম খাওয়া উচিত।
  • বাইরে বের হওয়ার সময় ছাতা ব্যবহার করুন।
  • বাইরে চলাফেরা করার সময় যতটুকু সম্ভব রোদ এড়িয়ে চলুন।
  • এই সময় সানস্ক্রিন ক্রিম ব্যবহার করা যেতে পারে।
  • প্রয়োজন ছাড়া বাইরে বের না হওয়াই ভালো।
  • অতিরিক্ত গরম হলে শরীর থেকে ঘামের মাধ্যমে অনেক পানি বের হয়ে যায়। তাই এই সময় প্রচুর পরিমাণ পানি পান করা উচিত।
  • একটানা কাজ না করে কিছুক্ষণ পরপর ছায়াযুক্ত স্থানে বিশ্রাম নেওয়া উচিত।
  • এই অতিরিক্ত গরমে প্রতিদিন গোসল করা উচিত।
  • এই অতিরিক্ত গরমে চা কিংবা কফি খেলে শরীরের তাপমাত্রার বৃদ্ধি পেতে পারে। তাই এই সময় চা কিংবা কফি খাওয়া থেকে বিরত থাকা উচিত।
সুতরাং এই অতিরিক্ত গরম যদি কোন প্রকার সমস্যা দেখা দেয় তবে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

অতিরিক্ত গরমে কি কি সমস্যা হয়

অতিরিক্ত গরম হলে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। অতিরিক্ত গরমে গরম লাগার সাথে সাথে স্বাস্থ্যগত সমস্যাও দেখা দেয়। তাই এই সময় খুব সতর্কতার সাথে চলাফেরা করা উচিত। প্রয়োজনে বাইরে বের হলে অবশ্যই ছাতা ব্যবহার করা উচিত। আর তা না হলে গরমে অনেক সমস্যার সম্মুখীন হতে হবে। এই গরমে প্রধান সমস্যা হতে পারে শরীরের পানি শূন্যতা। কারণ এই অতিরিক্ত গরমে শরীর থেকে অনেক পানি বের হয়ে যায়, তখন পানি শূন্যতা দেখা দিতে পারে। তাই এই সময় সাথে একটি পানির বোতল রাখা উচিত।

এছাড়াও আরও সমস্যা হতে পারে। যেমন এই গরমে অনেকের মেজাজ খিটখিটে হতে পারে। তবে এই গরমে বেশি সমস্যার সম্মুখীন হতে হয় বয়স্কদের এবং শিশুদের। তাই এই সময় খুবই সাবধানতা অবলম্বন করা উচিত। যদি অতিরিক্ত রোদে থাকা হয় সেক্ষেত্রে হিট স্ট্রোক হতে পারে। যদি অতিরিক্ত গরম হয় তবে অনেকের হজমে সমস্যা দেখা দিতে পারে। তবে এই সময় পচা বাসি খাবার না খাওয়াই ভালো। এই অতিরিক্ত গরমে অনেকের শরীরে ঘামাচি বের হয়। এমনকি চর্ম রোগ দেখা দিতে পারে। 

এছাড়াও যদি শরীরে পানিশূন্যতা দেখা দেয় তাহলে মাথাব্যথা হওয়ার সম্ভাবনা রয়েছে। গরমের সময় মশার উপদ্রব বেড়ে যায়। যার ফলে হতে পারে ম্যালেরিয়া, ডেঙ্গু ইত্যাদি। উপরোক্ত সমস্যাগুলো ছাড়াও আরো বিভিন্ন ধরনের সমস্যা হয় এই গরমে। সুতরাং অতিরিক্ত গরমে যদি কোন সমস্যা দেখা দেয় তবে দ্রুত চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন।

শরীর গরম থাকা কিসের লক্ষণ

শরীর গরম থাকলে সেটি কিসের লক্ষণ হতে পারে এই বিষয়ে অনেকের ধারণা নেই। অনেক সময় দেখা যায় অনেকের শরীর গরম থাকে। শরীর গরম থাকা মানে জ্বর এরকম নাও হতে পারে। কারণ বিভিন্ন কারণে শরীর গরম হতে পারে। আবহাওয়ার কারণেও শরীর গরম হতে পারে। আবার হরমোনের কারণেও শরীর গরম হতে পারে। তবে শরীর গরম হলে একে অবহেলা না করাই উত্তম। রোগ জীবাণুর সংক্রমণের কারণে জ্বর হতে পারে। তাই জ্বর হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন।
আবার অনেকেই মানসিক চাপে ভুগে থাকেন। এর কারনেও শরীর গরম হতে পারে। শরীর গরম হলে বিভিন্ন ধরনের লক্ষণ দেখা দিতে পারে। শরীর অতিরিক্ত গরম থাকলে ঘুমের সমস্যা হতে পারে। তবে উপরোক্ত ক্ষেত্রগুলোতে কোন সমস্যা দেখা দেওয়া মাত্রই চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত।

শরীর গরম হলে কি খাওয়া উচিত

প্রিয় পাঠক এ পর্যায়ে আমরা জানবো শরীর গরম হলে কি খাওয়া উচিত। বিভিন্ন কারণে শরীর গরম হতে পারে। তবে গরমের সময় সাবধানতার সহিত চলাফেরা করা উচিত। কারণ গরমে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। তাই এই সময় খাবারে কিছু পরিবর্তন আনা উচিত। চর্বি জাতীয় বা অধিক তেলযুক্ত খাবার কম খাওয়াই ভালো। এই গরমের সময় শরীর থেকে অনেক পানি বের হয়ে যায়। এর ফলে শরীরে পানি শূন্যতা দেখা দিতে পারে। এই পানি শূন্যতা পূরণের জন্য ফলমূলের পাশাপাশি শসা খেতে পারেন।

তবে গরমের সময় বাজারে অনেক তরমুজ পাওয়া যায়। গরমের সময় এই তরমুজ খেতে পারেন বা খাওয়া যেতে পারে। অতিরিক্ত গরমের সময় প্রচুর পানি খাওয়া উচিত। আর এই তরমুজ খেলে পানির সঙ্গে পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, ভিটামিন ইত্যাদি পাওয়া যায়, যা শরীরে শক্তি জোগাতে সাহায্য করে। গরমের সময় আম খুব ভালো একটি ফল হিসেবে গণ্য করা হয়। এই গরমে আরও বিভিন্ন ধরনের খাবার রয়েছে যেগুলো শরীর ঠান্ডা রাখতে সহায়তা করে থাকে।

হঠাৎ শরীর গরম হওয়ার কারন কি

অনেক সময় দেখা যায় হঠাৎ করে শরীর গরম হয়ে যায়। তবে হঠাৎ করে শরীর গরম হওয়ার বিভিন্ন কারণ থাকতে পারে। অতিরিক্ত গরমে শরীর খারাপ হতে পারে। অর্থাৎ অতিরিক্ত গরমের সময় বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হওয়ার সম্ভাবনা থাকে। তাই এই অতিরিক্ত গরমের সময় বাইরে প্রয়োজন ছাড়া বের হওয়া উচিত নয়। আর যদি বের হওয়ার প্রয়োজন হয় তবে সঙ্গে পানি, ছাতা রাখা উচিত। হঠাৎ শরীর গরম হওয়ার কারণ সম্পর্কে চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন। অর্থাৎ শরীর গরম হওয়ার কারন কি এ বিষয়ে বিস্তারিত জানতে চাইলে বিশেষজ্ঞের বা চিকিৎসকের পরামর্শ গ্রহণ করা উচিত।

শরীরে অতিরিক্ত গরম লাগার কারণ কি

শরীরে অতিরিক্ত গরম লাগার অনেক কারণ থাকতে পারে। অতিরিক্ত গরমের সময় মোটা জামা কাপড় পরিধান করলে এক্ষেত্রে গরম লাগতে পারে। আবার অতিরিক্ত গরমের সময় চা কিংবা কফি পান করলে গরম লাগতে পারে। এছাড়াও এই অতিরিক্ত গরমে চর্বি জাতীয় মাংস কম খাওয়ায় ভালো। তবে শরীর অতিরিক্ত গরম লাগার কারণ কি এই সম্পর্কে বিস্তারিতভাবে জানতে বিশেষজ্ঞের বা চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত। তবে এই অতিরিক্ত গরমে কোন ধরনের সমস্যা দেখা দিলে চিকিৎসকের চিকিৎসা গ্রহণ করা উচিত।

লেখকের মন্তব্য

পরিশেষে, এই আর্টিকেলের মাধ্যমে আমরা জানতে পারলাম অতিরিক্ত গরম থেকে বাঁচার উপায় সম্পর্কে। এছাড়াও আরো জানতে পারলাম অতিরিক্ত গরম লাগার কারণ কি কি হতে পারে, আবার শরীর গরম থাকা কিসের লক্ষণ হতে পারে ইত্যাদি সম্পর্কে। 

সুতরাং উপরোক্ত আর্টিকেল পড়ে যদি উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই পোস্টটি শেয়ার করুন এবং নতুন নতুন তথ্য পেতে এই ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। আর্টিকেলটি ধৈর্য সহকারে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। সুস্থ থাকুন, ভাল থাকুন। ধন্যবাদ
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url