পায়ের গোড়ালি ফাটার কারণ-পায়ের গোড়ালি ফাটা দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে জানুন

আসসালামু আলাইকুম। আজকে যে বিষয় নিয়ে আলোচনা করব সেটি অত্যন্ত পরিচিত এবং অনেকের কাছে এটি একটি বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। বিষয়টি হচ্ছে পায়ের গোড়ালি ফাটার কারণ কি কি এবং গোড়ালি ফাটা কিভাবে দূর করা যায় সে সম্পর্কে আলোচনা করা হবে। শীতকালে এই পা ফাটা প্রায় লোকের হয়ে থাকে। এই গোড়ালি ফাটার কারণ আমাদের অনেকের কাছে অজানা রয়েছে। 
পায়ের গোড়ালি ফাটার কারণ-পায়ের গোড়ালি ফাটা দূর করার ঘরোয়া উপায়
আমরা জানি না কি কারণে গোড়ালি ফাটে এবং এর প্রতিকার কি। তাই আজকে পায়ের গোড়ালি ফাটার কারণ এবং পায়ের গোড়ালি ফাটা দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হবে। তাই আশা করি আজকের এই আলোচনা আপনার জন্য খুব গুরুত্বপূর্ণ হবে।

পেজ সূচিপত্রঃ পায়ের গোড়ালি ফাটার কারণ-পায়ের গোড়ালি ফাটা দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে জানুন

ভূমিকা

প্রায় লোকের পা ফেটে থাকে। শীতকালের সময় বাতাসে আর্দ্রতা খুবই কম থাকে। এর প্রভাব ত্বক এবং স্বাস্থ্য উভয়ের উপর পড়ে থাকে। তখন এই সময় ত্বক রুক্ষ হয়ে যায়। এর সাথে সাথে আরো বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয় এই শীতকাল। বিশেষ করে শীতকালে এই পা ফাটা সমস্যা দেখা দেয়। পা ফাটার বিভিন্ন কারণ রয়েছে। পায়ের গোড়ালি কি জন্য ফাটে সে সম্পর্কে আমাদের জানতে হবে। পা ফাটার কারণ সম্পর্কে জানতে না পারলে এর প্রতিকার সম্পর্কে পদক্ষেপ গ্রহণ করতে সমস্যা হবে।

পায়ের গোড়ালি ফাটার কারণগুলোর মধ্যে রয়েছে ভিটামিনের ঘাটতি। তবে এক্ষেত্রে ভিটামিন বি ও সি ত্বকের ক্ষেত্রে খুবই কার্যকরী। আর এই ভিটামিন গুলোর ঘাটতি দেখা দিলে বিভিন্ন ধরনের সমস্যাগুলোর মধ্যে পা ফাটা একটি বড় সমস্যা দেখা দেয়। তবে এই গোড়ালি ফাটার প্রতিকারের জন্য কিছু ঘরোয়া পদ্ধতি রয়েছে। তাই আজকে জেনে নেব পায়ের গোড়ালি ফাটার কারণ এবং এই ফাটা দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে।

পায়ের গোড়ালি ফাটার কারণ ও প্রতিকার

প্রিয় পাঠক এ পর্যায়ে আমরা জেনে নেব পায়ের গোড়ালি ফাটার কারণ ও প্রতিকার সম্পর্কে। শীতকালে এই সমস্যাটা একটু বেশি দেখা দেয়। আবার অনেকেই রয়েছে যাদের এই পা ফাটা সমস্যা সারা বছরই দেখা যায়। কিন্তু এই পা ফাটার কারণ কি আমরা কি তা জানি? এবং এর প্রতিকার সম্পর্কে আমাদের অজানা রয়েছে। তাই চলুন কথা না বাড়িয়ে জেনে নিই পায়ের গোড়ালি ফাটার কারণ ও প্রতিকার গুলো কি কি রয়েছে সে সম্পর্কে।
পায়ের গোড়ালি ফাটার কারণ সমূহ নিম্নরূপঃ
  • পায়ের গোড়ালি ফাটার অন্যতম কারণ হচ্ছে ভিটামিনের ঘাটতি। এই দুই ভিটামিনের কারণে ত্বকে অন্যান্য সমস্যা দেখা দেয়।
  • পরিবেশের আদ্রর্তা কমে যাওয়া এবং কম পানি খাওয়াও পা ফাটার কারণ হতে পারে। অর্থাৎ শরীরে পানি শূন্যতা দেখা দিলে এই সমস্যা হতে পারে।
  • অনেককেই খালি পায়ে হাঁটতে দেখা যায়। কিন্তু আমাদের জানা নেই এই খালি পায়ে হাঁটার কারণেও পা ফাটতে পারে।
  • অনেকে ধুলা কিংবা বালিতে কাজ করে থাকে। এই ধুলাবালিতে কাজ করার জন্যও পা ফাটতে পারে।
  • বিভিন্ন রোগের কারণেও পা ফাটতে পারে। যেমন: একজিমা।
  • পা ফাটার আরও একটি কারণ হচ্ছে দীর্ঘ সময় ধরে ভেজা জায়গায় দাঁড়িয়ে থাকলে।
  • ডায়াবেটিস রোগীর ক্ষেত্রে স্নায়ু জনিত সমস্যা তৈরি হয়। ফলে আদ্রর্তা কমে যায়। এর ফলে পা ফাটতে পারে।
  • বংশগত কারণেও পা ছাড়তে পারে।
  • নিয়মিতভাবে পায়ের যত্ন না নেওয়া।
পায়ের গোড়ালি ফাটার প্রতিকার সমূহ নিম্নরূপঃ
  • পা ফাটা রোধে নারকেল তেল, অলিভ অয়েল ইত্যাদি ব্যবহার করলে ভালো ফলাফল পাওয়া যায়।
  • ভ্যাসলিনের সাথে কিছু পরিমাণ লেবুর রস মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণটি ফাটা স্থানে ব্যবহার করলে পা ফাটা দূর হবে।
  • পায়ের গোড়ালি ফাটা রোধে মধু খুবই উপকারী একটু উপাদান। সুতরাং পা ফাটা রোধে মধু ব্যবহার করলে ভাল ফল পাওয়া যায়।
  • হালকা গরম পানিতে পা কিছুক্ষণ ভিজিয়ে রাখতে হবে।এরকম গোড়ালি ব্রাশ দিয়ে পরিষ্কার করতে হবে। পরিষ্কার করার পর ফাটা জায়গায় পেট্রোলিয়াম জেলি ব্যবহার করতে পারেন। এতে ফাটা রোধে অনেক সহায়ক হবে।
  • শীতকালে মোজা ব্যবহার করলে পা ফাটা থেকে মুক্তি পাওয়া যায়।মোজা ব্যবহার করলে ধুলাবালি থেকে পা রক্ষা পাবে।
  • জুতা ব্যবহার করার সময় অবশ্যই শক্ত জতার পরিবর্তে নরম জুতা ব্যবহার করতে হবে।
  • পা পাথর দিয়ে ঘষার পর নারিকেল তেল ব্যবহার করলে পা ফাটা রোধে অনেক উপকার পাওয়া যায়।
সুতরাং উপরোক্ত প্রতিকার গুলো ছাড়াও আরও প্রতিকার রয়েছে যেগুলো অনুসরণ করলে পা ফাটা রোধ করা সম্ভব। সকলের চাই পা ফাটা রোধ করতে। তাই পা ফাটা রোধে সকলকে সচেতন হতে হবে।

পায়ের গোড়ালি ফাটা দূর করার ঘরোয়া উপায়

শীতকালে এই পা ফাটার প্রাদুর্ভাব বেশি লক্ষ্য করা যায়। কিন্তু এই পা ফাটা দূর করার জন্য কিছু ঘরোয়া উপায় রয়েছে। এই ঘরোয়া উপায় গুলো সম্পর্কে আমাদের অনেকের অজানা রয়েছে। তাই চলুন জেনে নিন পায়ের গোড়ালি ফাটা দূর করার জন্য কিছু ঘরোয়া উপায় সম্পর্কে।
  • পায়ের গোড়ালি ফাটা দূর করার জন্য এলোভেরা ওয়েল খুবই কার্যকরী।
  • গোড়ালি ফাটা দূর করার জন্য ভ্যাসলিনের সঙ্গে লেবুর রস মিশিয়ে ব্যবহার করলে ভালো সুফল পাওয়া যায়।
  • আবার মোমবাতির মোমের সাথে সরিষার তেল মিশ্রিত করে ব্যবহার করলে পায়ের গোড়ালি ফাটা দূর হয়।
আরও পড়ুনঃ দাদ রোগের ঘরোয়া চিকিৎসা
  • তিলের তেল পায়ের গোড়ালি ফাটা দূর করার জন্য খুবই কার্যকরী একটি উপাদান।
  • কলার প্যাক ভালোভাবে তৈরি করে নিতে হবে এবং সেটি ক্ষতস্থানে ব্যবহার করলে ভালো সুফল পাওয়া যায়। আর কলায় যে ভিটামিন গুলো রয়েছে সেগুলো ত্বকের আদ্রর্তা ধরে রাখতে খুবই সহায়ক।
সুতরাং উপরোক্ত পদ্ধতি গুলো ব্যবহার করলে গোড়ালি ফাটার ক্ষেত্রে খুবই উপকার পাওয়া যায়। তাই এই পদ্ধতি গুলো ব্যবহার করে দেখতে পারেন, ভালো ফলাফল পাওয়া যেতে পারে।

পা ফাটে কোন ভিটামিনের অভাবে

আমরা অনেকে জানিনা কি কারনে পা ফাটে। মোটামুটি ভাবে কমবেশি সকলেই এই সমস্যার সম্মুখীন হয়ে থাকে। কিন্তু পা ফাটার বিভিন্ন কারণ রয়েছে। এই কারণগুলো সম্পর্কে আমাদের তেমন কোন ধারণা নেই। । কিন্তু এই কারণগুলো সকলের জানা উচিত। তাই আজকে এই আলোচনায় আমরা জানব সে কারণ বা কোন ভিটামিনের অভাবে পা ফাটে। 
ভিটামিনের অভাব পা ফাটার প্রধান কারণ হিসেবে চিহ্নিত করা হয়। ভিটামিন বি এবং ভিটামিন সি এই দুইটি ভিটামিন ত্বকের ক্ষেত্রে খুবই প্রয়োজন। এদের অভাবে ত্বকে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। তার মধ্যে পা ফাটা একটি কারণ। তাই এই ভিটামিন গুলোর অভাব পূরণে সকলকে পদক্ষেপ নেওয়া প্রয়োজন।

পায়ের পাতা ফাটার কারন

প্রিয় পাঠক ইতিপূর্বে আমরা জেনেছি পা ফাটার কারণ গুলো কি কি। পা ফাটার বিভিন্ন কারণ রয়েছে যেগুলো উপরে আলোচনা করা হয়েছে। পায়ের পাতা ফাটার প্রধান কারণ হিসেবে চিহ্নিত করা হয় ভিটামিনের অভাবকে। এছাড়া আরও কারণ রয়েছে।

গরমে পা ফাটার কারন

অনেকেই জানে শীতকালে পা ফাটে কিন্তু অনেকে জানে না গরমকালেও কিছু লোকের ফাটে। গরমে পা ফাটার প্রধান কারণ হিসেবে আবহাওয়ার পরিবর্তন কেউ বোঝানো হয়। এছাড়াও গরমে ফাটার আরো কারণ রয়েছে যেমন জুতা বা স্যান্ডেল পায়ে না দেওয়া, অনেকক্ষণ দাঁড়িয়ে কাজ করা, অনেক পরিমাণ কমে যাওয়া‌। তাই এগুলো কারণে যদি পা ফেটে থাকে তাহলে দেখতে অনেক খারাপ লাগে।

শেষ কথা

অবশেষে, শীতকাল আসলে পা ফাটার প্রকোপ একটু বেশি দেখা যায়। তাই পা ফাটার প্রতিকার হিসেবে উপরে বিভিন্ন ধরনের টপিক আলোচনা করা হয়েছে। আর এই আর্টিকেলে জানতে পারলাম পায়ের গোড়ালি ফাটার কারণ আর এই গোড়ালি ফাটা দূর করার জন্য ঘরোয়া পদ্ধতি সম্পর্কে।

আশা করি পা ফাটা নিয়ে সকল তথ্য জানতে পেরেছেন। তাই আর্টিকেলটি ভালো লেগে থাকলে অবশ্যই বেশি বেশি শেয়ার করে দিন। সুস্থ থাকুন, ভালো থাকুন। ধন্যবাদ
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url