কোন ভিটামিনের অভাবে মুখের চামড়া উঠে-কোন ভিটামিন ত্বক মসৃণ ও উজ্জ্বল রাখে জেনে নিন

আসসালামু আলাইকুম। আজকের আলোচ্য বিষয় ভিটামিনের অভাবে কি হতে পারে এবং কোন ভিটামিন ত্বক মসৃণ ও উজ্জ্বল রাখতে সহায়তা করে এই বিষয়ে। আমরা অনেকেই জানিনা কোন ভিটামিন কি কাজে সহায়তা করে। আর কোন ভিটামিনের অভাব হলে কি ক্ষতি হতে পারে এটাও আমাদের অজানা রয়েছে।
কোন ভিটামিনের অভাবে মুখের চামড়া উঠে-কোন ভিটামিন ত্বক মসৃণ ও উজ্জ্বল রাখে
তাই আজকের আলোচনার প্রধান বিষয় হচ্ছে কোন ভিটামিনের অভাবে মুখের চামড়া উঠে এবং কোন ভিটামিন ত্বক মসৃণ ও উজ্জ্বল রাখতে সহায়তা করে ইত্যাদি সম্পর্কে। আজকের আর্টিকেলটি আপনার জন্য গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে। তাই চলুন জেনে নিন উপরোক্ত বিষয় সম্পর্কে।

পেজ সূচিপত্রঃ কোন ভিটামিনের অভাবে মুখের চামড়া উঠে-কোন ভিটামিন ত্বক মসৃণ ও উজ্জ্বল রাখে

ভূমিকা

ভিটামিন শরীরের জন্য একটি অত্যাবশ্যকীয় উপাদান। এই ভিটামিনের অভাব হলে শরীরে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। ভিটামিন শরীরের বিভিন্ন ধরনের ঘাটতি পূরণ করে। ত্বক ভালো রাখার ক্ষেত্রেও ভিটামিন এবং খনিজ খুবই উপকারী। এই ভিটামিন গুলোর অভাব হলে ত্বক বিবর্ণ হয়ে যায় এবং এর সাথে আরও বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। অনেকেই ত্বক ভালো রাখার জন্য বিভিন্ন ধরনের ক্রিম বা লোশন ব্যবহার করে থাকে। এসব ক্রিমে ভিটামিন থাকতে পারে। 

তবে এমন কিছু খাবার আছে যেগুলোতে ভিটামিন এবং খনিজ অনেক বেশি পরিমাণে রয়েছে। ভিটামিন সি, ভিটামিন বি, ভিটামিন ই ইত্যাদি ভিটামিন গুলো খুবই প্রয়োজনীয়। এই ভিটামিন গুলো ত্বকের ক্ষেত্রে প্রভাব ফেলে। যেমন ভিটামিন এ এর অভাব দেখা দিলে ত্বক খসখসে, শুষ্ক হয়ে যায়। তাই এই ভিটামিন গুলো পাবার জন্য বিভিন্ন ধরনের সবজি, ফলমূল ইত্যাদি খাবার গুলো খাওয়া উচিত।

মুখের চামড়া উঠে কেন

প্রিয় পাঠক এ পর্যায়ে আমরা জানবো মুখের চামড়া ওঠার কারণ সম্পর্কে। মুখের চামড়া বিভিন্ন কারণে উঠতে পারে। এর মধ্যে একটি হচ্ছে আবহাওয়ার পরিবর্তনের কারণে মুখের চামড়া উঠতে পারে। হঠাৎ করে গরম আবার ঠান্ডা এরকম পরিবর্তনের কারণে অনেক সময় অসুখ দেখা দেয় এবং এর প্রভাবও ত্বকের উপর পড়ে থাকে। শীতের সময় ত্বক খসখসে বা শুষ্ক হয়ে যায়। শীতের সময় বাতাসে আদ্রর্তা কম থাকায় শরীর শুষ্ক হয়ে যায়।
তাই এই সময় ত্বকের একটু বাড়তি যত্ন নেওয়া প্রয়োজন। ত্বকের মরা চামড়া গুলো এই সময় উঠতে দেখা যায় এবং এই মরা চামড়া গুলো বাইরে থেকে দেখা গেলে একটু অস্বস্তিকর বোধ হয়। শীতকালে মুখের মরা চামড়া গুলো উঠতে বেশি দেখা যায়। সুতরাং শীতকালে ত্বকের একটু বেশি যত্ন নেওয়া প্রয়োজন কারণ শীতকাল ত্বকের উপর একটু বেশি প্রভাব ফেলে বা পড়ে।

কোন ভিটামিনের অভাবে হাতের চামড়া উঠে

প্রিয় পাঠক আমরা উপরের আলোচনায় জেনেছি মুখের চামড়া উঠার কারণ সম্পর্কে। সাধারণত অনেকের হাত-পায়ের চামড়া উঠতে দেখা যায়। আমরা অনেকে জানিনা যে, এই হাত পায়ের চামড়া উঠে কি কারণে। কিন্তু এই হাত পায়ের চামড়া ওঠার পেছনে কিছু কারণ রয়েছে যেগুলো সকলের জানা উচিত।

আসলে ভিটামিনের অভাব হলে এই সমস্যা দেখা দেয়। হাতের চামড়া ওঠার পেছনে যে কারণ রয়েছে সেটি হচ্ছে ভিটামিন ডি এর অভাব। কিন্তু আমরা এ বিষয়টা অনেকে জানিনা। ভিটামিন ডি এর ঘাটতি দেখা দিলে বা অভাব হলে হাতে চামড়া উঠে যেতে পারে।
সুতরাং ত্বকের যত্নে ভিটামিন ডি এর প্রয়োজনীয়তা অনেক রয়েছে। এর পাশাপাশি নিয়মিত যদি ত্বকের পরিচর্যা না করা যায় তাহলে এ সমস্যা দেখা দিতে পারে। তাই ত্বকের পরিচর্যার ওপর গুরুত্ব দিতে হবে। ভিটামিন ডি, ভিটামিন সি ইত্যাদি ভিটামিন গুলোর অভাবে আরো বিভিন্ন সমস্যা হতে পারে।

মুখের চামড়া টাইট করার উপায়

ত্বক ভালো রাখতে সবাই চাই। সাধারণত বয়স হয়ে গেলে মুখের চামড়ায় ভাঁজ পড়ে। আর বয়স হলে মুখের চামড়ায় ভাঁজ পড়বে এটাই স্বাভাবিক। কিন্তু এক্ষেত্রে কিছু পদ্ধতি রয়েছে যেগুলো ব্যবহার করলে মুখের চামড়া টাইট করা সম্ভব হয়। এক্ষেত্রে প্রথমে চালের গুড়া, মধু এবং পেঁপে এই তিনটি উপাদান প্রয়োজন। প্রথম অবস্থায় পেঁপে ভালো করে চটকিয়ে নিতে হবে। এরপর এই চটকানো পেঁপের সাথে তালের গোড়া এবং সামান্য মধু মিশিয়ে একটি মিশ্র তৈরি করে নিতে হবে। এই মিশ্রণটি মুখে ১৫ থেকে ২০ মিনিট রেখে দিন। মুখে দেওয়ার পর শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। শুকিয়ে গেলে পানি দিয়ে মুখ ধুয়ে নিন। তাহলে আপনার ত্বক উজ্জ্বল এবং টানটান দেখাবে। 
এছাড়াও নারকেল তেল আপনার ত্বকের জন্য উপকারী একটি উপাদান। মুখে নারকেল তেল মালিশ করার পর ওই তেল থাকা অবস্থায় ঘুমিয়ে পড়ুন। তারপর সকালে মুখ পানি দিয়ে ধুয়ে ফেলুন। তাহলে আপনার ত্বক অনেক টানটান দেখাবে এবং উজ্জ্বল হবে। এছাড়াও আরো বিভিন্ন ধরনের পদ্ধতি রয়েছে যেগুলো ব্যবহার করলে মুখের চামড়া টাইট হবে বা টানটান দেখাবে।

মুখের ত্বকের ভাজ দূর করার উপায়

স্বাভাবিকভাবেই বয়স বাড়ার সাথে সাথে ত্বকে ভাঁজ পড়তে শুরু করে। ত্বকে ভাজ পড়লে অনেকের কাছে অস্বস্তিকর বোধ হয়। তখন এই ভাঁজ দূর করার জন্য বিভিন্ন ধরনের প্রসাধনী ব্যবহার করে থাকে। কিন্তু কিছু কিছু ঘরোয়া উপায় রয়েছে যেগুলো ব্যবহার বা অনুসরণ করার মাধ্যমে ত্বকের ভাঁজ দূর করা সম্ভবপর হয়ে ওঠে। চলুন জেনে নেওয়া যাক সেই উপায়গুলো কি।
  • প্রথমে স্বাস্থ্যকর খাবার ত্বকের জন্য খুবই উপকারী। তাই শাকসবজি, ভিটামিন সি ইত্যাদি খাবার গুলো খাওয়া উচিত।
  • অতিরিক্ত ধূমপান ত্বকের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। ধূমপানের কারণে ত্বকের ইলাস্টিনকে ক্ষতি সাধন করে থাকে।
  • সঠিক সময়ে বা প্রতিনিয়ত পরিচর্যার অভাবে ত্বক নষ্ট হয়ে যেতে পারে। তাই ত্বককে সুন্দর রাখার জন্য নিয়মিত পরিচর্যা খুবই প্রয়োজন।
  • আলু মুখে ব্যবহার করলেও এক্ষেত্রে ভালো ফলাফল পাওয়া যায়। আলুতে যে এন্টিঅক্সিডেন্ট রয়েছে তা ত্বকের জন্য খুবই উপকার।
  • আরো একটি ভালো পদ্ধতি হচ্ছে পর্যাপ্ত পরিমাণ ঘুমানো। কমপক্ষে সাত থেকে আট ঘন্টা ঘুমানো উচিত।
  • সামুদ্রিক মাছ এবং ওমেগা তিন এই দুটি উপাদান ত্বকের ক্ষেত্রে খুবই প্রয়োজন। এই উপাদানগুলো যৌবন বা তারুণ্য ধরে রাখতে খুবই সহায়ক।
সুতরাং দেখা যাচ্ছে, উপরোক্ত পদ্ধতি গুলো ত্বকের ভাঁজ দূর করার ক্ষেত্রে খুবই প্রয়োজনীয়। তবে কোনো ওষুধ গ্রহণের আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন।

মুখের ত্বক টানটান করার ব্যায়াম

প্রিয় পাঠক এবার জেনে নিন ত্বক টানটান করার জন্য কি ধরনের ব্যায়াম করা প্রয়োজন। নিয়মিত ব্যায়াম করলে শরীর সুস্থ থাকে। এরকম মুখের কিছু ব্যায়াম রয়েছে যেগুলো করলে ত্বক টান টান রাখতে সহায়তা করে। ত্বক সুস্থ রাখতে উপর থেকে অর্থাৎ কপাল থেকে ত্বকের প্রতিটি অংশে হাতের তাল দিয়ে আস্তে আস্তে চাপ দিতে হবে। তালু দিয়ে মুখের প্রতিটি অংশে আলতো ভাবে চাপ দিন। এইভাবে ব্যায়াম করলে ত্বক টানটান দেখাবে। এই ধরনের ব্যায়াম রক্ত সঞ্চালনে সহায়তা করে। আবার চোখের চারপাশে আঙ্গুল দিয়ে মেসেজ করুন। তবে কোন কিছু করার আগেই অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত এবং তাঁর পরামর্শ অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা উচিত।

ত্বকের জন্য কোন ভিটামিন দরকার

শরীর ঠিক রাখতে যেমন ভিটামিনের প্রয়োজন, তেমনি ত্বকের ক্ষেত্রেও ভিটামিন প্রয়োজন। ভিটামিন ত্বককে সুস্থ রাখতে বা উজ্জ্বল রাখতে সহায়তা করে। কিন্তু আমাদের জানতে হবে কোন ভিটামিন ত্বকের জন্য উপকারী। ভিটামিন সি ত্বকের ক্ষেত্রে খুবই উপকারী একটি ভিটামিন। ভিটামিন সি ত্বককে উজ্জ্বল, লাবণ্য করে তোলে। ত্বককে উজ্জ্বল, দাগহীন এবং বিভিন্ন ধরনের কালো দাগ দূর করার জন্য ভিটামিন এ খুবই প্রয়োজন।
সাধারণত এলার্জি অনেক মানুষের দেখা যায়। এই এলার্জির হাত থেকে রক্ষা পাওয়ার জন্য ভিটামিন বি খুবই উপকারী। উপরোক্ত ভিটামিন গুলো ছাড়াও আরো বিভিন্ন ধরনের ভিটামিন আছে যেগুলো ত্বকের ক্ষেত্রে খুবই উপকারী। আর এই ভিটামিন গুলো বিভিন্ন খাবার থেকে পাওয়া যায়। সুতরাং আমরা জানতে পারলাম তাদের ক্ষেত্রে উপকারী ভিটামিন কোনটি।

কোন ভিটামিন ত্বক মসৃণ ও উজ্জ্বল রাখে

ত্বক মসৃণ ও উজ্জ্বল করার জন্য ভিটামিন খুবই আবশ্যক। অর্থাৎ ত্বককে উজ্জ্বল করার ক্ষেত্রে ভিটামিন প্রয়োজন রয়েছে। এক্ষেত্রে ভিটামিন সি বিশেষ প্রয়োজন। ভিটামিন সি যেমন আদ্রর্তা বজায় রাখে, তেমনি ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে ত্বককে নমনীয় করে তোলে। এছাড়াও আরো বিভিন্ন ধরনের ভিটামিন রয়েছে যেগুলো ত্বকের ক্ষেত্রে বিশেষ বিশেষ অবদান রাখে।

ত্বক উজ্জ্বল ও মসৃণ করার উপায়

চলুন এবার জেনে নিন ত্বক উজ্জ্বল ও মসৃন করার কিছু উপায় সম্পর্কে। কিছু উপায় রয়েছে যেগুলো ত্বককে উজ্জ্বল করে তোলে। যেমন অতিরিক্ত পানি পান করতে হবে। পানি পান করার পাশাপাশি পর্যাপ্ত পরিমাণ ঘুমের প্রয়োজন। এছাড়াও খাওয়া-দাওয়ার ক্ষেত্রে সঠিক বা নিয়মমাফিক খাওয়া গ্রহণ করা উচিত। আবার মুখ ঠান্ডা পানি দিয়ে পরিষ্কার করা উচিত। ত্বক উজ্জ্বল করার ক্ষেত্রে কলার কোন জুড়ি নেই। ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর ক্ষেত্রে কলা অত্যন্ত উপকারী একটি উপাদান। শসাও এক্ষেত্রে পিছিয়ে নেই। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার জন্য শসাও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

ত্বক উজ্জ্বল করার খাবার

প্রিয় পাঠক এ পর্যায়ে এবার জেনে নিব কোন খাবারগুলো খেলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। এমন কিছু খাবার রয়েছে যেগুলো খেলে ত্বকের ক্ষেত্রে খুবই উপকারী। যেকোনো ধরনের সবুজ শাক ত্বকের ক্ষেত্রে খুবই উপকারী। টমেটো ত্বককে উজ্জ্বল করার ক্ষেত্রে খুব দরকারি একটি খাবার। কারণ টমেটোতে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ত্বকের ক্ষেত্রে খুবই কার্যকরী।
লেবু কিংবা কমলা, মাল্টা এগুলো ত্বকের উজ্জ্বলতা বাড়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ খাবার। এছাড়াও আপেল ত্বকের ক্ষেত্রে খুবই ভালো একটি ফল। আপেলে অনেক পরিমাণে ভিটামিন-বি, এ, সি ইত্যাদি রয়েছে যা ত্বককে লাবণ্যময় করে তুলতে সাহায্য করে। উপরোক্ত খাবার গুলো ছাড়া আরো বিভিন্ন ধরনের খাবার রয়েছে যেগুলো খেলে ত্বক অনেক উজ্জ্বল হয়ে ওঠে।

লেখকের মন্তব্য বা শেষ কথা

পরিশেষে, ভিটামিনের অভাব হলে শরীর দুর্বল হয়ে পড়বে এটাই স্বাভাবিক। আবার এই ভিটামিনের অভাব হলে শরীরে বিভিন্ন ধরনের সমস্যা দেখাও দিতে পারে। তাই ভিটামিন যুক্ত খাবার গুলো আমাদের খেতে হবে। আর এই আর্টিকেলে আমরা জানতে পারলাম কোন ভিটামিনের অভাবে মুখের চামড়া উঠে। আর কোন ভিটামিন ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে।

তাই আশা করি উপরোক্ত আর্টিকেলটি পড়ে অবশ্যই উপকৃত হয়েছেন। উপকৃত হয়ে থাকলে আর্টিকেলটি বেশি বেশি শেয়ার করে দিন। সুস্থ থাকুন, ভালো থাকুন। আর্টিকেলটি ধৈর্য সহকারে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url